ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
মেট্রোরেলে ঢিল ছোঁড়া চক্র, ভেঙে দিচ্ছে জানালার কাচ, জরিমানা ৫০ লাখ টাকা
প্রকাশ: Tuesday, 2 May, 2023, 1:49 AM
সর্বশেষ আপডেট: Thursday, 4 May, 2023, 5:43 PM

মেট্রোরেলে ঢিল ছোঁড়া চক্র, ভেঙে দিচ্ছে জানালার কাচ, জরিমানা ৫০ লাখ টাকা

মেট্রোরেলে ঢিল ছোঁড়া চক্র, ভেঙে দিচ্ছে জানালার কাচ, জরিমানা ৫০ লাখ টাকা

একটি চক্র তৈরি হয়েছে, যারা মেট্রোরেলে ঢিল ছোঁড়ে। এমন ঘটনা কিন্তু প্রায়ই ঘটছে। আমরাও দুষ্কৃতকারীদের খুঁজছি, তারা সবাই বাড়িছাড়া। তাদের আমরা এমন শাস্তি দেবো ভবিষ্যতে যেন মেট্রোরেলে কেউ এমন ঘটনা ঘটাতে না পারে।

সোমবার ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর মধ্যে রোববার আগারগাঁও থেকে ছেড়ে যাওয়া মেট্রোরেলের একটি কোচ কাজীপাড়া ও শেওড়াপাড়ার মধ্যবর্তী স্থালে পৌঁছালে দুষ্কৃতকারীদের ঢিল ট্রেনের একটি কোচের জানালায় আঘাত হানে। ঘটনাস্থলের পাশে বহুতল ভবন রয়েছে। কোনো দুর্বৃত্ত পূর্বপাশের কোনো ভবন বা ছাদ থেকে ঢিল ছুঁড়ে থাকতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

একটি কোচ আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশনে যাওয়ার পথে রোববার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

অভিযুক্তকে খুঁজে বের করে শাস্তি দিতে এরইমধ্যে থানায় অভিযোগ করেছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে অভিযুক্তকে শনাক্ত করা যায়নি। তারা বাড়িছাড়া বলে জানিয়েছে ডিএমটিসিএল।

মেট্রোরেলের নিরাপত্তায় কোনও ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। মেট্রোরেলের আশপাশের সুউচ্চ ভবন থেকে যারা ঢিল ছুড়েছে তাদের শনাক্ত করে আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ।

অপরাধী শনাক্ত হলে শাস্তি হিসেবে পাঁচ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকার জরিমানা, এমনকি উভয় দণ্ডে দণ্ডিতের বিধান রয়েছে। এ ধরনের অপতৎপরতায় যেই জড়িত থাকুক না কেন তদন্তের মাধ্যমে তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে। মেট্রোরেলে ঢিল ছোড়ার ঘটনায় মেট্রোরেল আইন ২০১৫-এর অধীনে কাফরুল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। সব বিষয় খতিয়ে দেখে অপরাধীদের আইনের আওতায় আনতে কাজ শুরু করেছে পুলিশ।

মেট্রোরেল আইন ২০১৫-তে বলা হয়েছে, ‘কোনও ব্যক্তি যদি মেট্রোরেল এবং তার যাত্রীদের নিরাপত্তা বিঘ্ন হয় বা বিঘ্ন হবার সম্ভাবনা থাকে, এ ধরনের কোন কর্মকাণ্ড করে থাকে, তাহলে ওই ব্যক্তি অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। এই অপরাধে পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’

মেট্রোরেল কর্তৃপক্ষ এবং পুলিশ বলছে, আগারগাঁও স্টেশন থেকে উত্তরা যাওয়ার সময় কাজীপাড়া প্ল্যাটফর্মে ঢোকার আগে কাজীপাড়া পূর্ব অংশের কোনও একটি ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে। মেট্রোরেলের একজন যাত্রী এ সময় বিষয়টি দেখতে পান। পরে তিনি পুলিশকেও এ ঘটনা অবহিত করেন। কোন ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে সেটি এখনও স্পষ্ট নয়। তবে আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে। যে জায়গা থেকে ঢিল ছোড়া হয়েছে সেখানে বেশ কয়েকটি নির্মাণাধীন ভবনে রয়েছে।

পুলিশ বলছে, এই বিষয়টি স্পষ্ট—যেকোনও একটি বহুতল ভবন থেকে মেট্রোরেল উদ্দেশ্য করে ঢিল ছোড়া হয়েছে। কারণ, মেট্রোরেলের উচ্চতা অনুযায়ী যে কেউ নিচ থেকে ঢিল দিয়ে কিছু করতে পারবে না। কখন ট্রেন আসছে যাচ্ছে নিচ থেকে অতোটা বোঝা যায় না। তিনতলার একটু বেশি উচ্চতায় মেট্রোরেলের রেকগুলোর চলাচল। মেট্রোরেলে চলাচলকে কেন্দ্র করে আশপাশে বিভিন্ন রেস্টুরেন্ট তৈরি হয়েছে। সেসব রেস্টুরেন্ট থেকে কেউ যেন কোনও ঢিল ছুড়তে না পারে সে বিষয়টি নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন উৎসব কেন্দ্র করে ফানুস না ওড়ানোর জন্যও বলা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন ভবন মালিক এবং রেস্টুরেন্ট মালিকদের কড়া বার্তা দেওয়া হয়েছে। ভবন বা রেস্টুরেন্ট থেকে মেট্রোরেল উদ্দেশ করে কোনও ধরনের ঢিল বা কোনও ধরনের অপতৎপরতায় জড়িত থাকলে আইনের আওতায় আনা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, কোন ভবন থেকে ঢিল ছোড়া হয়েছে, তা উদ্দেশ্যপ্রণোদিত কিনা বা ইচ্ছাকৃত কিনা—এসব বিষয় আমরা খতিয়ে দেখছি। যারাই এ ধরনের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত হানার চেষ্টা করবেন তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে ঢিল ছোড়া ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম হবো।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উপ-প্রকল্প পরিচালক (জনসংযোগ) নাজমুল ইসলাম ভূঁইয়া বলেন, দুর্বৃত্তের ছোড়া ঢিলে মেট্রোরেলের একটি জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে যায়নি কিন্তু স্ক্র্যাচ পড়েছে। মেট্রোরেলের নিরাপত্তা এবং সব বিষয় খতিয়ে দেখার জন্য মেট্রোরেল চলাচল করা পথের প্রতিটি থানাকেই এটি অবহিত করা হয়েছে। তারা এসব বিষয় নিয়ে কাজ করছেন। এছাড়া এমআরটি পুলিশ (মেট্রোরেলের জন্য বিশেষায়িত পুলিশ) তাদের কার্যক্রম শুরু করলে সরাসরি নিরাপত্তার বিষয়গুলো দেখ-ভালো করতে পারবে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status