ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ১৭ জুন ২০২৪ ২ আষাঢ় ১৪৩১
হিলি স্থলবন্দর দিয়ে ৩৩টন পেঁয়াজ আমদানি
নতুন সময় প্রতিনিধি
প্রকাশ: Tuesday, 4 June, 2024, 6:18 PM

হিলি স্থলবন্দর দিয়ে ৩৩টন  পেঁয়াজ আমদানি

হিলি স্থলবন্দর দিয়ে ৩৩টন পেঁয়াজ আমদানি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে  পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার (৪ জুন) বিকেল ৫টায় ভারত থেকে   দুটি ট্রাকে ৩৩ মেট্রিক টন পিঁয়াজ  হিলি বন্দরে প্রবেশ করেছে।

গত মে মাসের  মাঝামাঝি সময়ে দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ মাস পর ভারত থেকে এক গাড়ি পেঁয়াজ আমদানি হয়েছে।  লোকসানের আশঙ্কায় প্রায় বিশ দিন ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছিলেন ব্যবসায়ীরা।

মেসার্স সততা বাণিজ্যালয় এবং মেসার্স খন্দকার এন্টার প্রাইজ নামের দুটি আমদানিকারক প্রতিষ্ঠান পেঁয়াজগুলো আমদানি করেছেন। দুটি ট্রাকে ৩৩টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

আমদানিকারক প্রতিষ্ঠানের সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধি মাহাবুব হোসেন বলেন, দেশের বাজারে হঠাৎ করে দেশীয় পেঁয়াজের কেজি ৮০ টাকা হওয়ায় বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। লোকসান হওয়ায় গেলো ২০দিন ধরে আমদানি বন্ধ ছিল। যদি বাজারে ভারতীয় পেঁয়াজের দাম পাওয়া যায় আমদানি অবহৃতের পাশাপাশি ঈদের আগে আমদানি আরও বাড়বে।

অভ্যন্তরীণ বাজারে সংকট দেখিয়ে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। সেই নিষেধাজ্ঞা গেলো ৪ মে তুলে নিয়ে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে দেশটি। ৪০ শতাংশ শুল্ক দিয়ে গেল ১৪ মে পেঁয়াজ আমদানি করে লোকসানে পড়েন হিলি স্থলবন্দরের এক আমদানিকারক। এরপর থেকে বন্ধ হয়ে যায় পেঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৫৫০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হচ্ছে আর প্রতিকেজিতে শুল্ক দিতে হচ্ছে প্রায় সাত টাকা।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status