ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ১৭ জুন ২০২৪ ২ আষাঢ় ১৪৩১
পশ্চিমবঙ্গেও বাজিমাত করবে বিজেপি, ভরাডুবির শঙ্কায় তৃণমূল
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 1 June, 2024, 10:55 PM

পশ্চিমবঙ্গেও বাজিমাত করবে বিজেপি, ভরাডুবির শঙ্কায় তৃণমূল

পশ্চিমবঙ্গেও বাজিমাত করবে বিজেপি, ভরাডুবির শঙ্কায় তৃণমূল

ভারতে সাত দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। শনিবার (০১ জুন) সপ্তম দফায় ভোটগ্রহণের মধ্য দিয়ে এ নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনের পরপরই বুথফেরত ফলাফল প্রকাশ শুরু করেছে ভারতের বিভিন্ন গণমাধ্যম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নির্বাচনে পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেসের ভরাডুবির আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে এ অঞ্চলেও বাজিমাত করতে যাচ্ছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

সংবাদমাধ্যম জানিয়েছে, পশ্চিমবঙ্গে লোকসভার ৪২টি আসন রয়েছে। এ অঞ্চলে ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ১৮ আসন পায়। যা ছিল বেশ বড় চমক। অন্যদিকে এটি তৃণমূল কংগ্রেসের জন্য ছিল বড় ধাক্কা। তারা পেয়েছিল ২০টি আসন। এ ছাড়া রাহুল গান্ধীর কংগ্রেস পেয়েছিল বাকি দুটি আসন।

রাজ্যটিতে গতবারের চেয়ে এবারের নির্বাচনে বড় ধাক্কা খেতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। লোকসভা নির্বাচনে আসনের দিক দিয়ে পশ্চিমবঙ্গে এবার বিজেপি সবচেয়ে বড় দল হতে যাচ্ছে বলে অন্তত ৪টি বুথফেরত জরিপে বলা হয়েছে।


জান কি বাতের জরিপে বলা হয়েছে, এবার ২১ থেকে ২৬টি আসন জিততে পারে বিজেপি। অন্যদিকে তৃণমূল কংগ্রেসের দখলে থাকতে পারে ১৬ থেকে ১৮ আসন।

ইন্ডিয়া নিউজ-ডি-ডায়নামিকসের জরিপে বলা হয়েছে, নির্বাচনে তৃণমূল কংগ্রেস ১৯ আসনে আর বিজেপি ২১ আসনে জয় পেতে পারে।

পাবলিক ভারত-মাত্রিজ জানিয়েছে, নিজেদের আসনে ভরাডুবি হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। তার দল তৃণমূল কংগ্রেস পেতে যাচ্ছে ১৬ থেকে ২০ আসন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি পেতে পারে ২১ থেকে ২৫ আসন।

জরিপ সংস্থা বাংলা জানিয়েছে, তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে ১৮ আসন পেতে পারে। অন্যদিকে বিজেপির দখলে থাকতে পারে ২২ আসন।

জরিপ সংস্থাগুলোর তথ্যমতে, ২০১৯ সালের মতো এবারও রাহুল গান্ধীর কংগ্রেস দুটি আসন পেতে পারে। অন্যদিকে জরিপসংস্থা বাংলার তথ্যমতে কংগ্রেস কোনো আসন নাও পেতে পারে।

এদিকে সপ্তম দফায় ৫৭ আসনে মোট ৯০৭ জন প্রার্থী লড়েছেন। জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভাগ্যপরীক্ষা’ এই দফাতেই হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

এনডিটিভি জানিয়েছে, উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নরেন্দ্র মোদি। যেখান থেকে গত দুইবার লোকসভার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দ্র মোদি। তবে ফলাফল কী হবে তার জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত।

এদিকে শেষ দফা ভোটের আগে, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিত ‘বিবেকানন্দ রক’-এ গিয়ে ধ্যানে বসেছেন নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব ও আরাধনা। আজ শনিবার ভোট পর্ব শেষ হলেই তার ধ্যান ভঙ্গ করার কথা রয়েছে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status