ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২৪ জুন ২০২৪ ১০ আষাঢ় ১৪৩১
আবারও বাড়লো জ্বালানি তেলের দাম
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 31 May, 2024, 1:50 AM

আবারও বাড়লো জ্বালানি তেলের দাম

আবারও বাড়লো জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করায় দেশের বাজারে আবারও বেড়েছে জ্বালানি তেলের দাম। নতুন দাম শনিবার (১ জুন) থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩০ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। জ্বালানি বিভাগ জানিয়েছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কিছুটা কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে মূল্য সমন্বয় করতে হয়েছে।

সরকার গত মার্চ মাস থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে।

তারই ধারাবাহিকতার প্রাইসিং ফর্মুলার আলোকে ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য লিটারপ্রতি ১০৭ টাকা থেকে ৭৫ পয়সা বাড়িয়ে ১০৭.৭৫ টাকা, পেট্রোলের দাম ১২৪.৫০ টাকা থেকে ২.৫০ টাকা বাড়িয়ে ১২৭.০০ টাকা এবং অকটেনের দাম ১২৮.৫০ টাকা থেকে ২.৫০ টাকা বাড়িয়ে ১৩১ টাকা নির্ধারণ করা হয়েছে। পুনর্নির্ধারিত বা সমন্বয়কৃত এ মূল্য ১ জুন থেকে কার্যকর হবে।

মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুরি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে, যা বাংলাদেশ থেকে লিটার প্রতি যথাক্রমে প্রায় ১৭.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা বেশি।
বাংলাভিশনের গুগল নিউজ ফলো করতে ক্লিক করুন

এর আগে গত ৩০ এপ্রিল রাতে পেট্রোলের মূল্য ১২২ টাকা থেকে ২.৫০ টাকা বাড়িয়ে ১২৪.৫০ টাকা এবং অকটেনের মূল্য ১২৬ টাকা থেকে ২.৫০ টাকা বাড়িয়ে ১২৮.৫০ টাকা লিটারে নির্ধারণ করা হয়েছিল, যা ১ মে থেকে কার্যকর হয়।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status