ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঈদের পর প্রথম কার্যদিবসে বড় দরপতন পুঁজিবাজারে
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Tuesday, 16 April, 2024, 1:32 PM
সর্বশেষ আপডেট: Friday, 19 April, 2024, 3:07 PM

ঈদের পর প্রথম কার্যদিবসে বড় দরপতন পুঁজিবাজারে

ঈদের পর প্রথম কার্যদিবসে বড় দরপতন পুঁজিবাজারে

ঈদুল ফিতরের আগের দুই কর্মদিবস দেশের শেয়ারবাজার উত্থান প্রবণতায় ছিল; যার পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের আশা ছিল, দীর্ঘ পতনের পর ঈদের পর বাজার ভালোর পথেই এগোবে। কিন্তু ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে আবারও দরপতন দেখল বিনিয়োগকারীরা। সূচকের বড় পতনের সঙ্গে কমেছে ৩৩৬ কম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৮৫.৩১ পয়েন্ট কমেছে।

বর্তমানে সূচকটি দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে। এ ছাড়া এদিন ‘ডিএসইএস’ সূচক ১৬.২৭ পয়েন্ট এবং ‘ডিএসই৩০’ সূচক ১৭.৪৮ পয়েন্ট কমেছে।
ডিএসইতে গতকাল মোট ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৮৪ লাখ টাকা।

দেশের প্রধান পুঁজিবাজারে মোট ৩৯৫ কম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২ কম্পানির, দর কমেছে ৩৩৬ কম্পানির এবং বাকি ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারদর অপরিবর্তিত রয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কম্পানি হলো ফু-ওয়াং ফুড, মালেক স্পিনিং, কর্ণফুলী ইনস্যুরেন্স, তৌফিকা ফুড অ্যান্ড লাভেলো, শাইনপুকুর সিরামিকস, কোহিনূর কেমিক্যাল, আলিফ ইন্ডা., সেন্ট্রাল ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও ওরিয়ন ইনফিউশন।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কম্পানি হলো- দেশবন্ধু পলিমার, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মি. ফা., ফু-ওয়াং ফুড, কর্ণফুলী ইনস্যুরেন্স, মিডল্যান্ড ব্যাংক, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, আলিফ ইন্ডা., কোহিনূর কেমিক্যাল, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও গ্লোবাল হেভি কেমিক্যাল।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কম্পানি হলো আনলিমা ইয়ার্ন, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, শ্যামপুর সুগার, ডিবিএইচ, জাহিন টেক্স, অ্যাক্টিভ ফাইন, এনবিএল, শাইনপুকুর সিরামিকস ও নাভানা সিএনজি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল আট কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

সোমবার সিএসইতে ১৭৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১০৭টির, কমেছিল ৬৩টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status