ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বুধবার ১ মে ২০২৪ ১৮ বৈশাখ ১৪৩১
ঘরেই তৈরি করুন রসে ভরা রসগোল্লা
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 2 March, 2023, 2:19 PM

ঘরেই তৈরি করুন রসে ভরা রসগোল্লা

ঘরেই তৈরি করুন রসে ভরা রসগোল্লা

রসগোল্লা খেতে আর আপনাকে কষ্ট করে বাইরে যেতে হবে না। খুব সহজে ঘরে বসে আপনি নিজেই একদম দোকানের মতো করে রসগোল্লা বানাতে পারবেন।  সহজেই রসগোল্লা বানাতে কী কী লাগবে ও কীভাবে বানাতে হবে, চলুন ঝটপট দেখে নিই।

ছানা বানানোর উপকরণ

এক লিটার গরুর দুধ
তিন টেবিল চামচ লেবুর রস/ভিনেগার
এক টেবিল চামচ সুজি / কর্নফ্লাওয়ার
এলাচ গুঁড়া এক চা চামচ (এলাচ পাটায় পিষে গুঁড়া করে ছেঁকে মিহি করে নেবেন)
সিরা বানানোর উপকরণ
দুই কাপ চিনি
চার কাপ পানি
এক চা চামচ কেওড়ার জল

প্রস্তুত প্রণালি

চুলায় প্যানে দুধ দিয়ে জ্বাল দিন অল্প আঁচে। দুধের ওপর সর জমলে তুলে ফেলবেন। দুধ ফুটে একটু ঘন হয়ে এলে জ্বাল একদম কমিয়ে দিয়ে এতে লেবু অথবা ভিনেগার দিয়ে দিন। দেখবেন, দুধ জমে ছানা বেঁধে যাবে। এবার চুলা বন্ধ করে দিন। কিছুক্ষণ পর দেখবেন, দুধে ছানা বেঁধে হালকা সবুজ রঙের পানি ছেড়ে দিয়েছে। যদি দেখেন ছানা ভালমতো হয়নি, তাহলে আরো এক টেবিল চামচ লেবুর রস দিয়ে দেবেন। এবার একটি পরিষ্কার পাতলা সুতির কাপড়ে ছানা ঢেলে দিয়ে পানি ঝরিয়ে নিন। কাপড়ের পুঁটলির মধ্যে ছানা দিয়ে চেপে পানি বের করে ফেলুন। মনে রাখবেন, পানি থাকলে রসগোল্লা ভাল হবে না। সবচেয়ে ভাল হবে যদি ছানার পুঁটলি কোথাও ঝুলিয়ে রাখতে পারেন আধাঘণ্টা মতো, তাহলে সব পানি ঝরে যাবে।

এবার একটি বড় বাটিতে ছানা নিয়ে এতে মেপে রাখা সুজি অথবা কর্নফ্লাওয়ার ও এলাচ গুঁড়া দিয়ে মিশিয়ে ময়ান করুন হালকা হাতে ১০ মিনিট মতো। ভালো করে ময়ান করুন যেন দানা ভাব না থাকে। ১০ মিনিটের বেশি ময়ান না করাই ভালো। এতে ছানার বল ভালো হবে না। এবার চা চামচ পরিমাণ ছানা হাতের তালুতে নিয়ে হালকা চেপে ছোট ছোট বল বানিয়ে রাখুন। এক লিটার দুধের ছানা থেকে এক চা চামচ করে ছানার বল দিয়ে ২০/২৫টি রসগোল্লা হবে, নির্ভর করবে আপনি কোন সাইজের বানাবেন। বড় করতে চাইলে এক টেবিল পরিমাণ ছানা দিয়ে বল বানাবেন।

এবার চুলায় ছড়ানো একটি সস প্যান চাপিয়ে এতে পানি ও চিনি দিয়ে জ্বাল দিন। বড় সস প্যান নিলে রসগোল্লা একটা আরেকটার গায়ে লেগে ভেঙে যাবে না। চিনির সিরা ফুটলে এতে এক টেবিল চামচ তরল দুধ দিয়ে দিন, এতে চিনির ময়লা আলাদা হয়ে যাবে। এবার একটা চামচ দিয়ে ময়লা তুলে ফেলে দিন। এবার চুলার জ্বাল কমিয়ে দিন। চিনির সিরার মধ্যে আস্তে আস্তে ছানার বলগুলো দিয়ে দিন রান্না হওয়ার জন্য। ঢেকে দিন দুই মিনিটের জন্য।

কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি ছিটিয়ে দিন রসগোল্লার ওপর। এতে একটার গায়ে অন্য ছানার বল লেগে যাবে না। এভাবে ১০ মিনিট ধরে রসগোল্লা রান্না করুন। ১০ মিনিট পর চুলা বন্ধ করে ঢেকে রাখুন চার/পাঁচ ঘণ্টার জন্য। ব্যস, একদম তৈরি মজার রসে ভরা রসগোল্লা।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status