মঙ্গলবার, ০৭ ডিসেম্বর, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Thursday, 25 November, 2021 at 11:43 AM
চুল পড়ছে, কী খাবেন

চুল পড়ছে, কী খাবেন

চুল নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতে গিয়ে চিন্তার অন্ত নেই অনেকের। কিন্তু চিন্তা করলে যে চুল পড়ার মাত্রা আরও বেড়ে যায় এটি কেউ কেউ বুঝতে চায় না। ওষুধ, ঘরোয়া পথ্য, ট্রিটমেন্ট করেও চুল পড়া না কমার অন্যতম কারণ শরীরের ভেতরে পর্যাপ্ত পুষ্টির অভাব। চুলকে ভেতর থেকে পুষ্টি দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।    

যখনই চুলের সমস্যা হয় তখন সবাই একে বাইরে থেকে ঠিক করতে চান, ভুলেই যান যে এদেরও ভেতর থেকে ঠিক করা প্রয়োজন। নয়তো বাইরে থেকে এটি ঝড়বেই। সে কারণেই প্রয়োজন বেশ কিছু নির্দিষ্ট খাবার। যেগুলো চুলের কোনো ক্ষতি করবে না বরং সাহায্য করবে চুলের পরিচর্যায়। তাহলে জেনে নিন কোন কোন খাবার নিয়ম করে খেতে হবে।

আমলকীর রস: চুলের গোড়া মজবুত করতে বেশ ভালো কাজ করে আমলকী। ভিটামিন সি সমৃদ্ধ ও কলোজেন নিঃসৃত করতে সহায়তা করে। আমলকীর রস চুলের ঔজ্জ্বল্য যেমন বাড়ায় তেমনই এটি মজবুতও করে। এখন আমলকী সহজেই পাওয়া যাচ্ছে। আপনার যদি চুল পড়ার সমস্যা থাকে তাহলে প্রতিদিন আমলকী খাওয়ার অভ্যাস করুন।

কারি পাতা: এটি বেশ সহায়ক চুল ঝরে পড়া রোধ করতে। কারি পাতা অ্যান্টি অক্সিডেন্ট এবং নিউট্রিশন যুক্ত, যার থেকে চুলের স্ক্যাল্পের তৈলাক্ত ভাব কমে যায়। এর প্রভাবে চুল সুন্দর ও ঘন হতে থাকে।

মিষ্টি আলু: এটি বিটা ক্যারোটিন ও ভিটামিন এ যুক্ত। চুলের ঘনত্ব যদি বাড়াতে চান, এর থেকে ভালো আর কিছুই নেই। একে আয়ুর্বেদের ভাষায় চুলের টনিক বলা হয়। মিষ্টি আলু খেতেও ভালো।

ডাল এবং মটর শস্য: এটি যেমন পুষ্টিকর তেমনই চুলের পক্ষেও কার্যকরী। ফলিক অ্যাসিড, প্রোটিন এবং জিঙ্ক যুক্ত। চুলের কোষের রক্ষা করে এবং নতুন চুল গজাতেও সাহায্য করে। এর প্রভাবে চুল হবে উজ্জ্বল এবং শাইন দেবে।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft