ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
গুগল ড্রাইভ ব্যবহারে যেসব বিষয়ে সাবধান থাকবেন
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 27 March, 2024, 1:01 PM

গুগল ড্রাইভ ব্যবহারে যেসব বিষয়ে সাবধান থাকবেন

গুগল ড্রাইভ ব্যবহারে যেসব বিষয়ে সাবধান থাকবেন

ব্যবহারকারীদের তথ্য চুরি করতে গুগল ড্রাইভকেও টার্গেট করছে হ্যাকাররা। যেকোনো সময় তথ্য চুরি হতে পারে ড্রাইভ থেকে। সম্প্রতি এমন সতর্কবার্তা দিয়েছে টেক জায়ান্ট গুগল। 

অ্যান্ড্রয়েড অথরিটির প্রতিবেদনে জানা যায়, গত কয়েক মাসে একাধিক ব্যবহারকারীর কাছ থেকে গুগল অভিযোগ পেয়েছে যে তাঁদের ড্রাইভে ক্ষতিকর লিংক পাঠানো হচ্ছে। এসব লিংকে ক্লিক করলেই চুরি যাচ্ছে তথ্য। এরপর টেক জায়ান্টটি জানিয়েছে, গুগল ড্রাইভ ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে। কারণ, হ্যাকাররা সন্দেহজনক লিংকের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

গুগল বলছে, গুগল ড্রাইভ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে সন্দেহজনক লিংক বা ফাইল পাঠাচ্ছে হ্যাকাররা, যা ব্যক্তিগত তথ্য সম্পর্কিত নিরাপত্তা লঙ্ঘনের কারণ হতে পারে। এই সমস্যা সম্পর্কে প্রযুক্তি দলকে জানানো হয়েছে। বিষয়টির সমাধানে কাজ চলছে। খুব শিগগিরই ঠিক হয়ে যাবে বলে জানায় টেক জায়ান্টটি।

যেসব বিষয়ে সাবধান থাকবেন
সতর্কতার পাশাপাশি ব্যবহারকারীদের নিরাপত্তা সংক্রান্ত কিছু টিপসও দিয়েছে গুগল। ব্যবহারকারীর যদি মনে হয় গুগল ড্রাইভে কোনো সন্দেহজনক লিংক বা ফাইল পাঠানো হয়েছে, তাহলে ভুলেও তাতে ক্লিক করা চলবে না।

ড্রাইভে যদি কোনো অ্যাপ্রুভাল লিংকও আসে তাহলেও ক্লিক করতে নিষেধ করেছে গুগল। এটি থেকেও সমস্যা হতে পারে। এই ধরণের লিংক এলে অবিলম্বে ব্লক করে রিপোর্ট করতে হবে। 

এছাড়া স্প্যাম ফোল্ডার ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। গুগল ড্রাইভে সন্দেহজনক বা বিপজ্জনক ফাইল এসেছে মনে হলে সেগুলো সংরক্ষণের জন্য ২০২৩ সালে স্প্যাম ফোল্ডার চালু করে গুগল। সন্দেহজনক লিংক বা ফাইল এই ফোল্ডারে সরিয়ে রাখতে পরামর্শ দিয়েছে গুগল। এতে নিয়মিত ফাইলের সঙ্গে ক্ষতিকারক ফাইল মিশে যাবে না। 

গুগলের মতে, সচেতনতা বৃদ্ধিই সাইবার প্রতারণা থেকে বাঁচার একমাত্র পথ। সচেতন থেকে সন্দেহজনক লিংক বা ফাইল সহজে চিহ্নিত করতে পারলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status