ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ১০ শ্রাবণ ১৪৩১
রাহিতুল ইসলামের নারী চরিত্রপ্রধান ব্যতিক্রমী উপন্যাস ‘অর্পা’
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Thursday, 7 September, 2023, 8:53 PM

রাহিতুল ইসলামের নারী চরিত্রপ্রধান ব্যতিক্রমী উপন্যাস ‘অর্পা’

রাহিতুল ইসলামের নারী চরিত্রপ্রধান ব্যতিক্রমী উপন্যাস ‘অর্পা’

বাংলাদেশের মানুষ ভোজনরসিক। খাবারের মূল কারিগর শেফ (রাঁধুনি) পেশাটি অন্য যেকোনো পেশার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। এমন একটি পেশাকে কেন্দ্র করে রচিত হয়েছে কথাসাহিত্যিক রাহিতুল ইসলামের নতুন উপন্যাস ‘অর্পা’।

প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ‘অর্পা’ নামের একটি মেয়ে। যার জীবনের লক্ষ্য ভালো রাঁধুনি হওয়া এবং সমাজে রাঁধুনিদের একটি সম্মানজনক অবস্থানে তুলে ধরা। বাবাকে হারানোর পর পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়েছিল তার জীবন। জীবন যখন তাকে নিয়ে মহা-আনন্দে ইঁদুর-বিড়ালের খেলা খেলছিল, তখনই নিয়তি তাকে এনে দাঁড় করায় এক সম্ভাবনার দরজার সামনে। তবে সেই দরজা খুলতে হবে তাকেই। সে কি পারবে সৌভাগ্যের দুয়ার খুলতে? আবিরের সাহচর্য তাকে কতখানি সহযোগিতা করবে?

বইটি সম্পর্কে রাহিতুল ইসলাম বলেন, ‘আমার এবারের উপন্যাসটি একটু ভিন্নধর্মী। সব সময় আমি নির্দিষ্ট পেশা নিয়ে লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করি। ভেবে দেখলাম, শেফ পেশাটি নিয়ে লেখা হয়নি কখনো। অথচ পরিবারের মা, বোন বা স্ত্রীরা অনেক কষ্ট করে আমাদের রান্না করে খাওয়ান। কত যত্ন নিয়ে স্বজনের জন্য খাবার তৈরি করেন তারা। অথচ তাদের এই নিবেদনের কথা আমরা কখনো বিশেষভাবে চিন্তা করি না। এমনকি আমরা রেস্তোরাঁয় খাই, সেখানে যারা রান্না করেন, তাদের কথাও কি কোনো দিন আমরা আলাদা করে ভাবি? তাদের আনন্দ-বেদনা-স্বপ্নের কথা ফুটিয়ে তোলার জন্যই এবার আমি আশ্রয় করেছি অর্পাকে।’

অর্পা বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা ধরা হলেও প্রথমা ডটকমে অগ্রিম অর্ডারে পাওয়া যাচ্ছে ১৮ শতাংশ মূল্যছাড়ে। 

এ ছাড়া, rahitul কুপন কোড ব্যবহারে পাওয়া যাবে আরও ১০ শতাংশ অতিরিক্ত ছাড়। ঘরে বসে বইটি পাওয়া যাবে https://www.prothoma.com/product/35359/arpa এই ঠিকানায়।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status