ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
প্রতিদিন ডিম খেলে কী হয়
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Monday, 8 July, 2024, 4:27 PM

প্রতিদিন ডিম খেলে কী হয়

প্রতিদিন ডিম খেলে কী হয়

নিরামিষভোজী ছাড়া খুব কম মানুষই আছে, যারা ডিম খেতে ভালোবাসে না। প্রোটিনসমৃদ্ধ খাবারের মধ্যে ডিম অন্যতম। একটি ডিমে সাধারণত ৭ গ্রাম প্রোটিনসহ আছে মাত্র ৭৫ ক্যালরি। এখন প্রশ্ন হলো, প্রতিদিন কি ডিম খাওয়া যায়? জেনে নিন, প্রতিদিন ডিম খেলে শরীরে কী ঘটতে পারে।

ডিমে থাকা প্রোটিন ও চর্বির মিশ্রণ অন্য কিছু খাওয়ার ইচ্ছা কমিয়ে দেয় বলে এটি ওজন কমাতে সহায়তা করে। সকালের নাশতায় ডিম খেলে বিপাক-প্রক্রিয়া উন্নত হয়। তবে রান্না করা ডিমে শতভাগ গুণ পাওয়া যায় না।

ডিম রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। শরীর সুস্থ রাখতে প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন রয়েছে এতে। ডিমের কুসুমে ভিটামিন ডি থাকে। এটি মানুষকে সাধারণ সর্দি ও ফ্লু থেকে দ্রুত নিস্তার পেতে সাহায্য করে। বুদ্ধি বৃদ্ধিকারী প্রয়োজনীয় পুষ্টি থাকায় প্রতিদিন ডিম খাওয়া মেধাবিকাশে সাহায্য করে। ডিমের কুসুমে থাকা প্রধান দুটি ক্যারোটিনয়েড হলো লুটেইন ও জেক্সানথিন। এগুলো চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। বয়সের কারণে হওয়া চোখের রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে ডিমের কুসুম।

একটি সমীক্ষা জানাচ্ছে, ডিমে থাকা লাইসিন নামের অ্যামিনো অ্যাসিড দীর্ঘমেয়াদি উদ্বেগ ও চাপ কমাতে কাজ করে। হার্ভার্ড হেলথ পাবলিশিংয়ের মতে, ডিমে থাকা জিংক উদ্বেগ কমাতে সাহায্য করে। প্রতিদিন পাতে ডিম রাখলে তার একটি ভালো প্রভাব মানসিক স্বাস্থ্যের ওপর লক্ষ করা যায়। ডিমে ভিটামিন বি১২, বি৬, কোলিন ও ফোলেট থাকে। এই পুষ্টিগুলো একজন মানুষের মেজাজ ও স্মৃতিশক্তি নিয়ন্ত্রণ করে। হাড়ের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে ভিটামিন ডি। একটি ডিম দৈনিক ভিটামিন ডির চাহিদার ৬ শতাংশ পূরণ করে। তাই প্রতিদিন প্লেটে একটি ডিম থাকলে তা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে।

অনেকে বিশ্বাস করে, ডিম কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। বিষয়টি অসত্য নয়। তবে প্রতিদিন এক থেকে দুটি ডিম খেলে শরীরে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ে। যেহেতু উচ্চ কোলেস্টেরলে হৃদ্‌রোগের আশঙ্কা বাড়ে, তাই অনেকে ডিম এড়িয়ে চলতে পছন্দ করে। কিন্তু গবেষণায় দেখা গেছে, মানুষের শরীরের বেশির ভাগ কোলেস্টেরল তৈরি করে লিভার। খাবারে থাকা কোলেস্টেরল থেকে সেটা আসে না।

নিয়মিত ডিম খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। ডিম সেলেনিয়ামের উৎস। এটি ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। উজ্জ্বল ও নীরোগ ত্বক চাইলে প্রতিদিন পাতে একটি ডিম রাখুন। প্রোটিন, আয়রন, জিংক ও ভিটামিন বি১২-এর ওপর চুলের বিকাশ নির্ভর করে। এর সবই পাওয়া যায় ডিমে। ডিম বায়োটিনসমৃদ্ধ বলে কেরাটিনের বিকাশে ভূমিকা পালন করে। ডিম দ্রুত চুল ও নখ উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status