ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
বাদাম নাকি ছোলা, কোনটা খেলে রোগবিরেত পালাবার পথ পাবে না? পুষ্টিবিদের পরামর্শে ঘুরিয়ে দিন খেলা!
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 19 August, 2023, 11:08 AM

বাদাম নাকি ছোলা, কোনটা খেলে রোগবিরেত পালাবার পথ পাবে না? পুষ্টিবিদের পরামর্শে ঘুরিয়ে দিন খেলা!

বাদাম নাকি ছোলা, কোনটা খেলে রোগবিরেত পালাবার পথ পাবে না? পুষ্টিবিদের পরামর্শে ঘুরিয়ে দিন খেলা!

স্ন্যাকস হিসাবে ছোলা এবং বাদাম- দুইই আমাদের বড্ড প্রিয়। তাই গঙ্গার পাড়ে প্রেম করতে করতে হোক কিংবা সন্ধেবেলায় টিভির পর্দায় মেগা সিরিয়াল দেখতে দেখতে, টপাটপ ছোলা এবং বাদাম গলায় চালান করে দেওয়ার কাজে আমাদের জুড়ি মেলা ভার।

তবে এই দুই অত্যন্ত উপকারী খাবারকে কেন্দ্র করেও কিন্তু দ্বন্দ্ব কম নেই। কেউ কেউ ছোলা খেতে পছন্দ করেন তো, কারও আবার প্রিয় স্ন্যাকসের নাম হল বাদাম। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল, এই দুই খাবারের স্বাদ নিয়ে চর্চা তুঙ্গে উঠলেও, এদের গুণাগুণ নিয়ে বিন্দুমাত্র আলোচনা হয় না।

তাই স্বভাবতই প্রশ্ন ওঠে যে, ছোলা না বাদাম কোনটা খেলে উপকার মিলবে সবথেকে বেশি? আর এই প্রশ্নের উত্তর খুঁজতেই আমরা পৌঁছে গিয়েছিলাম কলকাতার ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের প্রধান পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদারের কাছে। তিনিই আমাদের এই বিষয়ে বিশদে জানালেন।

পুষ্টির ভাণ্ডার ছোলা​

ছোলায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম এবং সোডিয়ামের মতো উপকারী ভিটামিন ও খনিজ। আর সবথেকে বড় কথা, এতে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। তাই নিরামিশাষীদের ডায়েটে ছোলা থাকা মাস্ট। তাতেই মিটবে প্রয়োজনীয় প্রোটিনের ঘাটতি।


এই প্রসঙ্গে মীনাক্ষী মজুমদার জানালেন, নতুন কোষ তৈরি থেকে শুরু করে পেশির গঠন, প্রদাহ প্রশমিত করার মতো কাজেও সিদ্ধহস্ত ছোলা। তাই নিয়মিত এই স্ন্যাকস খাওয়া মাস্ট।

বাদাম খেতেও ভুলবেন না

ছোলা শাহরুখ হলে বাদাম কিন্তু আমির খান। এতে রয়েছে ভিটামিন বি, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, পটাশিয়াম, সোডিয়াম সহ একাধিক জরুরি উপাদান। এছাড়া বাদাম খেলে কিছুটা পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও মিলবে। আর এই উপাদান কিন্তু ব্রেনের স্বাস্থ্য রক্ষা থেকে শুরু করে হার্ট ডিজিজ প্রতিরোধ সহ একাধিক কাজ একা হাতে সামলায়। তাই সময় সুযোগ পেলেই একমুঠো বাদাম খান।

বাদাম না ছোলা, কোনটা বেশি উপকারী?

এই প্রশ্নের উত্তরে মীনাক্ষী মজুমদার জানালেন, বাদাম ও ছোলা দুইই অত্যন্ত উপকারী। তাই এই দুইয়ের মধ্যে কাউকে এগিয়ে বা পিছিয়ে রাখা যাবে না। বরং রোজের ডায়েটে খাবারকে জায়গা করে দিতে পারলে কিন্তু শরীর সুস্থ রাখা সম্ভব হবে।


তবে গ্যাস, অ্যাসিডিটি বা অন্যান্য কোনও পেটের সমস্যা থাকলে বাদাম বেশি পরিমাণে না খাওয়াই মঙ্গল। কারণ বাদাম হজম করা একটু কঠিন কাজ। সেক্ষেত্রে ছোলা খেতে পারেন নিশ্চিন্তে। এতেই উপকার মিলবে হাতেনাতে।

খোসা শুদ্ধ ছোলা-বাদাম খান​


অনেকেই কিন্তু বাদাম বা ছোলা ভাজা খাওয়ার সময় খোসা ছাড়িয়ে খান। আর এটাই হল মস্ত বড় ভুল। কারণ গবেষণায় দেখা গিয়েছে, এই দুই প্রাকৃতিক উপাদানের খোসায় রয়েছে ভিটামিন ও মিনারেলের প্রাচুর্য। তাই খোসা ছাড়িয়ে বাদাম ও ছোলা খেলে আদতে একাধিক পুষ্টিকর উপাদানের সুফল থেকেই বঞ্চিত হবেন। সুতরাং আজ থেকে আর এমন ভুল নয়।

ছোলা ও বাদাম একসঙ্গে খাওয়া কি উচিত?

ছোলা ও বাদাম একসঙ্গে খেলে আরও বেশি উপকার মিলবে বলে জানালেন মীনাক্ষী মজুমদার। এক্ষেত্রে এক বাটি ছোলায় ১০ থেকে ১২টি বাদাম মিশিয়ে খাওয়ার পরামর্শ দিলেন তিনি। এতেই উপকার পাবেন।


তবে প্রতিদিন ১০ থেকে ১২টির বেশি বাদাম খাওয়া উচিত নয়। তাতে গ্যাস, অ্যাসিডিটি সহ ওজন বাড়ার আশঙ্কা খাকবে। তাই সাবধান হন।

Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status