ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
কর্ণফুলীতে ৭০ কেজি নিষিদ্ধ পিরানহা ও মাগুর মাছ জব্দ, জরিমানা ৩ হাজার
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Monday, 1 July, 2024, 11:10 PM

কর্ণফুলীতে ৭০ কেজি  নিষিদ্ধ পিরানহা ও মাগুর মাছ জব্দ, জরিমানা ৩ হাজার

কর্ণফুলীতে ৭০ কেজি নিষিদ্ধ পিরানহা ও মাগুর মাছ জব্দ, জরিমানা ৩ হাজার

চট্টগ্রামের কর্ণফুলীতে ৭০ কেজি নিষিদ্ধ পিরানহা ও আফ্রিকান মাগুর জব্দ করেছে উপজেলা মৎস্য অফিস। পরে কর্ণফুলী উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কে খবর দেওয়া হয়।

১লা জুলাই (সোমবার) উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের পুরাতন ব্রিজঘাট বাজার থেকে এই মাছগুলো জব্দ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী উপজেলার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী।

কর্ণফুলী উপজেলা মৎস্য অফিসার স্বপন চন্দ্র দে জানান, চরপাথরঘাটার ব্রিজঘাট বাজারে অভিযান চালিয়ে ২০ কেজি নিষিদ্ধ পিরানহা ও ৫০ কেজি আফ্রিকান নিষিদ্ধ মাগুর জব্দ করা হয়।

এ সময় আরাফাত হোসেন নামে এক বিক্রেতাকে তিন হাজার টাকা জরিমানা আদায় করেন ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। জব্দ মাছ গুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

জানা যায়, কর্ণফুলীর বিভিন্ন বাজারে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা ও নিষিদ্ধ আফ্রিকান মাগুর বিক্রি করা হচ্ছে। দাম কম বলে নিম্নআয়ের মানুষের কাছে এসব মাছের চাহিদা একটু বেশি।

এ সুযোগকে কাজে লাগিয়ে অসাধু মাছ বিক্রেতারা ১৫০ টাকা কেজি দরে বিক্রি করছেন নিষিদ্ধ পিরানহা। আর ৩৫০/৪০০ টাকা ধরে আফ্রিকান মাগুর বিক্রি করতে দৃশ্য দেখা গেছে। স্থানীয় খুচরা মৎস্য ব্যবসায়ীরা এসব বিক্রয় করে থাকেন।

জানা যায়, ২০০৮ সালের ফেব্রুয়ারি থেকে পিরানহা মাছ চাষ, উৎপাদন, পোনা উৎপাদন, বংশ বৃদ্ধি, বাজারে বিক্রি এবং বাজার থেকে ক্রয় সরকারীভাবে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। এবং ২০১৪ সালের জুন থেকে আফ্রিকান মাগুরের আমদানি, উৎপাদন, বিপণনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিস রুলস, ১৯৮৫ এর কয়েকটি ধারা সংশোধন করে আফ্রিকান মাগুরের উপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।


কর্ণফুলী উপজেলার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, 'ব্রিজঘাট বাজারে নিষিদ্ধ পিরানহা ও আফ্রিকান মাগুর মাছ বিক্রি করার অপরাধে একজনকে তিন হাজার টাকা জরিমানা ও ৭০ কেজি মাছ জব্দ করা হয়।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status