ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
আইফোন-১৫ তে টাইপ সি পোর্ট! আরও যেসব ফিচার থাকছে
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Monday, 7 August, 2023, 12:09 AM

আইফোন-১৫ তে টাইপ সি পোর্ট! আরও যেসব ফিচার থাকছে

আইফোন-১৫ তে টাইপ সি পোর্ট! আরও যেসব ফিচার থাকছে

প্রতিবছর সেপ্টেম্বরে নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাপল। সেপ্টম্বর মাস অতি নিকটে। এখনি নতুন মডেলের আইফোন-১৫ নিয়ে হইচই শুরু হয়েছে টেক দুনিয়ায়। জানা গেছে চিরাচরিত লাটনিং চার্জিং পোর্টের পরিবর্তে এবার টাইপ সি পোর্টের দিকে ঝুঁকছে অ্যাপল। নতুন আইফোনে এছাড়াও থাকছে আরও চমকপ্রদ সব ফিচার।

একটা সময় আইফোনের মডেলগুলোতে খুব একটা বড় বা গুরুত্বপূর্ণ কোনো পরিবর্তন দেখা যেত না। তবে সর্বশেষ কয়েকটি মডেলে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে অ্যাপল। রিলিজ হতে যাওয়া আইফোন-১৫ তে থাকছে যেসব ফিচার-

টাইটানিয়াম ফ্রেম
আইফোন ১৫ এবং ১৫ প্লাসে আইফোন ১৪ সিরিজের ডিজাইন অনেকটা বজায় থাকবে বলে ধারণা করা হচ্ছে। তবে ফ্ল্যাগশিপ আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সে অ্যালুমিনিয়াম ফ্রেমের বদলে টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে বলে জানা গেছে।

অ্যাকশন বাটন
আইফোন ১৫ প্রো সিরিজ একটি প্রোগ্রামেবল অ্যাকশন বাটন থাকবে। এটি দিয়ে ফোন মিউট বা সাইলেন্ট করতে পারবেন ব্যবহারকারীর

ইউএসবি টাইপ-সি পোর্ট
অবশেষে চিরচেনা লাইটনিং চার্জিং পোর্টের বদলে টাইপ সি পোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে আইফোন। ১৫ সিরিজের সবগুলো ফোনেই থাকবে টাইপ সি। তবে শুধু প্রো মডেলগুলোতে দ্রুত ডাটা ট্রান্সফারের জন্য ইউএসবি ৩.২ সুবিধা থাকবে। আর আইফোন ১৫ এবং ১৫ প্লাসে থাকবে ইউএসবি ২.০।

কমবে বেজেলের পরিমাণ
আইফোন ১৪ প্রো সিরিজের মতো, আইফোন ১৫-এর চারটি ভেরিয়েন্টেই ক্যাপসুল-আকৃতির কাটআউটসহ ডিসপ্লে থাকবে। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন ১৫ প্রো সিরিজে বেজেলের আকার আরও ১.৫ মিমি কমাতে নতুন এলআইপিও (লিপো) ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ১৭ বায়োনিক প্রসেসর
অ্যাপলের ফ্ল্যাগশিপ আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স নতুন এ১৭ বায়োনিক চিপ ব্যবহার করা হবে। তবে আইফোন ১৫ এবং ১৫ প্লাসে আগের প্রজন্মের এ১৬ চিপই থাকবে যেটি আইফোন ১৪ প্রোতে ব্যবহার করা হয়েছে।

৮ জিবি র্যাম
অ্যাপল প্রথমবারের মতো আইফোন ১৫ প্রো সিরিজে ৮ জিবি র‌্যাম সুবিধা দিতে যাচ্ছে। তাইওয়ানের গবেষণা সংস্থা ট্রেন্ডফোর্স জানিয়েছে, আইফোন ১৫ এবং ১৫ প্লাসে ৬ জিবি র‌্যামই থাকবে। অপরদিকে বেস ভেরিয়েন্ট হিসেবে ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হবে আইফোন ১৫ সিরিজের সবগুলো ফোনে।

পেরিস্কোপ টেলিফটো জুম লেন্স
হাই-এন্ড আইফোন মডেলগুলিতে হাই রেজোলিউশনের ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড-এঙ্গেল ক্যামেরা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর ১৫ প্রো ম্যাক্স মডেলে প্রথমবারের মতো ৫/৬এক্স অপটিক্যাল জুম লেন্সসহ একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত করা হবে।

রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন
আইফোন-১৪ এবং ১৪ প্লাসের সঙ্গে নতুন রিপেয়ার ফ্রেন্ডলি ডিজাইন প্রবর্তন করেছে অ্যাপল। ব্লুমবার্গের মতে, একই ডিজাইনের ফলে ১৫ সিরেজের সবগুলো ফোনেই ব্যাক প্যানেল, ব্যাটারি এবং ডিসপ্লে সহজেই পরিবর্তন কিংবা রিপেয়ার করা যাবে।

ওয়াইফাই সিক্স-ই
আইফোন ১৫ প্রো এবং ১৫ প্রো ম্যাক্সে থাকছে কোয়ালকমের শক্তিশালী ওয়াইফাই সিক্স-ই। তবে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাসে শুধু ওয়াই-ফাই প্রযুক্তি থাকবে।

আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ
বলা হয় যে অ্যাপল একটি নতুন এবং আরও দক্ষ আল্ট্রা-ওয়াইডব্যান্ড চিপ অন্তর্ভুক্ত করেছে, যার মাধ্যমে আরও ভালভাবে অ্যাপল ইকোসিস্টেম উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

লিডার স্ক্যানার
আইফোন ১২ সিরিজের পর থেকে প্রতিটি প্রো মডেলের সঙ্গে লিডার স্ক্যানার প্রযুক্তি দিয়ে আসছে অ্যাপল। এর মাধ্যমে আরও ভাল পোর্ট্রেট শট এবং এআর অ্যাপের অভিজ্ঞতা পেতে পারেন ব্যবহারকারীরা।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status