ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
দেহে বাসা বাঁধবে না ডায়াবেটিস, মাত্র তিনটি নিয়ম মানলেই কেল্লাফতে
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 4 July, 2024, 12:48 PM

দেহে বাসা বাঁধবে না ডায়াবেটিস, মাত্র তিনটি নিয়ম মানলেই কেল্লাফতে

দেহে বাসা বাঁধবে না ডায়াবেটিস, মাত্র তিনটি নিয়ম মানলেই কেল্লাফতে

এক ভয়ানক রোগ ডায়াবেটিস। এ রোগ শরীরের গুরুত্বপূর্ণ সব অঙ্গ ধীরে ধীরে নষ্ট করে দেয়। কয়েক বছর ধরে সারা বিশ্বে, বিশেষ করে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। যা অত্যন্ত ভয়ের কারণ। কারণ, ওষুধে এই রোগ নিরাময় হয় না।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুসারে, বর্তমানে বিশ্বে ৫৩০ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। সমীক্ষা আরও বলছে, এই সংখ্যা ২০৫০ সালের মধ্যে প্রায় ১.৩ বিলিয়নে পৌঁছে যাবে। অর্থাৎ আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি হবে।

বেশিরভাগ ক্ষেত্রেই টাইপ থ্রি ডায়াবেটিস বা ডায়াবেটিস মেলিটাসে আক্রান্ত হচ্ছে সবাই। যা স্থূলতার মতো সমস্যাকে বাড়িয়ে তোলে। তবে প্রিডায়াবেটিস (যেখানে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি) এবং টাইপ টু ডায়াবেটিস মূলত প্রতিরোধযোগ্য।

তাই আগে থাকতে সাবধানতা অবলম্বন করলে এড়ানো যেতে পারে এই রোগ। এক্ষেত্রে মাত্র তিনটি নিয়ম মানলেই শরীরে বাসা বাঁধবে না ডায়াবেটিস। নিয়ন্ত্রণে থাকবে আরও অনেক রোগই। চলুন জেনে নিই সেই নিয়মগুলো সম্পর্কে।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

চিকিৎসকরা জানান, অতিরিক্ত ওজন টাইপ টু ডায়াবেটিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ। স্থূলতা এই রোগকে আরও বৃদ্ধি করে। তাই আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ করা এবং আপনার বিএমআই পরীক্ষা ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

নিয়মিত শরীরচর্চা আবশ্যক

শরীরের ওজন নিয়ন্ত্রণ করতে আপনাকে একটি রুটিন শুরু করতে হবে যাতে আপনি প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিট শরীরচর্চা করতে পারেন। ব্যায়াম শরীরের ইনসুলিন (ডায়াবেটিসের সঙ্গে যুক্ত একটি হরমোন) ব্যবহার করার এবং গ্লুকোজ শোষণ করার ক্ষমতাকে উন্নত করে।

খাদ্যতালিকায় কিছু পরিবর্তন করুন

আপনার খাদ্যতালিকায় প্রথম এবং প্রধান পরিবর্তনগুলোর মধ্যে একটি হলো চিনি খাওয়া। সাদা প্রক্রিয়াজাত চিনির পণ্যগুলো ব্যবহার করা বন্ধ করতে হবে। ডায়েটে প্রোটিন রাখুন। কার্বোহাইড্রেট কমিয়ে দিন। পাশাপাশি প্যাকেটজাত খাবার এড়িয়ে চলাই ভালো।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status