ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
স্বেচ্ছাসেবীদের সঙ্গে নেমে ৫০০ মিটার খাল পরিষ্কার করলেন মেয়র আতিক
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 2 February, 2024, 10:05 PM
সর্বশেষ আপডেট: Friday, 2 February, 2024, 10:09 PM

স্বেচ্ছাসেবীদের সঙ্গে নেমে ৫০০ মিটার খাল পরিষ্কার করলেন মেয়র আতিক

স্বেচ্ছাসেবীদের সঙ্গে নেমে ৫০০ মিটার খাল পরিষ্কার করলেন মেয়র আতিক

রাজধানী ঢাকার মিরপুর-১১ নম্বর সেকশন এলাকায় থাকা প্যারিস রোড খাল পরিষ্কারের কাজে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) সহায়তায় এগিয়ে এসেছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের ১ হাজার ২০০ স্বেচ্ছাসেবী। তাঁদের সঙ্গে নিজে খালে নেমে গিয়ে ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ করলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

দিন শেষে ৮ ঘণ্টায় এক কিলোমিটার দীর্ঘ ওই খালের আধা কিলোমিটারের বেশি অংশে জমে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টার দিকে প্যারিস রোডসংলগ্ন একটি মাঠে স্বেচ্ছাসেবীদের দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করার শপথবাক্য পাঠ করানোর মাধ্যমে খাল পরিষ্কার কাজ শুরু হয়।

ডিএনসিসির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, সকাল সাড়ে ১০টার দিকে মিরপুর-১১ নম্বর কাঁচাবাজার অংশ থেকে খাল পরিষ্কারের কাজ শুরু হয়। মাঝে বেলা দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত এক ঘণ্টা নামাজ ও খাবারের বিরতি ছিল। কাজ শেষ করা হয় বিকেল সাড়ে ৫টায়। এর মধ্যে মেয়র আতিকুল ইসলাম স্বেচ্ছাসেবকদের সঙ্গে বিকেল ৪টা পর্যন্ত খাল পরিষ্কারের কাজ করেছেন।

দিন শেষে প্যারিস রোডে থাকা একটি কালভার্ট অংশ পর্যন্ত খাল পরিষ্কার করা হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, একসময় প্যারিস খাল দিয়ে লঞ্চ চলত। আর সেই খাল এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। ময়লার কারণে এই খালে কোনো পানি নেই বরং খালে জমে থাকা বর্জ্যের ওপর দিয়ে হাঁটা যায়।

মেয়র বলেন, ‘আমি নিজে জনগণের জন্য খাল পরিষ্কারে অংশ নিয়েছি। এলাকাবাসীর লজ্জা হওয়া দরকার তাঁরা এই খালটিতে ময়লা ফেলেন, দখল করে গলা টিপে হত্যা করেছেন। কিন্তু সবাই বলেন, জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশন কিছু করে না। এলাকাবাসীকে বলতে চাই, আপনারা যদি খালে ময়লা ফেলা বন্ধ করেন, তাহলে জলাবদ্ধতা থাকবে না। শুধু সিটি না, নিজেরও দায়িত্ব নিতে হবে।’  

ছুটির দিনে স্বতঃস্ফূর্তভাবে খাল পরিষ্কারের জন্য ছুটে আসায় বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানান মেয়র। এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, খালের জায়গার মধ্যে যে স্থাপনা পড়বে সেগুলো ভেঙে দেওয়া হবে। খালের জায়গায় কিছু বস্তি আছে। বস্তিবাসীদের এক মাস সময় দেওয়া হয়েছে, এখান থেকে সরে যাওয়ার জন্য। চাইলে আজকে বুলডোজার দিয়ে সব ভেঙে ফেলতে পারতাম কিন্তু ভাঙিনি, তাদের সময় দিয়েছি। সময়ের মধ্যে না সরলে উচ্ছেদ অভিযান করা হবে।

গত বুধবার মিরপুর প্যারিস খাল পরিদর্শনে গিয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা এবং অবৈধ দখল উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন ডিএনসিসি মেয়র। তারই ধারাবাহিকতায় আজ সেই খাল পরিষ্কারের কাজ শুরু করা হয়। খাল পুরোপুরি পরিষ্কার না হওয়া পর্যন্ত এ অভিযান চালাবে ঢাকা উত্তর সিটি।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ১৭/ডি আজাদ সেন্টার, ৫৫ পুরানা পল্টন, ঢাকা ১০০০।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status