ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বুধবার ২২ মে ২০২৪ ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
যুক্তরাষ্ট্রে কেন বাঙালি হত্যা, জবাব দিতে হবে
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Wednesday, 1 May, 2024, 12:07 PM

যুক্তরাষ্ট্রে কেন বাঙালি হত্যা, জবাব দিতে হবে

যুক্তরাষ্ট্রে কেন বাঙালি হত্যা, জবাব দিতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানবাধিকার নিয়ে রিপোর্ট প্রকাশ করলেও নিজের চেহারা আয়নায় দেখে না। যুক্তরাষ্ট্রে বাংলাদেশি নাগরিকদের সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি মানবাধিকার সংস্থাগুলোর কাছে এর জবাব চেয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সূচনা বক্তব্যে এসব কথা বলেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমাদের বাঙালি পরপর কতজন মারা গেছে। সেদিনও দু’জন বাঙালিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আমরা এর প্রতিবাদ জানাই।’

সরকারপ্রধান বলেন, সেখানে বাঙালিরা গেছেন জীবন-জীবিকার জন্য। তাদের এভাবে কেন হত্যা করা হবে? তারা তো কোনো অপরাধ করেনি। একটি শিশু প্রেসিডেন্টকে কী বলেছে, এ জন্য বাড়ির ভেতর ঢুকে তাকে গুলি করে মেরেছে। কী জবাব দেবে? যারা মানবাধিকারের গীত গায়, বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন খুঁজে বেড়ায়, তারা কী জবাব দেবে? আমি জবাব চাই, সেই মানবাধিকার সংস্থা, জাস্টিস ডিপার্টমেন্ট ও যারা আমাদের খবরদারি করে, তাদের কাছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, রাজনৈতিকভাবে দেউলিয়া একটি গোষ্ঠী ও কতিপয় বুদ্ধিজীবী অনবরত দেশের বিরুদ্ধে গিবত গাইছে। অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নির্মম হত্যাযজ্ঞের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে চলা আন্দোলন দমনের সমালোচনা করে তিনি বলেন, আন্দোলনের সময় এক নারী প্রফেসর বলছেন, ‘আমি ভার্সিটির প্রফেসর।’ পুলিশ তাঁকেও হাতমোড়া করে মাটিতে ফেলে হাঁটু দিয়ে চেপে আটক করেছে! ছাত্র-শিক্ষক কিন্তু পুলিশের বিরুদ্ধে মারমুখী ছিলেন না। তার পরও আমেরিকার পুলিশ যেভাবে আক্রমণ করেছে, তাদের মুখে মানবাধিকার ও কথা বলার স্বাধীনতা কতটুকু– সেটিই প্রশ্ন। তারা যেভাবে আচরণ করে, আমাদের পুলিশ তো সেভাবে করেনি। ধৈর্যের পরিচয় দিতে গিয়ে উল্টো বিএনপির হাতে মার খেয়েছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে, বিশ্বে প্রশংসা কুড়াচ্ছে, তখন কিছু মানুষ সমালোচনা করছেন। যে যাই বলুক, শত্রুর মুখে ছাই দিয়ে দেশ এগিয়ে যাবে। বিএনপির সমালোচনা করে তিনি বলেন, ক্ষমতায় বসে লুটপাট করতে পারছে না বলে বিএনপি সরকারের সমালোচনা করছে। বিএনপি এমন একটি দল, যার কোনো মাথামুণ্ডু নেই। তারা ২৮ অক্টোবর যে অপকর্ম করেছে, মানুষের তা ভুলে যাওয়া উচিত নয়।

তাপদাহের মধ্যে দেশবাসীকে সাবধানে থাকার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, পুরো দক্ষিণ এশিয়ায় গরম ছড়িয়ে পড়ছে। পরিবেশ-প্রতিবেশ রক্ষায় ১ আষাঢ় থেকে বৃক্ষরোপণ চালিয়ে যেতে হবে।

সরকারের গত ১৫ বছরের পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, দেশের মানুষের দিন বদল হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়া যাবে। করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। স্যাংশন-কাউন্টার স্যাংশন। বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি। এসব সমস্যার কারণে শুধু আমরা নই, উন্নত দেশও হিমশিম খাচ্ছে। তার পরও আমরা অগ্রযাত্রা অব্যাহত রেখেছি।

সূচনা বক্তব্যের পর শেখ হাসিনার সভাপতিত্বে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের রুদ্ধদ্বার বৈঠক হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতারা এতে অংশ নেন। সন্ধ্যা ৭টা থেকে তিন ঘণ্টার বেশি বৈঠকে দলীয় ঐক্যের তাগিদ দিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, দ্বন্দ্ব-কোন্দল ও গ্রুপিং করে কোনো লাভ হয় না। কাউকে বেশি সুযোগ-সুবিধা দেওয়া হলে, দুঃসময়ে তাকেও পাশে পাওয়া যায় না।

বৈঠক সূত্র জানায়, আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু ছাড়াও বৈঠকে দলের প্লাটিনাম জয়ন্তী, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস, শেখ কামালের জন্মদিন, বঙ্গমাতার জন্মদিন, জাতির পিতার শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসূচি নিয়ে বিশদ আলোচনা হয়। অবশ্য আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দলীয় কোন্দল, বিশেষ করে নির্দেশনা উপেক্ষা করে মন্ত্রী-এমপি ও নেতাদের স্বজনকে প্রার্থী করাসহ প্রভাব বিস্তার নিয়ে সৃষ্ট জটিলতার বিষয়ে কোনো আলোচনা হয়নি বৈঠকে।

সূত্র জানায়, কার্যনির্বাহী সদস্য শাহাবুদ্দিন ফরাজী উপজেলা নির্বাচন প্রসঙ্গে কথা তুললেও তা এগোয়নি। ফলে স্বজনকে প্রার্থী করার বিষয়ে অবস্থান ব্যাখ্যা করার সুযোগ পাননি সংশ্লিষ্ট নেতারা।

বৈঠক শেষে গণভবন চত্বরে ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি। তবে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সাংগঠনিক নির্দেশনা অমান্য করলে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে।

বৈঠকে দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে নানা কর্মসূচির প্রস্তাব দেন নেতারা। এসব নিয়ে সম্পাদকমণ্ডলীর সভায় আলোচনা ও সিদ্ধান্ত হবে বলে জানা গেছে।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status