ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শনিবার ২০ জুলাই ২০২৪ ৫ শ্রাবণ ১৪৩১
ট্রেনকে চলন্ত পতিতালয় হিসেবে ব্যবহার করছে এসএ কর্পোরেশন
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Tuesday, 9 July, 2024, 10:41 AM

ট্রেনকে চলন্ত পতিতালয় হিসেবে ব্যবহার করছে এসএ কর্পোরেশন

ট্রেনকে চলন্ত পতিতালয় হিসেবে ব্যবহার করছে এসএ কর্পোরেশন

ট্রেনের বিভিন্ন বগিকে চলন্ত পতিতালয় হিসেবে ব্যবহার করছে আউট সোর্সিং ঠিকাদারি প্রতিষ্ঠান এসএ কর্পোরেশনের কর্মীরা। সম্প্রতি এক যৌনকর্মীর চাহিদা অনুযায়ী টাকা পরিশোধ না করায় ফাঁস হয়ে যায় এই তথ্য। এতে তোলপাড় চলছে সর্বত্র। কিন্তু খোদ রেলওয়ের পক্ষ থেকেই চাঞ্চল্যকর এই ঘটনা ধামাচাপা দেয়ার অপতৎপরতা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে অভিযুক্ত প্রতিষ্ঠানের বক্তব্য পাওয়া না গেলেও ঠিকাদারের পক্ষেই সাফাই গাইলেন রেলওয়ে পুর্বাঞ্চলের জিএম নাজমুল ইসলাম।

গেল ২৬ জুন সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের একটি কেবিনের চিত্র এটি। ট্রেনটির ক্যাটারিং সার্ভিস বা খাবার সরবরাহে নিয়জিত প্রতিষ্ঠান এসএ কর্পোরেশনের ৪ কর্মী এক নারীর সঙ্গে অনৈতিক সম্পর্কেরত। শুরুতে বিষয়টি ধর্ষণ বলে প্রচার পেলেও পরে তদন্তে বেরিয়ে আসে আসল রহস্য। অভিযোগ রয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান এসএ কর্পোরেশনের কর্মীরা বিভিন্ন ট্রেনের কামরাকে চলন্ত পতিতালয় হিসেবে ব্যবহার করছে দীর্ঘদিন ধরে।

বিভিন্ন রুটের চারটি ট্রেনে ক্যাটারিং সার্ভিস ৬ টি তে অনবোর্ড অর্থাৎ যাত্রীর এ্যাটেডেন্সসহ বিভিন্ন আউট সোর্সিং সেবার নামে রেলওয়ে পুর্বাঞ্চলের প্রায় সবকটি ট্রেনই এসএ কর্পোরেশনের দখলে। চাঞ্চল্যকর এই ঘটনার পর লোকদেখানো ক্যাটারিং সার্ভিস স্থগিত করলেও অন্যান্য সেবার নামে সবকটি ট্রেনে দাপিয়ে বেড়াচ্ছে বিতর্কিত এসএ কর্পোরেশনের কর্মীরা। এতে নিরাপত্ত্বাহীনতায় ভুগছে যাত্রীরা।

রেলওয়ে সুত্র জানায়, প্রতিটি ট্রেনে ক্যাটারিং সার্ভিস পরিচালনার জন্য ১০ শতাংশ হারে বৃদ্ধির শর্তে প্রতি বছর ৩ লাখ ৩২ হাজার ৪২৯ টাকা রেলওয়েকে পরিশোধ করবে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।

জিএফএক্স-২ আর অনবোর্ড সার্ভিসের জন্য ১৬ বগির একটি ট্রেনের ক্ষেত্রে প্রতিমাসে ৭ লাখ টাকা বিল পাবে ঠিকাদারি প্রতিষ্ঠান।জিএফএক্স-৩ ২০২০ সাল থেকে ক্যাটারিংয়ের টাকা পরিশোধ না করলেও অনবোর্ডের বিল ঠিকই তুলে নিচ্ছে এসএ কর্পোরেশন। বকেয়া আদায়ে মাঝে মধ্যে একটি করে চিঠি দিয়েই দায় সারছে রেলওয়ে। এতে হতবাক বিশ্লেষকরা।

বিষয়টি নিয়ে বক্তব্য জানতে এসএ কর্পোরেশনের কর্পোরেট অফিসে বার বার চেস্টা করেও বক্তব্য পাওয়া যায়নি। এমনকি মোবাইলফোনও রিসিভ করেননি প্রতিষ্ঠানটির সত্বাধিকারী

তবে শাহ আলমের পক্ষে নিজের অবস্থান স্পষ্ট করলেন রেলওয়ে পুর্বাঞ্চলের জিএম। 

অনবোর্ডের চুক্তিতে প্রতিটি বগিতে একজন করে এটেনডেন্স, চলন্ত ট্রেনের তথ্য যাত্রীদের জানাতে এনাউন্সম্যান রাখাসহ টয়লেট্রিজ সরবরাহ ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব ঠিকাদারি প্রতিষ্ঠানের। কিন্তু এসব সেবা শুধু কাগজ কলমেই সীমাবদ্ধ।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status