ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
জুলাই এলেই ব্রাজিল কেন এমন হয়ে যায়?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 7 July, 2024, 5:36 PM

জুলাই এলেই ব্রাজিল কেন এমন হয়ে যায়?

জুলাই এলেই ব্রাজিল কেন এমন হয়ে যায়?

জুলাই মাস এলেই আক্ষেপে পুড়তে হয় ব্রাজিল ভক্তদের। এই মাসটি যে সেলেসাওদের জন্য সুখকর নয় সেটি প্রমাণিত হল আবারো। কেন যেন জুলাই এলেই ছন্দ হারিয়ে ফেলে এক সময়ে শৈল্পিক ফুটবল খেলা দলটি। কাকতালীয়ভাবে আরেকবার ৭ জুলাই কোপা আমেরিকার কোয়াটার ফাইনালের শেষ ম্যাচে উরুগুয়ের কাছে হেরে ভক্তদের কাঁদিয়ে বিদায় নিয়েছে নেইমারবিহীন ব্রাজিল।


উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েলসা জানতেন ম্যাচটি টানটান উত্তেজনার মধ্য দিয়ে যাবে। ২৬ ফাউল এবং লাল কার্ডসহ কোনো গোল না পেয়েও অন্যতম ফেবারিটদের সফরের ইতি টেনে দিয়েছেন।
 
রোববার (৭ জুলাই) সকালে ব্রাজিল কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হেরে বিদায় নিতে হয়েছে দরিভাল জুনিয়রের দলকে। শিরোপার আশা এবং শক্তিশালী পারফরম্যান্স সত্ত্বেও জুলাইয়ের বিপত্তি কাটিয়ে উঠতে পারেনি।
 
এই পরাজয়টি বিগত জুলাইয়ের ঘটে যাওয়া ব্রাজিলের হতাশাগুলোকেও পুনরায় প্রতিফলিত করে। ২০১৮ ফিফা বিশ্বকাপে ৬ জুলাই কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে হৃদয়বিদারক ২-১ গোলে হেরে যায়। ছন্দে থাকা ব্রাজিল সেই সময় শিরোপা জয়ের অন্যতম ফেবারিট হওয়ায় এই পরাজয়টি ব্রাজিল ভক্তদের কাছে বিশেষভাবে তিক্ত।
 
আরও পিছে ফিরে দেখা যাক। ২০১৪ ফিফা বিশ্বকাপের ৯ জুলাইয়ের সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিল জার্মানির কাছে ৭-১ গোলে হেরে যায়৷ ঘরের মাটিতে আয়োজিত এই ম্যাচটি ব্রাজিলের ফুটবল দুনিয়ায় একটি জাতীয় ট্র্যাজেডি; যা লাখো সমর্থকদের এখনও কাঁদায়। বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেদনাদায়ক ফলাফলগুলির মধ্যে এটি অন্যতম৷

 
তাহলে জুলাই কি সত্যিকারে ব্রাজিলের জন্য অভিশপ্ত? যদিও কিছু ভক্তের এমনই ধারণা। জুলাই যে ৫ বারের বিশ্বকাপ জয়ীদের জন্য একটি দুর্ভাগ্যের নাম সে প্রেক্ষাপট ভিন্ন। ফুটবল এমন একটি খেলা যেখানে দলের ফর্ম, বিপক্ষ দলের শক্তি এবং কৌশলগত সিদ্ধান্তসহ অনেক কিছুই ম্যাচের ফলাফল নির্ধারক হিসেবে কাজ করে।
 
তবু জুলাই মাসের সাথে জড়িত পরাজয়ের ঘটনাগুলো দুর্ভাগ্যের একটি সংযোগ তৈরি করেছে ব্রাজিল অনুরাগীদের মনে। একইভাবে বিশ্লেষকরাও বিতর্ক চালিয়ে যাচ্ছেন যে এই ঘটনাটি নিছক কাকতালীয় নাকি বছরের এই সময়েই ব্রাজিলের হারার প্রবণতা বেড়ে যায়৷
 
আরেকটি বেদনাময় জুলাইয়ের পর সেলেসাওদের লক্ষ্য এখন সামনের টুর্নামেন্টগুলোকে ঘিরে থাকবে। অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে "জুলাই অভিশাপ" ভেঙে ভক্তদের সেই শৈল্পিক ও নান্দনিক খেলা দিয়ে মুগ্ধ করার লক্ষ্য থাকবে। আপাতত, ব্রাজিলিয়ান ফুটবল ভক্তরা জুলাই মাসকে তাদের স্মৃতির পাতা থেকে মুছতে চাইবেন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status