বুধবার, ০৮ ডিসেম্বর, 2০২1
নতুন সময় ডেস্কে
Published : Tuesday, 19 October, 2021 at 5:47 PM
‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধির পরামর্শ
ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেছেন, প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে অপরাধের বহুমাত্রিকতা। বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও তদন্তকারী সংস্থাগুলো হিমশিম খাচ্ছে। সেজন্য অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধির পরামর্শ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার দুপুরে র‌্যাব সদরদপ্তরে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহার র‌্যাবের সকল ব্যাটালিয়ন ও ক্যাম্প পর্যায়ে বিস্তৃত করার লক্ষ্যে ‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ব্রিগেডিয়ার জিয়াউল বলেন, তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে আমাদের অবশ্যই বেশি সতর্ক ও অভিজ্ঞ হতে হবে। এজন্য প্রয়োজন পর্যাপ্ত তথ্য ভান্ডার সমৃদ্ধ ইন্টিগ্রিটেড ইন্টেলিজেন্স সিস্টেম। এটি পরিচালনার জন্য প্রয়োজন দক্ষ জনশক্তি। যদি প্রযুক্তিগত উন্নতি আমরা ব্যবহার না করতে পারি তাহলে অপরাধ আরও বাড়তে থাকবে। অপরাধকে নিয়ন্ত্রণ করার জন্য আমাদের প্রয়োজন বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধি করা।

জিয়াউল আহসান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তি নির্ভরতা সক্ষম ও এর অপব্যবহার রোধ সক্ষম ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা তৎপর। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থাকে সব সময় তথ্য প্রযুক্তিগত সহয়তা প্রদান করে থাকে।

এনটিএমসি প্রধান বলেন, আমরা যে ইন্টিগ্রেটেড সল্যুশনস কাঠামো তৈরি করেছি তার মাধ্যমে সমস্ত আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থা ছাড়াও সরকারের বিভিন্ন সংস্থাকে তথ্য সরবরাহ করতে পারবে। তথ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের অনেকের মনে অনেক ধরনের ধারণা থাকতেই পারে। অনেকেই মনে করতে পারেন তার সব তথ্য মনে হয় নিয়ে গেলো। কিন্তু এটি ভুল ধারণা। তবে আমাকে বুঝতে হবে এই তথ্য যেন কোনো অপরাধ সংঘটিত না হয়। তথ্যের সংবরণ ও তথ্যের নিরাপত্তা এটিও আমাদেরকে খেয়াল রাখতে হবে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft