ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
রেহানা মাগসি: নির্বাচনে যেভাবে ইতিহাস গড়ছেন এই পাকিস্তানি নারী
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Tuesday, 6 February, 2024, 10:42 AM

রেহানা মাগসি: নির্বাচনে যেভাবে ইতিহাস গড়ছেন এই পাকিস্তানি নারী

রেহানা মাগসি: নির্বাচনে যেভাবে ইতিহাস গড়ছেন এই পাকিস্তানি নারী

পাকিস্তানে সাধারণ নির্বাচন হতে চলেছে ৮ ফেব্রুয়ারিতে। বেলুচিস্তানে নারীদের নির্বাচনে দাঁড়ানোর কোনও ঐতিহ্য নেই।






পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ঐতিহ্য ভেঙে প্রথম একজন নারী হিসাবে নির্বাচনে দাাঁড়িয়ে ইতিহাস গড়তে চলেছেন রেহানা মাগসি।

প্রভাবশালী রাজনৈতিক প্রতিপক্ষ থেকে হুমকি পাওয়ার পরও সাহসী এই পদক্ষেপ থেকে পিছু হটছেন না তিনি। বলেছেন, “এইসব হুমকি-ধামকি আর আতঙ্কের কাছে তিনি মাথা নত করবেন না।”

পাকিস্তানে সাধারণ নির্বাচন হতে চলেছে ৮ ফেব্রুয়ারিতে। বেলুচিস্তানে নারীদের নির্বাচনে দাঁড়ানোর কোনও ঐতিহ্য নেই। মানুষজন তাই রেহানা মাগসির নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে। কেন তার এই পদক্ষেপ জানতে চায় তারা।

রেহানা বলছেন, বেলুচিস্তানের পরিস্থিতির কারণেই তাকে নির্বাচনে দাঁড়াতে হচ্ছে। গোথ সারাঙ এলাকার বাসিন্দা রেহানা নির্বাচনকে সামনে রেখে প্রচার চালাচ্ছেন, বিদ্যুৎ, সড়ক, হাসপাতাল এবং স্কুলের জন্য ।

সেখানে না আছে কোনও সড়ক। না আছে বিদ্যুৎ। এলাকার মানুষ এবং সন্তানদের জন্য কাজ করতে তিনি নির্বাচনে দাঁড়াচ্ছেন বলে জানিয়েছেন।

কখনও বাইসাইকেলে চড়ে, কখনও পায়ে হেঁটে তিনি চালাচ্ছেন প্রচার। ঘরে ঘরে গিয়ে নারীদের সমর্থন জোগাড়ের চেষ্টা করছেন রেহানা। এর মধ্যে কেউ কেউ তাকে ভোট দিতে অস্বীকৃতি জানাচ্ছেন। প্রভাব-প্রতিপত্তিশালী নওয়াবদেরকেই ভোট দেবেন বলে জানাচ্ছেন কেউ কেউ।

রেহানা ভোটারদেরকে বোঝাচ্ছেন যে, তাদের সন্তানদের জন্য স্কুল, বিশ্ববিদ্যালয়, সড়ক করে দিতেই তার এ উদ্যোগ।

রেহানা জানান, ঐতিহ্য ভঙ্গ করে নির্বাচন করার সিদ্ধান্তের কারণে প্রতিপক্ষ অন্যান্য প্রার্থীরা তার ভাইকে হুমকি দিচ্ছে। একজন নারীকে প্রতিপক্ষ হিসাবে দাঁড় করানোর জন্য তাকে হুমকি দেওয়া হচ্ছে।

এই হুমকি অবজ্ঞা করার মতো নয় জানিয়ে রেহানা বলেন, তারা প্রভাবশালী মানুষ। তারা আমার ভাই, বাবা এবং স্বামীরও ক্ষতি করতে পারে। কিন্তু ভয় পেয়ে দমে গেলে এ অঞ্চলে পরিবর্তন আসবে কীভাবে?

রেহানা আরও বলেন, তার মেয়ে কিংবা তার প্রতিবেশীদের সন্তানদের জীবনও তার মতোই হোক এমনটি চান না তিনি। আজ তিনি এ নির্বাচনে দাঁড়ালে আগামীতে আরও অনেক নারী এ পথে এগিয়ে আসবে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status