ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ২০ জুলাই ২০২৪ ৫ শ্রাবণ ১৪৩১
কিডনি ভালো রাখে যে ৩ ফল
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Monday, 8 July, 2024, 4:17 PM
সর্বশেষ আপডেট: Monday, 8 July, 2024, 4:21 PM

কিডনি ভালো রাখে যে ৩ ফল

কিডনি ভালো রাখে যে ৩ ফল

আমাদের দেহে অতি গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে কিডনি অন্যতম। কোনো কারণে এ কিডনি বিকল হলে অকালেই মৃত্যুর মুখে ঢলে পড়তে হয়। তাই বিকল হওয়ার হাত থেকে বাঁচাতে কিডনির সুস্বাস্থ্য নিশ্চিতে নিয়মিত ৩টি ফল খেতে পারেন।

কিডনি হলো দেহের ছাঁকনি। সব খারাপ পদার্থ শরীর থেকে বের করে দিতে পারে এই অঙ্গ। এ ছাড়া বিভিন্ন হরমোন তৈরি থেকে শুরু করে প্রেশার নিয়ন্ত্রণ করতে পারে।
নিয়মিত কিডনি পরিষ্কার করে সুরক্ষিত রাখতে ডায়েটে নিয়মিত তিনটি ফল রাখুন। এগুলো হলো লাল আঙুর, সামুদ্রিক মাছ ও সাইট্রাস জাতীয় ফল।

লাল আঙুর: লাল আঙুরের বাইরের আবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।

রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে লাল আঙুরে থাকা রিসভারিট্রল, পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক তিন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট। লাল আঙুরে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি। এই দুই ভিটামিন দূষণ থেকে রক্ষা করে ত্বককে। এছাড়া ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতেও আঙুরের জুড়ি নেই।

ক্র্যানবেরি: ক্র্যানবেরিতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্টস নামক এ-টাইপ প্রোঅ্যান্থোসায়ানিডিনস, অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রস্রাবে ব্যাকটেরিয়ার মাত্রা কমিয়ে মূত্রনালীর এবং কিডনি সংক্রমণ প্রতিরোধ করতে পারে। এছাড়া এটিতে পটাসিয়াম, ফসফরাস এবং সোডিয়ামের পরিমাণও কম।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মূত্রনালীর সংক্রমণ মূত্রাশয় এবং কিডনিতে চাপ সৃষ্টি করে। ফলে কিডনির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু ক্র্যানবেরি এবং ক্র্যানবেরি জুস খাওয়ার অভ্যাস কিডনি পরিষ্কার রাখতে কাজ করে।

সাইট্রাস জাতীয় ফল: লেবু বা কমলা শরীরকে হাইড্রেটেড রাখতে পারে। এ জাতীয় টক ফল কিডনি থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এই ফলগুলোতে উচ্চ মাত্রার সাইট্রেটের উপস্থিতির থাকে, যা কিডনিতে পাথর গঠন প্রতিরোধে সহায়তা করে।  
 
    
   

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status