ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২৪ জুন ২০২৪ ১০ আষাঢ় ১৪৩১
ইউসিবি’র ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের কৃষি উদ্যোক্তার প্রশিক্ষণ
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Tuesday, 28 May, 2024, 5:18 PM

ইউসিবি’র ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের কৃষি উদ্যোক্তার প্রশিক্ষণ

ইউসিবি’র ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের কৃষি উদ্যোক্তার প্রশিক্ষণ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তা প্রকল্পের আওতায় একটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি আয়োজিত হয় কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) মিলনায়তনে । ঢাকা জেলার ৫টি উপজেলার ২০০ জন কৃষি উদ্যোক্তা এই প্রশিক্ষণে অংশ নেন।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি সচিব ও বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি আনোয়ার ফারুক। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান এফসিএস। পাশাপাশি, এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিটিভি’র কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর উপস্থাপক ও কৃষি বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক। আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আফিয়া আক্তার।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক করপোরেট সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রমের (সিএসআর) অংশ হিসেবে বিশেষ এই প্রকল্প বাস্তবায়ন করছে ইউসিবি পিএলসি। এরই ধারাবাহিকতায় বিভিন্ন জেলায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এবার ঢাকা জেলার উদ্যোক্তাদের উপস্থিতিতে আধুনিক কৃষি অনুশীলন ও কার্যকর উপায়ে বিভিন্ন কৃষিপণ্য বাজারজাতকরণের উপায় নিয়ে বিশেষজ্ঞদের সাথে এই আলাপের আয়োজন করা হয়।

এ বিষয়ে ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, “ইউসিবি পিএলসি বিশ্বাস করে, টেকসই কৃষি অনুশীলনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যপূরণে কৃষক ও উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে এক্ষেত্রে তাদের সময়পযোগী জ্ঞান ও পরামর্শ প্রয়োজন। কৃষি উদ্যোক্তাদের জন্য এই উদ্যোগ গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত; এর মাধ্যমে তারা আধুনিক কৃষি পদ্ধতির পাশাপাশি বিভিন্ন অর্থায়ন সুবিধা সম্পর্কে জানার সুযোগ পাবেন।”

উল্লেখ্য, কৃষকদের সুবিধার্থে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। এসবের মধ্যে রয়েছে বিভিন্ন জাতের গাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ’ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সংক্রান্ত স্মার্ট ডিভাইস বিতরণ, তামাকের বিকল্প শস্য হিসেবে ভুট্টাচাষে উৎসাহদান, দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রপাত থেকে রক্ষা করতে লাইটনিং অ্যারেস্টার ডিভাইস স্থাপন, বিভিন্ন এলাকায় সম্পূর্ণ বিনামূল্যে কমিউনিটি-ভিত্তিক খাদ্য উৎপাদন যন্ত্রপাতি হস্তান্তর প্রভৃতি।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status