ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ১৭ জুন ২০২৪ ২ আষাঢ় ১৪৩১
পর্ন তারকাকে ঘুষের মামলায় ট্রাম্প ট্রাম্প দোষী সাব্যস্ত
আগামী ১১ জুলাই সাজার রায় ঘোষণা হবে, যাতে সর্বোচ্চ ৪ বছর সাজা হতে পারে সাবেক মার্কিন প্রেসিডেন্টের; ২ দিন আলোচনার পর ১২ জুরি একমত হয়ে রায় দিলেন।
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 31 May, 2024, 9:41 AM

পর্ন তারকাকে ঘুষের মামলায় ট্রাম্প ট্রাম্প দোষী সাব্যস্ত

পর্ন তারকাকে ঘুষের মামলায় ট্রাম্প ট্রাম্প দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন ডনাল্ড ট্রাম্প; তার বিরুদ্ধে ওঠা সব কয়টি অভিযোগে জুরিরা তার দায় দেখতে পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পই দোষী প্রমাণিত হওয়া প্রথম একজন প্রেসিডেন্ট প্রার্থী, যিনি প্রধান একটি দল থেকে দেশটির আসন্ন নির্বাচনে অংশ নিচ্ছেন।

বৃহস্পতিবার নিউ ইয়র্কের আদালতে দুই দিনের আলোচনার পর ১২ জুরি ট্রাম্পকে আলোচিত এ মামলায় ৩৪টি অভিযোগেই দোষী সাব্যস্ত করেন।

রয়টার্স লিখেছে, রায় দেওয়ার জন্য সর্বসম্মতির প্রয়োজন ছিল। এ মামলায় এখন ট্রাম্পের সর্বোচ্চ চার বছর কারাদণ্ড হতে পারে; যদিও অনেকে এমন ক্ষেত্রে আরও কম মেয়াদে সাজা, জরিমানা ও নিষেধাজ্ঞা পেয়েছেন।

এখন আগামী ১১ জুলাই এ অপরাধের জন্য ট্রাম্পের সাজার রায় ঘোষণার তারিখ ঠিক করেন বিচারপতি জুয়ান মার্চেন। এর তিন দিন পরই রিপাবলিকান দলের জাতীয় সম্মেলন, যেখান থেকে ট্রাম্পকে প্রার্থী হিসেবে ঘোষণা করার কথা।

রয়টার্স বলছে, দোষী সাব্যস্ত করার রায় ঘোষণার সময় ট্রাম্প নিরাসক্তভাবে জুরিদের দেখছিলেন।

মার্চেন জুরিদের রায় দেওয়ার জন্য ধন্যবাদ দিয়ে বলেন, “আপনারা কিছু করতে না চাইলে কেউ আপনাদের কেউ কিছু করতে বাধ্য করতে পারত না। পছন্দ আপনাদেরই।”

নভেম্বরে হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের জন্য এ রায় বড় ধরনের ধাক্কা হয়ে এল।বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে হটিয়ে আবার হোয়াইট হাউজে যেতে নির্বাচনি লড়াইয়ের আগে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ঐতিহাসিক এ মামলায় হেরে গেলেন। তৃতীয় দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন ব্যবসায়ী থেকে প্রেসিডেন্ট হওয়া৭৭ বছর বয়সী ট্রাম্প, যিনি নানা ঘটনার জন্ম দিয়ে দীর্ঘদিন থেকে বিশ্বজুড়ে আলোচনায় এসেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে ঘুষ দিয়েছিলেন।

ছয় সপ্তাহ ধরে চলা ট্রাম্পের বিচার শেষে মঙ্গলবার সমাপনী যুক্তিতর্কের পর রায় জানাতে আলোচনায় বসেন ১২ জুরি। দুদিন আলোচনার পর রায় দেন তারা। মামলার ৩৪টি অভিযোগ নিয়ে ১২ জন জুরি, খানিকটা ‘উত্তেজিত’ একজন বিচারক এবং একদল সাক্ষী ছয় সপ্তাহ ধরে যুক্তিতর্ক চালিয়েছেন।

এর আগে বিচারপতি জুয়ান মার্চেন রায় দেওয়ার ক্ষেত্রে যেসব বিষয় এবং আইন জুরিদেরকে মাথায় রাখতে হবে সেগুলো সম্পর্কে তাদেরকে নির্দেশনা দেন। প্রতিটি ক্ষেত্রেই জুরিদের রায় সর্বসম্মত হতে হবে বলে তিনি তাদের জানান।

এর আগেজুরিরা ৬ সপ্তাহ ধরে ২২ জন সাক্ষীর সাক্ষ্য শুনেছেন। কয়েক ডজন প্রমাণ পেয়েছেন এবং মঙ্গলবার তারা ট্রাম্পের আইনজীবী ও কৌঁসুলিদের প্রায় ১১ ঘন্টার সমাপনী যুক্তিতর্ক শুনেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগেসাবেক পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দিয়েছিলেন ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন।

তাছাড়া, এই অর্থ দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তার ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ আছে।

ড্যানিয়েলসের দাবি, তাদের মধ্যে যৌন সম্পর্ক হয়েছিল এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ওই বিষয়ে চুপ থাকতে তাকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্পের সে সময়ের আইনজীবী। অবশ্য ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্কের খবর ২০১৮ সালে ছড়ানোর পর থেকেই ট্রাম্প সেটি অস্বীকার করে আসছেন।

আর যৌন সম্পর্কের ব্যাপারে ড্যানিয়েলস আদালতে যে প্রমাণ হাজির করেছেন, সেটিই ট্রাম্পের আপিলের একটি কারণ হতে পারে।

ট্রাম্পেরবিচারের শেষ যুক্তিতর্কে মঙ্গলবার তাকে নির্দোষ জাহির করে ১২ জুরিকে প্রভাবিত করার চেষ্টা নেন তার আইনজীবী। তিনি জুরিদেরকেবোঝানোর চেষ্টা করেন যে, ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হওয়া ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনের প্রচার নির্বিঘ্ন রাখতে পর্নতারকাকে অর্থ দেওয়ার বিষয়টি লুকাননি।

তাছাড়া, কৌঁসুলিদেরআনা প্রধান সাক্ষীদের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দেহ জাগিয়েও আদালতের রায় ট্রাম্পের পক্ষে আনার চেষ্টা করেছেন তার আইনজীবীরা।

শেষ যুক্তিতর্কে ট্রাম্পের আইনজীবী জুরিদেরকে এটিই বোঝানোর চেষ্টা নিয়েছেন যে, ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হওয়া ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনের প্রচার নির্বিঘ্ন রাখতে পর্নতারকাকে অর্থ দেওয়ার বিষয়টি লুকাননি।

বিশেষ করে ট্রাম্প আমলের আইনজীবী মাইকেল কোহেনের সাক্ষ্য, যিনি আদালতে পর্নতারকাকে অর্থ দেওয়া এবং সেটি ধামাচাপা দেওয়ার কথা বলেছিলেন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status