ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ২০ জুলাই ২০২৪ ৫ শ্রাবণ ১৪৩১
যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ টিউলিপ সিদ্দিককে পালন করতে হবে যেসব দায়িত্ব
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 11 July, 2024, 2:52 PM

যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ টিউলিপ সিদ্দিককে পালন করতে হবে যেসব দায়িত্ব

যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ টিউলিপ সিদ্দিককে পালন করতে হবে যেসব দায়িত্ব

যুক্তরাজ্যের নতুন সরকারের ‘সিটি মিনিস্টার’ নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক। ব্রিটেনের সিটি মিনিস্টার নিযুক্ত হওয়া টিউ‌লিপ সি‌দ্দিক আর্থিক পরিষেবা খাতের তত্ত্বাবধায়কের দা‌য়িত্ব পালন কর‌বেন।

মঙ্গলবার (৯ জুলাই) ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে এই নিয়োগের কথা জানানো হয়েছে। ব্রেক্সিট ও ইউ‌ক্রেন যুদ্ধসহ নানান কার‌ণে অর্থনৈতিকভা‌বে চা‌পের মু‌খে থাকা ব্রিটে‌নের অর্থনী‌তি খা‌তের পুনর্গঠন নতুন সরকা‌রের অন্যতম প্রধান প্রতিশ্রুতি।

গত সপ্তাহে নির্বাচনে ভূমিধস বিজ‌য়ের পর নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার টিউ‌লিপ‌কে এই গুরুত্বপূর্ণ প‌দে দা‌য়িত্ব দেন। এবা‌রের মন্ত্রিসভা গঠ‌নের শুরু থে‌কে মূলত মন্ত্রী‌দের কাজ করার যোগ্যতা‌কে প্রাধান্য দি‌য়ে পদায়ন ক‌রে আস‌ছি‌লেন প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যের সিটি অব লন্ডন এবং বৃহত্তর আর্থিক পরিষেবা শিল্পের দায়িত্বশীল সি‌টি মি‌নিস্টারের পদ‌টির দায়িত্বগুলোর মধ্যে আর্থিক প্রযুক্তির নিয়ন্ত্রণ, ক্রিপ্টো সম্পদ এবং ঋণ ব্যবস্থাপনা নীতি অন্তর্ভুক্ত।

সিটি মিনিস্টারের পদ হলো যুক্তরাজ্য সরকারের মধ্যম স্তরের মন্ত্রীর পদ। ‘সিটি মিনিস্টার’ পদ‌টি গর্ডন ব্রাউন ২০০৮ সা‌লে সৃ‌ষ্টি ক‌রেন। লর্ড মাইনার্স ২০০৮ থে‌কে ২০১০ সাল পর্যন্ত এ প‌দে দায়িত্ব পালন করেন।

৪১ বছর বয়সী টিউ‌লিপ একজন পেশাদার রাজনী‌তি‌বিদ। দ‌লের ভেত‌রে একজন প্রজ্ঞাবান মেধাবী রাজনী‌তি‌বিদ হি‌সে‌বে তি‌নি প‌রি‌চিত। ছায়া সি‌টি মি‌নি‌স্টার হি‌সে‌বে লেবার পার্টি বি‌রোধী দ‌লে থাকা অবস্থায় দা‌য়িত্ব পালন ক‌রেন টিউ‌লিপ। দল ক্ষমতায় আসার পর এ প‌দেই মন্ত্রীর দা‌য়িত্ব পে‌লেন তিনি।

সিটি মিনিস্টার হিসেবে যেসব দায়িত্ব পালন করবেন টিউলিপ:

সিটি মিনিস্টার যুক্তরাজ্য সরকারের মধ্য-স্তরের এইচএম (হিজ ম্যাজেস্টি) ট্রেজারিতে মন্ত্রী পদ, যেখানে ‘সিটি মিনিস্টার’ ব্রিটিশ আর্থিক পরিষেবা খাতের দায়িত্বে থাকেন। ব্রিটিশ আর্থিক পরিষেবা খাত সাধারণত ‘সিটি’ নামে পরিচিত।

সিটি মিনিস্টার এর কাজ হলো, ব্রিটিশ সরকারের জাতীয় অর্থব্যবস্থা কার্যকর করা এবং অর্থনৈতিক নীতিমালার বিকাশ ঘটানো। ব্রিটিশ 'সিটি মিনিস্টার' পদটি আর্থিক পরিষেবা খাতের তত্ত্বাবধানের জন্য তৈরি করা হয়েছিল।

ব্যাংকিং, বীমা এবং আর্থিক বাজারকে প্রভাবিত করে এমন নীতিমালা নিয়ে কাজ করাই ‘সিটি মিনিস্টার’ এর দায়িত্ব। সিটি মিনিস্টার আর্থিক শিল্পকে সমর্থন করতে এবং ভোক্তাদের সুরক্ষার জন্য ট্রেজারি ও অন্যান্য সরকারি বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন।

এ পদে দায়িত্ব পাওয়া টিউলিপ সিদ্দিক এখন থেকে যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক সেবা খাতের নিয়ন্ত্রকের ভূমিকা পালন করবেন। যুক্তরাজ্যের আর্থিক সেবা খাতের বিভিন্ন নীতিমালা নির্ধারণ ও প্রণয়নে নেতৃত্ব দেবেন তিনি। অর্থনৈতিক খাতের প্রযুক্তি ও ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ এবং ঋণ ব্যবস্থাপনা–সংক্রান্ত নীতিনির্ধারণের দায়িত্ব পালন করতে হবে টিউলিপ সিদ্দিককে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status