ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
যা যা আছে মালয়েশিয়ার নতুন রাজার
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Friday, 2 February, 2024, 10:53 AM

যা যা আছে মালয়েশিয়ার নতুন রাজার

যা যা আছে মালয়েশিয়ার নতুন রাজার

মালয়েশিয়ার ১৭তম রাজা হিসেবে শপথ নিলেন ধনকুবের সুলতান ইব্রাহিম। দেশটির চক্রাকার রাজ ব্যবস্থার অধীনেই বুধবার নতুন রাজা হিসেবে শপথ গ্রহণ করেনে তিনি। দেশটির  জোহর রাজ্যের শাসক ছিলেন নতুন এই রাজা।


দেশটিতে মোট রাজ্য ১৩টি। এর মধ্যে রাজকীয় পরিবার রয়েছে মাত্র ৯টিতে। তাদের মধ্যে কিছু পরিবারের শিকড় শতাব্দী প্রাচীন মালয় রাজ্যের সঙ্গে সংযুক্ত। ব্রিটিশরা মালয় রাজ্যগুলো একত্রিত না করা পর্যন্ত সেগুলোর প্রত্যেকটি স্বাধীন রাষ্ট্র ছিল।


সুলতান ইব্রাহিম ইস্কান্দার মালয়েশিয়ার অন্যতম একজন ধনী ব্যক্তি। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, তার পরিবারের ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে। এছাড়া দেশের বাইরেও রয়েছে তার সুবিশাল সাম্রাজ্য। আবাসন খাত, মাইনিং, টেলিযোগাযোগ এবং পাম ওয়েলে তার রয়েছে রাজত্ব। সুলতান ইব্রাহিম ইস্কান্দারের বাসভবন ‘ওপোলেন্ট ইস্তানা বুকিত সেরেন’ তার পারিবারিক আভিজাত্যের একটি সাক্ষ্য। সুলতান ইব্রাহিম ইস্কান্দারের রয়েছে ৩০০টি বিলাসবহুল গাড়ি। 

ধারণা করা হয়, যার মধ্যে একটি তাকে উপহার দিয়েছিলেন জার্মানির সাবেক প্রেসিডেন্ট নািস বাহিনীর প্রধান এডলফ হিটলার। এসব গাড়ি মাটির নিচে রাখা হয়েছে। এছাড়া তার রয়েছে একটি ব্যক্তিগত বিমানের বহর। ঐ বহরে আছে গোল্ড অ্যান্ড ব্লু বোয়িং ৭৩৭ বিমান। এছাড়া তার পরিবারের ব্যক্তিগত সৈন্য বাহিনীও রয়েছে। ব্লুমবার্গের তথ্যে মালয়েশিয়ার এ নতুন রাজার ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের সম্পদ থাকার কথা উল্লেখ থাকলেও; এটি আরো অনেক বেশি বলে ধারণা করা হয়। কারণ মালয়েশিয়ার অন্যতম বড় টেলিযোগাযোগ সার্ভিস ইউ মোবাইলে তার ২৪ শতাংশ শেয়ার রয়েছে। 


এছাড়া অন্যান্য বেসরকারি খাতে তার প্রায় ৫৮৮ মিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। এছাড়া সিংগাপুরের বোটানিক গার্ডেনের কাছে তার ৪ বিলিয়ন ডলারের একটি জমি ও একটি পার্ক রয়েছে। মালয়েশিয়ার রাজার পদটি মূলত অলঙ্কারিক। কিন্তু সিংগাপুর এবং চীনের ধনাঢ্য ব্যক্তিদের সঙ্গে সুলতান ইব্রাহিম ইস্কান্দারের ভালো সম্পর্ক রয়েছে। ফলে এ বিষয়টি মালয়েশিয়ার রাজনৈতিক অঙ্গনে অন্যরকম প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ১৭/ডি আজাদ সেন্টার, ৫৫ পুরানা পল্টন, ঢাকা ১০০০।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status