ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
হঠাৎ রিকশার গতিতে চলল মেট্রোরেল!
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Monday, 22 April, 2024, 4:40 PM

হঠাৎ রিকশার গতিতে চলল মেট্রোরেল!

হঠাৎ রিকশার গতিতে চলল মেট্রোরেল!

উত্তরা থেকে মতিঝিলগামী মেট্রোরেল কাজীপাড়া স্টেশনের কাছে এসেই হটাৎ বড় একটি ধাক্কা দেয়। এরপর স্বাভাবিক গতিতে গিয়ে কাজীপাড়া স্টেশনের ভেতরে ঢুকে আরেকটি ধাক্কা দিয়ে নির্ধারিত স্থানের বাইরে এসে থেমে যায়।

এর কিছু সময় পর মেট্রো ট্রেনটি কয়েক দফায় স্টেশনের দরজা বরাবর থামার চেষ্টা করেও ব্যর্থ হয়। বার বার ভুল জায়গায় থামে মেট্রোরেলটি। একপর্যায়ে ১০ মিনিট ধরে বন্ধ থাকে ট্রেন।
 
সোমবার ২২ এপ্রিল দুপুর ১টা ২৭ মিনিটে এ যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে মেট্রোরেল।
 
ভেতরে থাকা যাত্রীদের মধ্যে কৌতুহল ও আতঙ্ক সৃষ্টি হয়। ভেতরের যাত্রীদের মধ্যে চলতে থাকে আলোচনা। এদিকে চালকের আসন থেকেও কোনো বার্তা না আসায় কেউ কেউ ইমারজেন্সি বাটন প্রেস করে চালকের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কোনো সিগন্যাল ও সেন্সরই কাজ করছিল না তখন। 

মেট্রোরেলের গন্তব্যের নির্দেশনা প্রদানকারী নারী কণ্ঠ এবং ডিসপ্লেতে দেখানো চার্টও ছিল বন্ধ। বাইরের যাত্রীরা অপেক্ষা করছিলেন ভেতরে ঢুকতে আর ভেতরের যাত্রীরা অপেক্ষা করছিলেন বাইরে যেতে। এভাবে অনেক সময় পর স্বাভাবিক হয় মেট্রোরেল। এরপর যাত্রীরা ওঠানামা করেন।

তারপর আবারও সিগনালের ত্রুটি দেখা দেয়। কয়েকবার মেট্রো গেট খুলে ও বন্ধ হওয়ার পর রিকশার গতিতে চলা শুরু করে মেট্রো। কাজীপাড়া থেকে শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত কোনো দিকনির্দেশনা ছাড়াই রিকশার চেয়েও ধীরে ধীরে আসে মেট্রোরেল। এ সময় ডিসপ্লে ও ভয়েসের নির্দেশনাও কাজ করেনি। যাত্রীদের অনেকেই বিভ্রান্ত হয়ে পড়ে। ঠিক কোনো গন্তব্যে এসেছে তারা বুঝতে পারে না।
 
এরপর শেওড়াপাড়া স্টেশন থেকে মেট্রোরেল আবার স্বাভাবিক নিয়মে চলা শুরু করলেও ভয়েস ও ডিসপ্লের নির্দেশনা তখনও ঠিক হয়নি। বিজয় সরণি স্টেশনে নেমে দায়িত্বরত স্টেশন কর্মকর্তাতে জিজ্ঞেস করলে তিনি এই বিষয়ে কিছু বলতে পারেননি।
 
মেট্রোরেল চলাচল বন্ধ থাকার বিষয়ে এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ‘এমআরটি লাইন-৬ এর কাজীপাড়া সেকশনে ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ওসিএস) বৈদ্যুতিক তারের ভোল্টেজ কমে যাওয়ায় মেট্রোরেল চলাচলে এমন সমস্যা হতে পারে। বিষয়টি না জেনে এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।
 
এই বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের জিএম (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন বলেন, ঠিক কী কারণে এ সমস্যা হয়েছে তা এখনও বলতে পারছি না। তবে সম্ভবত ভোল্টেজজনিত সমস্যার কারণে এ সমস্যা হতে পারে। কিংবা কারিগরি ত্রুটির কারণেও এটি হতে পারে।
 
তিনি বলেন, মেট্রোরেল এ দেশে নতুন, এজন্য আমাদের সামনে এসব চ্যালেঞ্জ আসছে। আমরা দ্রুত তা সমাধান করার চেষ্টা করছি।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status