ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
এবার বাংলাদেশি হ্যাকার গ্রুপের টার্গেটে ভারত ও ইসরায়েল
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Thursday, 10 August, 2023, 10:19 AM
সর্বশেষ আপডেট: Thursday, 10 August, 2023, 1:41 PM

এবার বাংলাদেশি হ্যাকার গ্রুপের টার্গেটে ভারত ও ইসরায়েল

এবার বাংলাদেশি হ্যাকার গ্রুপের টার্গেটে ভারত ও ইসরায়েল

গত বছরের জুন থেকে বিশ্বজুড়ে ৭৫০টি ডিডোস আক্রমণ সহ ৭৮টি ওয়েবসাইট বিকৃত করার অভিযোগ উঠেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ নামে একটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে।


‘গ্রুপ-আইবি’ নামে সিঙ্গাপুরভিত্তিক একটি সাইবার সিকিউরিটি ফার্ম ওই হ্যাকার গ্রুপটিকে ‘হ্যাকটিভিস্ট’ হিসেবে আখ্যায়িত করেছে। কোনো লাভের আশা ছাড়া মূলত রাজনৈতিক কারণে কম্পিউটার সিস্টেমে যাঁরা আক্রমণ করেন তাদেরকেই ‘হ্যাকটিভিস্ট’ বলা হয়।


আজ বৃহস্পতিবার ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ হ্যাকার গ্রুপটিকে নিয়ে নিজেদের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করেছে গ্রুপ-আইবি। এতে দাবি করা হয়েছে, হ্যাকার গ্রুপটি ভারত ও ইসরায়েলের সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ অর্থনৈতিক খাতগুলোকে টার্গেট করে কার্যক্রম পরিচালনা করছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে, তাদের কার্যক্রমগুলো ধর্মীয় ও রাজনৈতিকভাবে প্রভাবিত।

এক বছরেরও বেশি সময় ধরে ভারত ও ইসরায়েল ছাড়াও অস্ট্রেলিয়া, সেনেগাল, নেদারল্যান্ডস, সুইডেন ও ইথিওপিয়ার কিছু প্রতিষ্ঠানকেও লক্ষ্যবস্তু করেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’।

নামের সঙ্গে বাংলাদেশ থাকায় স্বাভাবিকভাবেই এটিকে বাংলাদেশি গ্রুপ হিসেবে সন্দেহ করা হচ্ছে। এই গ্রুপের একটি ফেসবুক পেজও রয়েছে; যার ইন্ট্রোতে লেখা আছে, ‘আমাদের বাংলাদেশের সাইবার স্পেসকে রক্ষা করার জন্য আমরা কাজ করছি।’

ফেসবুক ছাড়াও টেলিগ্রাম ও টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমেও হ্যাকার গ্রুপটির উপস্থিতি দেখা গেছে। ইসরায়েল বিরোধী কার্যক্রম চালানোর কারণ হিসেবে ওই গ্রুপটি ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থনের কথা জানিয়েছে। লিংকডইনে তারা দাবি করেছে, ইসরায়েলের সরকার ফিলিস্তিনের সাধারণ মানুষকে হত্যা এবং নির্যাতন করছে। এসব বন্ধ না হওয়ার আগ পর্যন্ত তারা ইসরায়েলের বিরুদ্ধে কার্যক্রম চালিয়ে যাওয়ার শপথ করেছে।

গত বছরের ডিসেম্বরে ওই গ্রুপটি ভারতের কেন্দ্রীয় উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে হামলা চালায়। এ ছাড়া ২০২২ সালের জুনে ভারতের কয়েকটি প্রতিষ্ঠানে হামলার মধ্য দিয়েই মূলত তাদের কার্যক্রমের যাত্রা শুরু হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূরাজনৈতিক সংঘর্ষ এবং মতবিরোধ থেকেই সাম্প্রতিক সময়ে এ ধরনের হ্যাকটিভিজমের জাগরণ ঘটেছে। তবে অতি সাম্প্রতিক কিছু হ্যাকার গ্রুপ আদর্শ দিয়ে যতটা না প্রভাবিত, তার চেয়েও বেশি ব্যস্ত তারা নিজেদের ব্র্যান্ড প্রচারে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status