ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ১৪ জুন ২০২৪ ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
সাবেক দেহরক্ষীকে উত্তরসূরি হিসেবে দেখেন পুতিন, তিনি কে?
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Thursday, 30 May, 2024, 1:33 PM

সাবেক দেহরক্ষীকে উত্তরসূরি হিসেবে দেখেন পুতিন, তিনি কে?

সাবেক দেহরক্ষীকে উত্তরসূরি হিসেবে দেখেন পুতিন, তিনি কে?

আলেক্সি ডিউমিন (৫১) নামে এক সহযোগী এবং সাবেক দেহরক্ষীকে রাশিয়ার স্টেট কাউন্সিলের সেক্রেটারি (প্রধান) হিসেবে নিযুক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্সকে বুধবার এ খবর নিশ্চিত করে ক্রেমলিন জানিয়েছে, স্টেট কাউন্সিল হলো রাশিয়ার রাষ্ট্রপ্রধানের একটি উপদেষ্টা সংস্থা। ক্রেমলিনের ওয়েবসাইটে মাত্র এক লাইনের একটি বিবৃতিতে ডিউমিনের নতুন ভূমিকার কথা ঘোষণা করা হয়েছে এবং বলা হয়েছে, নির্বাহী এ আদেশে প্রেসিডেন্ট পুতিন স্বাক্ষর করেছেন।

ক্রেমলিনের সাবেক উপদেষ্টা সের্গেই মার্কভ চলতি মাসের শুরুতে বলেছিলেন যে, অনেক রাশিয়ান বিশ্বাস করেন, ডিউমিনকে তার উত্তরসূরি হিসেবে দেখেন পুতিন।
৭১ বছর বয়সি পুতিন নতুন করে ছয় বছরের মেয়াদ শুরু করছেন এবং তিনি ভবিষ্যতে কাকে তার স্থলাভিষিক্ত করতে পারেন সে সম্পর্কে কোনো নির্ভরযোগ্য তথ্য কারো কাছেই নেই। তবে, এক্ষেত্রে অনেকের মধ্যে ডিউমিনের নাম দীর্ঘদিন ধরেই মস্কোর রাজনৈতিক অভিজাতদের মধ্যে গুঞ্জনের বিষয়।

৫১ বছর বয়সী ডিউমিনকে ইতিপূর্বে ‘পুতিনের তরুণ রাজপুত্রদের একজন’ বলে আখ্যায়িত করেছিলেন রুশ বিশেষজ্ঞ ও লেখক মার্ক গ্যালিওত্তি। গত বছরের মে মাসে প্রতিরক্ষা শিল্পের তত্ত্বাবধানের জন্য পুতিনের সহযোগী হিসেবে ডিউমিনের নাম ঘোষণা করা হলে গ্যালিওত্তি ওই মন্তব্য করেছিলেন।

ডিউমিনের নতুন নিয়োগের বিষয়টি রাশিয়ায় যে বড় ধরনের জল্পনার জন্ম দিয়েছে, তা আঁচ করা যায় ক্রেমলিনের সাবেক উপদেষ্টা এবং পুতিন সমর্থক সের্গেই মার্কভের একটি মন্তব্য থেকে। টেলিগ্রামে তিনি লিখেছেন, ‘রাষ্ট্রীয় কাউন্সিলের সচিব হিসেবে ডিউমিনকে নিয়োগ করায় রাশিয়ার অভিজাতেরা উত্তেজিত।’

মার্কভ আরও লিখেছেন, ‘এর মধ্য দিয়ে এটাই নিশ্চিত হয় যে, পুতিনের পছন্দে ডিউমিনই হতে যাচ্ছেন রাশিয়ার ভবিষ্যৎ প্রেসিডেন্ট।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইতিপূর্বে রাশিয়ার সর্বোচ্চ পুরস্কার ‘হিরো অব রাশিয়া স্টেট অ্যাওয়ার্ডে’ ভূষিত হয়েছেন ডিউমিন। ১৯৯৫ সালে দেশটির ফেডারেল গার্ড সার্ভিসে প্রবেশ করেছিলেন তিনি। এ বাহিনী সাধারণত ক্রেমলিনের শীর্ষ কর্মকর্তাদের নিরাপত্তা দিয়ে থাকে। নিজের ভূমিকার বিষয়ে ডিউমিন বলেছিলেন, ‘আমি এমন একটি দলের অংশ ছিলাম যারা রাশিয়া এবং বিদেশে প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করেছে।’ 

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status