সোমবার, ২৯ নভেম্বর, 2০২1
নতুন সময় (আন্তর্জাতিক ডেস্ক)
Published : Saturday, 25 September, 2021 at 1:38 PM
ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার উপর জোর

ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার উপর জোর

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদ। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এটাই মোদির প্রথম মার্কিন সফর ৷ ভার্চুয়ালি এর আগে দু'জনের মধ্যে বৈঠক হয়েছে। চলতি বছর মার্চে কোয়াড সামিটে, এপ্রিলে জলবায়ু পরিবর্তন এবং জুনে জি-৭ সামিটে ভার্চুয়ালি বৈঠক হয়েছে মোদি-বাইডেনের ।  মোদি-বাইডেনের মুখোমুখি বৈঠকে মূলত দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার বিষয়ে জোর দেওয়া হয়েছে। কোভিড-১৯ মোকাবিলা ও জলবায়ু পরিবর্তনে বাইডেনের প্রশংসা করেছেন মোদি। 

বৈঠকের শুরুতে ভারতীয় প্রধানমন্ত্রী মোদি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে বলেন, "শতাব্দীর তৃতীয় শতকের দোরগোড়ায় দাঁড়িয়ে আমাদের এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷ যা ভবিষ্যতে ভারত-মার্কিন সম্পর্ককে আরও সুদৃঢ় করবে ৷" তারপর বাইডেন বলেন, " বিশ্বের দুই বড় গণতান্ত্রিক দেশ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব যত দিন যাবে তত আরও শক্তিশালী হবে ৷ মোদি ও আমি কোভিড মহামারী মোকাবিলা ও নিরাপত্তার বিষয়ে কথা বলব । 

কোভিড মহামারী রোখাই আমাদের বড় চ্যালেঞ্জ । আমি বিশ্বাস করি, ভারত-মার্কিন বন্ধুত্ব বিশ্বের যে কোনও সমস্যার সমাধান করতে পারবে । ২০০৬ সালে আমি যখন ভাইস-প্রেসিডেন্ট ছিলাম, তখন বলেছিলাম ২০২০ সালে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র আরও কাছাকাছি আসবে ।"কোভিড-১৯ মোকাবিলা ও জলবায়ু পরিবর্তনে বাইডেনের প্রশংসা করে মোদি বলেন, "আজ আমাদের সামনে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করার দারুণ সুযোগ রয়েছে । আমরা ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে পারি। 

বাণিজ্যিক সম্পর্ক আরও সুদৃঢ় করতে হবে । প্রযুক্তির বিকাশ মানবতার স্বার্থে ব্যবহার করতে হবে।" গ্লোবাল ওয়ার্মিং রুখতে একসঙ্গে কাজ করার বার্তা দেন মোদি । গত বছর নভেম্বরে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বাইডেন। ২০১৯ সালে ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন শেষবার মার্কিন সফরে গিয়েছিলেন মোদি। এদিন প্রোটোকল মেনে হোয়াইট হাউজ়ের কার্যকরী প্রধান ভারতীয় প্রধানমন্ত্রীকে অভিবাদন জানান।

এই বৈঠকের আগেই বাইডেন একটি টুইট করেন। টুইটে মার্কিন প্রেসিডেন্ট জানান, দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করতে, কোভিড প্যানডেমিক থেকে জলবায়ু পরিবর্তন একাধিক বিষয়ে একত্রে মোকাবিলা করার জন্য প্রস্তুত তিনি ।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft