ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ২০ জুলাই ২০২৪ ৫ শ্রাবণ ১৪৩১
২৪টি জেলায় বেসরকারি উন্নয়ন সংস্থার দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্প থেকে উপকৃত হচ্ছে সুবিধভুগিরা
আহম্মেদুল কবির, কুড়িগ্রাম
প্রকাশ: Monday, 8 July, 2024, 10:38 PM

২৪টি জেলায় বেসরকারি উন্নয়ন সংস্থার দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্প থেকে উপকৃত হচ্ছে সুবিধভুগিরা

২৪টি জেলায় বেসরকারি উন্নয়ন সংস্থার দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্প থেকে উপকৃত হচ্ছে সুবিধভুগিরা

অসহায় দরিদ্র ও হতদরিদ্র মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কুড়িগ্রামসহ ২৪টি জেলায় বেসরকারি উন্নয়ন সংস্থার দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্প থেকে  উপকৃত হচ্ছে সুবিধভুগিরা।

এই প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে কুড়িগ্রামসহ ২৪টি জেলায় জরিপের মাধ্যমে অসহায় দরিদ্র ও হতদরিদ্র মানুষের তালিকা তৈরি করে তাদের জীবনমান উন্নয়নে কাজ শুরু করা হয়েছে বলে জানান, প্রকল্প পরিচালক মোঃ রঞ্জু সরকার।

তিনি বলেন প্রকল্পের কাজের মধ্যে অসহায় দরিদ্র ও হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যদ্রব্য বিতরণ, আর্থিক সহায়তা প্রদান, প্রতিবন্ধী ও অসহায় মানুষের মাঝে বাজার বিতরণ। ঝরে পড়া এতিম অসহায় শিশুদের মাঝে মাদ্রাসা ও স্কুলে ফ্রি লেখাপড়ার সুযোগ প্রদান। প্রতিবন্ধীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন সামগ্রী বিতরণ, ফ্রি চক্ষুসেবা প্রদান করা ও উপসহায়ক বিনামূল্যে বিতরণ। গরীব দুঃখির মাঝে ডাক্তার ও স্বাস্থ্য সেবা প্রদান। কারিগরী প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব দূর করে আর্থিক ভাবে স্বাবলম্বী করা। জলবায়ু পরিবর্তনের লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচী বাস্তবায়ন করা। অসহায় মানুষের মাঝে ডিপ টিউবওয়েল, অটোরিক্সা ও পাকা ঘর বিনামূল্যে প্রদান করা। অসহায় মানুষদের স্বাবলম্বী করার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে হাতের কাজ ও কুটির শিল্প কাজের ব্যবস্থা করা। মানুষের ৫টি মৌলিক চাহিদা পুরণের লক্ষ্যে সকল প্রকার সেবামূলক, উন্নয়নমূলক, সহযোগিতা মূলক স্বেচ্ছাসেবী হিসেবে দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্প সার্বজনীন কাজ করা হচ্ছে এবং আগামিতেও করা হবে বলে জানান তিনি।

দারিদ্র বিমোচন জনকল্যাণ প্রকল্পের থানা কো-অর্ডিনেটর চামেলী আক্তার জানান, এই প্রকল্পের আওতায় বিভিন্ন বস্তি এলাকায় গত কয়েকদিনে প্রায় ৫’শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, ভোজ্য তেল, ময়দা, সরিষার তেল, ডিটাজেন্ট পাউডার বিতরণ করা হয়েছে।
বর্তমান চলমান বন্যায় দুর্গতদের সহায়তায় প্রকল্পটি থেকে বেশ উপকৃত হচ্ছে বলে জানান সুবিধভুগিরা।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status