ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
কোটা বাতিলের দাবিতে "বাংলা ব্লকেড" কর্মসূচিতে ইবি শিক্ষার্থীরা
ইরফান উল্লাহ, ইবি
প্রকাশ: Monday, 8 July, 2024, 10:16 PM

কোটা বাতিলের দাবিতে

কোটা বাতিলের দাবিতে

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবি জানিয়ে  আন্দোলনে নেমেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সোমবার (৮ জুলাই) পঞ্চম দিনের মতো বিক্ষোভ ও সমাবেশ শুরু করেছেন তারা।

দ্বিতীয় দিনের মতো "বাংলা ব্লকেড" কর্মসূচিতেে অংশ নিতে দুপুর তিনটায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে জড়ো হয় শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। এ সময় 'জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে,  ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’,'কোটা না মেধা, মেধা মেধা', ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’-সহ বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

পরে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান নেন শিক্ষার্থীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের  অংশ হিসেবে বিভিন্ন গান, কবিতা, অভিনয় এর মাধ্যমে প্রতিবাদ করতে দেখা যায় আন্দোলনরত শিক্ষার্থীদের। মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করায় দীর্ঘ যানজটের সৃষ্টি হলেও আন্দোলনের সাথে সংহতি জানায়  গাড়ি চালক, যাত্রীরা। এছাড়া সেখানে ফুটবল খেলতে দেখা যায় আন্দোলনরত শিক্ষার্থীদের।
 
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, ২০১৮ সালে আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকার কোটা পদ্ধতি বাতিল করেছিল। সম্প্রতি হাইকোর্ট সেটি পুনর্বহাল করেছেন। আমরা হাইকোর্টের রায়কে প্রত্যাখ্যান করছি। ৭১এ দেশ স্বাধীন হয়েছে বৈষম্য থেকে জাতিকে মুক্ত করার জন্য। কিন্তু বর্তমানে কোটা প্রথা বহাল রাখায় সেই বৈষম্যই রয়ে গেছে। তাই আজ একযোগে সারা দেশের শিক্ষার্থীদের বাংলা ব্লকেডের অংশ হিসেবে আমরা আন্দোলনে নেমেছি।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status