শনিবার, ২৫ সেপ্টেম্বর, 2০২1
নতুন সময় প্রতিবেদক
Published : Wednesday, 8 September, 2021 at 11:24 AM
একটি অসামান্য গ্রন্থ : এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার

একটি অসামান্য গ্রন্থ : এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার

এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার- একটি সুসম্পাদিত ‘বিনয় মজুমদারের জীবন ও কর্ম’ বিষয়ক গ্রন্থ। গ্রন্থটি দুই বাংলার বিনয়প্রেমীদের জন্য একটি দুর্লভ গ্রন্থ বলা যেতে পারে। কেননা, এই গ্রন্থে বিনয় মজুমদারের জীবন ও সাহিত্যকর্মের বিভিন্ন দিক নিয়ে নতুনভাবে বিশ্লেষণ করেছেন দুই বাংলার প্রতিভাবান একদল প্রবীণ ও তরুণ কবি এবং প্রাবন্ধিক। লিখেছেন- বিনয়ের বন্ধুরা, যারা একসঙ্গে হেঁটেছিলেন একদা কফিহাউজ-কলেজস্ট্রীটের পথে পথে কিংবা আড্ডায় মিলিত হয়েছিলেন শিমুলপুরের বিনোদিনী কুঠিতে তারাও।

৮২৪ পৃষ্ঠার প্রাইম সাইজের এ গ্রন্থটিতে- বিনয়ের জীবনী, বিনয় ও বিনয়ের কাব্যজগৎ নিয়ে- বিনয় কথকতা, বিনয়কে নিয়ে চিত্রনাট্য, বিনয়কে নিয়ে আলাপচারিতা, বিনয়ের কবিতাকে চিত্রশিল্পীরা দেখেছেন রং তুলি তে- এঁকেছেন চিত্র, বিনয়ের কবিতার অনুবাদসহ রয়েছে-অপ্রকাশিত ও অগ্রস্থিত বিনয়ের কবিতা, গল্প, গদ্য, ছড়া, লিমেরিক, জ্যামিতি, বীজগণিত ও আঁকা। আর বিশেষ উবাচ অংশে লিখেছেন- গায়ত্রী চক্রবর্তী স্পিভাক, কবি আল মাহমুদ, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল-সহ প্রমুখ গদ্যকার।

গ্রন্থটির সুদৃশ্য জ্যাকেট খুলতেই (কাপড়ের জেল) হার্ড বাইন্ডিং চোখে পড়ে, চমকে যেতে হয় বাঁশপাতার কাগজে পুস্তানির স্ক্রিনপ্রিন্টের নতুন সজ্জা দেখে। সূচিপত্রে রয়েছে নতুনত্ব, বইয়ের প্রতিটি চ্যাপ্টার দেখতেই শুরুতে চোখে পড়বে হ্যান্ডমেড পেপারে বিনয়ের একটি করে ভিন্ন ভিন্ন চিত্রকরের আঁকা চমৎকার পোর্ট্রেট, প্রতিটি লেখার শুরুতে রয়েছে- মোটিফ, এছাড়া পৃষ্ঠাসজ্জায় লক্ষ্য করলে মিলবে- অঙ্গ সজ্জার নব দক্ষতা।

সুসম্পাদিত এই গ্রন্থটি যৌথভাবে সম্পাদনা করেছেন এহসান হায়দার ও স্নিগ্ধদীপ চক্রবর্তী। ঢাকা থেকে ‘আশ্রয় প্রকাশন’ এই গ্রন্থটি প্রকাশ করেছে এপ্রিল ২০২১-এ। গ্রন্থটির পাঠক মূল্য রাখা হয়েছে- ১৪৫০ টাকা।

সম্পাদনা প্রসঙ্গে সম্পাদক এহসান হায়দার বলেন, ‘বিগত ৫ বছরের প্রচেষ্টা ছিল এই গ্রন্থ। এটির মধ্যে দিয়ে নতুনভাবে কবি বিনয় মজুমদারের কবিতার জগতকে জানা যাবে। তার জীবন-কর্ম একটি বিস্ময়। যারা কবিতা ভালোবাসেন শুধুমাত্র তারা নয়- গ্রন্থটি অন্যদের নিকটও গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ বিনয় শুধু কবি নন, তিনি একজন গণিতজ্ঞও। বিনয়ের সমাজ ভাবনা, কাব্যভাবনা সাধারণকেও চমৎকৃত করতে পারে, আকৃষ্ট করতে পারে- তার কবিতার শব্দ চয়ন এবং বিনয় দর্শনের গভীর থেকে ভাবলে তাই-ই ঘটে।’


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft