ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
মাত্র ৩২ বছরেই পুনমের জীবন কেড়ে নিল জরায়ু-মুখের ক্যানসার, এই মারণরোগ চিনবেন কী করে?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 3 February, 2024, 1:46 AM

মাত্র ৩২ বছরেই পুনমের জীবন কেড়ে নিল জরায়ু-মুখের ক্যানসার, এই মারণরোগ চিনবেন কী করে?

মাত্র ৩২ বছরেই পুনমের জীবন কেড়ে নিল জরায়ু-মুখের ক্যানসার, এই মারণরোগ চিনবেন কী করে?

নীল ছবির তারকা পুনম পাণ্ডে প্রয়াত। জরায়ু-মুখের ক্যানসার আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে তাঁর। এই ক্যানসারের লক্ষণগুলি কী?


শুক্রবার সকালে নীল ছবির তারকা পুনম পাণ্ডের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে জানা গিয়েছে, তিনি জরায়ু-মুখের ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অভিনেত্রীর। সেই খবর প্রকাশ্যে আসতেই তোলপাড় সমাজমাধ্যমে। এটা ঠিক যে, ভারতে মহিলাদের যে ধরনের ক্যানসার বেশি হয়, তার মধ্যে জরায়ু-মুখের ক্যানসার দ্বিতীয় স্থানে। দেশে প্রতি বছর অন্তত ১ লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন। বছরে কমপক্ষে ৭৭ হাজার মহিলার মৃত্যু হয় এই রোগে। চিকিৎসকেরা বলেন, অল্প বয়সে টিকা দিলেই এই ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে। আর সেই কারণেই জরায়ু-মুখের ক্যানসার প্রতিরোধে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ৯ থেকে ১৪ বছরের কিশোরীদের জরায়ু-মুখের ক্যানসারের টিকা দেওয়া হবে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, ২০ বছরের কমবয়সিদের মধ্যে এই রোগ দেখা যায় না। ৩৮ থেকে ৪২ বছর বয়সি মহিলাদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। তবে বয়স ৬০-এর কোঠা ছুঁলেও হানা দিতে পারে এই মারণরোগ। এই ধরনের ক্যানসার খুব সহজে ধরা পড়ে না। ভিতরে ভিতরে ছ়ড়িয়ে পড়ে ক্যানসার। যখন ধরা পড়ে, তখন আসলে অনেকটা দেরি হয়ে যায়। তাই এই ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি। তা হলে সতর্ক হওয়া যাবে। ওজন কমে যাওয়া, তলপেটে ব্যথা, কোমরে একনাগাড়ে যন্ত্রণা— এই উপসর্গগুলি দেখা দিলে সময় নষ্ট না করে সোজা চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কারণ দেরি করলে, বাড়তে পারে বিপদ। তবে কিছু নিয়ম মানলে এবং সচেতন হলে জরায়-মুখের ক্যানসারের মতো মারণরোগ প্রতিরোধ করা যায়।


১) পিসিওএস-এর সমস্যা থাকলে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি। কারণ, পিসিওএস-এর রোগীদের জরায়ু-মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

২) গর্ভনিরোধক ওষুধ খেলে পরামর্শ নিতে হবে চিকিৎসকের। ইচ্ছামতো এই ওষুধ খেলে চলবে না। চিকিৎসকের বলে দেওয়া নিয়ম মেনে এই ওষুধ খেতে হবে।


৩) স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। বাইরের খাবার খাওয়ার পরিমাণ কমাতে হবে। সবুজ শাকসব্জি, ফল, ঘরে তৈরি খাবার বেশি করে খেতে হবে। তা হলে ক্যানসারের ঝুঁকি কমানো যাবে।

৪) শারীরিক সম্পর্কের সময় একটু সাবধানে থাকা জরুরি। কন্ডোম ব্যবহার করা একমাত্র সুরক্ষা কবচ নয়। এ বিষয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়া জরুরি। গর্ভনিরোধক ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ১৭/ডি আজাদ সেন্টার, ৫৫ পুরানা পল্টন, ঢাকা ১০০০।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status