ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
রাষ্ট্রপতির সঙ্গে এনআরবি ওয়ার্ল্ড প্রতিনিধি দলের সাক্ষাৎ
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 7 July, 2024, 6:44 PM

রাষ্ট্রপতির সঙ্গে এনআরবি ওয়ার্ল্ড প্রতিনিধি দলের সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে এনআরবি ওয়ার্ল্ড প্রতিনিধি দলের সাক্ষাৎ

মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সাথে প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ‘এনআরবি ওয়ার্ল্ড’-এর প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেছেন। রোববার (৭ জুলাই) দুপুরে বঙ্গভবনে এনআরবি ওয়ার্ল্ড-এর সভাপতি মোহা: সাহিদুজ্জামানের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল এই অনুষ্ঠানে অংশ নেন।

এনআরবি ওয়ার্ল্ড-এর পাশাপাশি মোহা: সাহিদুজ্জামান বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের সভাপতি এবং সাহিদ ট্রাভেল অ্যান্ড ট্যুরস পিটিই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

এনআরবি ওয়ার্ল্ড-এর প্রতিনিধিদল রাষ্ট্রপতিকে এনআরবি ওয়ার্ল্ড-এর লক্ষ্যসমূহ, উদ্দেশ্যাবলী, পরিকল্পনা এবং কর্মকা- সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। তারা এনআরবি ওয়ার্ল্ড-এর প্রকাশনা ‘বিজনেস আমেরিকা ম্যাগাজিন’ উপহার হিসেবে মহামান্য রাষ্ট্রপতির হাতে তুলে দেন। এসব প্রকাশনায় বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সফলতার কথা রয়েছে। পাশপাশি বাংলাদেশের পেশাজীবী ও ব্যবসায়ীদের সফলতার কথাও রয়েছে।

মহামান্য রাষ্ট্রপতিকে জানানো হয় যে, এসব প্রকাশনা নিয়মিতভাবে বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশী এবং বাংলাদেশীরা নিয়মিতভাবে পেয়ে যান।

তারা জানান, এই সংগঠনটি প্রতিষ্ঠার শুরু থেকেই দেশ ও প্রবাসের মধ্যে সেতুবন্ধন করে আসছে, একইসঙ্গে প্রবাসে বসবাসরত মেধাবী পেশাজীবী এবং উদ্যোক্তাদের দেশের উন্নয়নে যুক্ত করতেও তারা কাজ করছেন। তারা বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি পেশাজীবী, ব্যবসায়ী ও উদোক্তাদের একটি প্ল্যাটফর্মে আনার জন্য কাজও করছেন।

তারা আনন্দের সাথে রাষ্ট্রপতিকে জানান যে, ইতোমধ্যে ৫০টিরও বেশি দেশের প্রায় কয়েক হাজার প্রবাসী ‘এনআরবি ওয়ার্ল্ড’-এর সদস্য হয়েছেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এনআরবি ওয়ার্ল্ড-এর প্রতিনিধিদলকে তাদের উদ্যোগ ও প্রচেষ্টার জন্য সাধুবাদ জানিয়ে দেশের উন্নয়নে আরও বেশি ভূমিকা রাখার জন্য তাদের প্রতি আহ্বান জানান। এই অনুষ্ঠানে এনআরবি ওয়ার্ল্ড প্রতিনিধি দলের পক্ষ থেকে আসন্ন ২৭ থেকে ২৯ ডিসেম্বর ২০২৪-এ সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘এনআরবি ওয়ার্ল্ড সামিট ২০২৪’-এ রাষ্ট্রপতিকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশের উন্নয়নে অবদান রাখার জন্য প্রবাসীদের মূল্যবান গাইডলাইন দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

‘এনআরবিওয়ার্ল্ড’-এর প্রতিনিধি দলে আরও যারা অংশগ্রহণ করেন, ১. ইকবাল আহমদ ওবিইডিবিএ, উপদেষ্টা, এনআরবি ওয়ার্ল্ড, চেয়ারম্যান, ইউকেবিসিসিআই (ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি), প্রতিষ্ঠাতা, পরিচালক এবং প্রথম চেয়ারম্যান, এনআরবি ব্যাংক লিমিটেড, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, সিমার্ক গ্রুপ অব কোম্পানিজ এবং আইবিসি ও ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড; ২. আজিজ আহমেদ, উপদেষ্টা, এনআরবি ওয়ার্ল্ড, চেয়ারম্যান, ইউএস বাংলাদেশ গ্লোবাল চেম্বার অব কমার্স, সহ-প্রতিষ্ঠাতা, কোডার্স ট্রাস্ট এবং সিইও, ইউটিসি অ্যাসোসিয়েটস; ৩. এম. মুরাদ ইউসুফ সিআইপি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, এনআরবি ওয়ার্ল্ড, সভাপতি, অস্ট্রেলিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ব্যবস্থাপনা পরিচালক, মেক্সিম অস্ট্রেলিয়া পিটিওয়াই লিমিটেড, অলিভ গ্রোভ হলিডে রিসোর্ট, গ্রীন ভ্যালি ক্যাটল ফার্ম, সিইও, অস্টেলিয়ান ইনস্টিটিউট অব টেকনিক্যাল এডুকেশন (এআইটিই); ৪. অলি খান এমবিই এফআরএসএ, ভাইস প্রেসিডেন্ট, এনআরবি ওয়ার্ল্ড, সভাপতি, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন-ইউকে, গিনেস বুকে রেকর্ডধারী শেফ, পরিচালক, ইউকেবিসিসিআই (ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি), প্রতিষ্ঠাতা ও সভাপতি, এমডিসি; ৫. মোহাম্মদ আইয়ুব আলী, মহাসচিব, এনআরবি ওয়ার্ল্ড, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ বিজনেস কাউন্সিল, দুবাই, ইউএই, ব্যবস্থাপনা পরিচালক, আলশাদা ইঞ্জিনিয়ারিং স্টিল কনস্ট্রাক্টশন এলএলসি; ৬. লায়ন এম কে বাশার পিএমজেএফ, চেয়ারম্যান, এনআরবি ওয়ার্ল্ড সাপোর্ট ফোরাম, পিসিসি এবং সেকেন্ড জেনারেশন অ্যাম্বেসেডর, লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল, এমডি ৩১৫, বাংলাদেশ এবং প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ; ৭. রুদমীলা নওশীন, কোষাধ্যক্ষ, এনআরবি ওয়ার্ল্ড, প্রতিষ্ঠাতা এবং সিইও, ঈড়হভরমঠজ এবং ঈড়হভরমজনড়ঃ, সিলিকন ভ্যালি, যুক্তরাষ্ট্র; ৮. নুরুল আজিম, যুগ্ম মহাসচিব, এনআরবি ওয়ার্ল্ড, প্রেসিডেন্ট, ইস্টার্ন ইনভেস্টমেন্ট, এনওয়াই, ইউএসএ; ৯. এম আর আমানুল ইসলাম (আমান), ভাইস প্রেসিডেন্ট, এনআরবি ওয়ার্ল্ড, সহসভাপতি, বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর, সিইও, হিরা গ্লোরি, প্রতিষ্ঠাতা, আমান ক্যাটারিং, ব্যবস্থাপনা পরিচালক, গ্লোরি ট্রেডিং এবং মিনিমার্ট পিটিই লিমিটেড, প্রতিষ্ঠাতা, গ্লোরি রেস্তোরাঁ ও ক্যাটারিং পিটিই লিমিটেড; প্রতিষ্ঠাতা, কোনাবাড়ি ল্যাবএইড হাসপাতাল (কোনাবাড়ি, গাজীপুর, বাংলাদেশ) এবং চেয়ারম্যান, ইভাইন্ডাস্ট্রিজ লিমিটেড (কোনাবাড়ি, গাজীপুর, বাংলাদেশ); ১০. কাওসার জামাল, যুগ্ম মহাসচিব, এনআরবি ওযার্ল্ড, প্রতিষ্ঠাতা এবং সিইও, অ্যাসেন্ড টেকনোলজি ইনকর্পোরেটেড; এবং ১১. এনামুল হক এনাম, প্রতিষ্ঠাতা, এনআরবি ওয়ার্ল্ড, ব্যবস্থাপনা সম্পাদক, বিজনেস আমেরিকা, সম্পাদক ও প্রকাশক, অর্থকণ্ঠ, প্রতিষ্ঠাতা, বিজনেস এশিয়া এবং সিইও, ওয়াকটেক।

এই অনুষ্ঠানে এনআরবি ওয়ার্ল্ড-এর পক্ষ থেকে জানানো হয় যে, তারা বাংলাদেশের ব্যবসা ও সার্বিক উন্নয়নে অবদান রাখতে চান। ইতোমধ্যে অনেকে এদেশের উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন। কিন্তু কেউ কেউ এখানে কাজ করতে এসে অসহযোগিতামলূক পরিস্থিতির শিকারও হয়েছেন।

তারা বিশ্বাস করেন, এনআরবিরা অংশগ্রহণ করার মতো সহায়ক পরিবেশ পেলে বর্তমান সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার পরিকল্পনা বাস্তবায়নের গতি ত্বরান্বিত হওয়ার মতো সুযোগ তৈরি হবে।

একইসঙ্গে এনআরবি ওয়ার্ল্ড-এর মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের এদেশের ব্যবসার সম্ভাবনা এবং বিনিয়োগ পরিবেশ ও নীতিমালা সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেয়ার সুযোগ রয়েছে। কারণ এই সংগঠনের সকল সদস্য সংশ্লিষ্ট দেশে কোন না কোন পেশার সাথে জড়িত। তারা বলেন, ‘আমরা বিশ্বের কাছে বাংলাদেশকে একটি ব্যবসাবান্ধব দেশ হিসেবে পরিচিত করাতে চাই’। তাই নীতিমালা ও নীতিমালার প্রয়োগে এ দেশে ব্যবসা পরিচালনা করতে আগ্রহী কেউ যেন কোন বিরূপ পরিবেশের মুখোমুখি না হন সেসব বিষয়ে তারা মহামান্য রাষ্ট্রপতির সুদৃষ্টি কামনা করেন।

তারা জানান যে, বর্তমানে বাংলাদেশের ব্যাংকগুলো বিভিন্ন দেশে বসবাসরত এনআরবিদের মাঝে ‘অফশোর ডিপোজিট’ উৎসাহিত করার জন্য সংশ্লিষ্ট দেশে ‘রোড শো’-এর আয়োজন করছে। তবে এনআরবি ওয়ার্ল্ড মনে করে যে, শুধু ’রোড শো’ আয়োজন করে পরিকল্পনামাফিক এ বিষয়ক উদ্যোগের লক্ষ্যমাত্রা অর্জন করা চ্যালেঞ্জের মুখে পড়তে পারে । এই উদ্যোগের সফলতা আনার জন্য প্রয়োজন সম্ভাব্য ডিপোজিটকারীদের এ কাজে উদ্বুদ্ধ করা। যার জন্য এ বিষয়ক কাজের নিয়মিত ফলোআপ রাখা দরকার। যেহেতু এই সংগঠনের বেশিরভাগ সদস্য একে অন্যের সাথে ব্যক্তিগত পরিচিত, তাই বাংলাদেশের ব্যাংকিং খাতের এই উদ্যোগ সফল করতে ‘এনআরবি ওয়ার্ল্ড’ যথাযথ ভূমিকা রাখতে পারে। কাজেই এনআরবিদের মাঝে এ বিষয়ক সচেনতা তৈরি করা থেকে শুরু বাংলাদেশের ব্যাংকগুলোতে তাদের ডিপোজিট নিশ্চিত করা পর্যন্ত পুরো প্রক্রিয়ায় ‘এনআরবি ওয়ার্ল্ড’ কাজ করতে আগ্রহী।

এনআরবি ওয়ার্ল্ড-এর পক্ষ থেকে জানানো যে, তাদের বেশিরভাগেরই পরিবারের সদস্যরা এদেশে বসবাস করেন। এনআরবিরা তাদের এদেশে বসবাসরত সদস্যদের নিয়ে চিন্তামুক্ত থাকতে চান। এনআরবি ওয়ার্ল্ড এ বিষয়ে কাজ করার জন্য ‘এনআরবি ওয়ার্ল্ড সাপোর্ট ফোরাম’ চালু করেছে। যার মাধ্যমে এদেশে বসবাসরত সদস্যরা প্রয়োজনীয় সহায়তা পাবেন। এছাড়াও বাংলাদেশে এনআরবিরা যাতে ঝামেলামুক্তভাবে অবস্থান করতে পারেন সেজন্য তাদের জন্য এনআরবি ওয়ার্ল্ড বিভিন্ন সেবা পরিচালনা করছে। এনআরবি ওয়ার্ল্ড সাপোর্ট ফোরাম যাতে এদেশে চাহিদামাফিক কাজ করতে পারে এজন্য সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষের প্রয়োজনীয় সহযোগিতা তারা চান, এ বিষয়ে একটি নির্দেশনা দেওয়ার জন্য তারা মহামান্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেন।

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখায় এনআরবিদের ভূমিকা নিশ্চিত করা এবং নিজেদের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্য নিয়ে ‘এনআরবি ওয়ার্ল্ড’ আসছে ২৭ থেকে ২৯ ডিসেম্বর ২০২৪ সিঙ্গাপুরে ‘এনআরবি ওয়ার্ল্ড সামিট ২০২৪’ আয়োজন করতে যাচ্ছে। যাতে বিশ্বের প্রায় ৫০টি দেশের এনআরবিরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

শত ব্যস্ততার মাঝেও তাদেরকে দেখা করার সুযোগ দেওয়া, তাদের বক্তব্য মনোযোগ সহকারে শুনা এবং ‘এনআরবি ওয়ার্ল্ড’কে আরও কার্যকর করার লক্ষ্যে মূল্যবান দিকনির্দেশনা দেওয়ার জন্য এনআরবি ওয়ার্ল্ড-এর প্রতিনিধিদলের সদস্যরা মহামান্য রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা জানান।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status