ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ৫ মে ২০২৪ ২২ বৈশাখ ১৪৩১
সৌদির চোখধাঁধানো শহর নিওম নিয়ে যুবরাজের স্বপ্নভঙ্গ, কারণ কী?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 24 April, 2024, 6:51 PM
সর্বশেষ আপডেট: Wednesday, 24 April, 2024, 6:53 PM

সৌদির চোখধাঁধানো শহর নিওম নিয়ে যুবরাজের স্বপ্নভঙ্গ, কারণ কী?

সৌদির চোখধাঁধানো শহর নিওম নিয়ে যুবরাজের স্বপ্নভঙ্গ, কারণ কী?

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ট্রিলিয়ন ডলারের শহর নিওম তৈরির স্বপ্ন ভঙ্গ হতে চলেছে। ২০২২ সালের জুলাই মাসে বিশ্বের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পের তকমা পাওয়া শহরটির নকশা প্রকাশ করেন যুবরাজ। মূলত তেলনির্ভরতা থেকে দেশকে বের করে আনতেই আয়নায় ঘেরা অত্যাধুনিক এই মরু শহর নির্মাণের স্বপ্ন দেখেন তিনি।

পরিকল্পনা ছিলো লোহিতসাগরের প্রবেশদ্বারে আকাবা উপসাগরের মুখ থেকে তাবুক প্রদেশে ১৭০ কিলোমিটার লম্বা হবে শহরটি। ‘দ্য লাইন’ নামে এই রৈখিক শহর নিওম প্রকল্পের একটি অংশ। মাত্র ১৩ বর্গমাইল এলাকায় ৯০ লাখ মানুষের বসবাস হবে বলে দাবি করা হচ্ছিল।

আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গ বলছে, যতটা দ্রুত শহরটি তৈরি হবে বলে মনে করা হয়েছিল, তা হচ্ছে না। আয়নাঘেরা মরু শহর নির্মাণের এই স্বপ্ন কিছুটা মলিন হয়ে আসছে। প্রকল্পটির জন্য যত খরচ হবে, তা জোগাড়ে হিমশিম খাচ্ছে রাজতন্ত্র। আর অর্থসংকটে প্রকল্পটির বিস্তারও কমে আসছে।

প্রকল্পটিতে প্রাথমিকভাবে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা ছিল। তবে প্রকল্প ঘোষণার শুরু থেকেই একে ঘিরে নানা সংশয় ও সমালোচনার ঝড় ছিল। বিশেষ করে এই শহর যেখানে তৈরির পরিকল্পনা করা হয়, সেখানে হোয়াইয়াত উপজাতির আদি নিবাস ছিল। আদি পুরুষের জমিতে শহর নির্মাণের পরিকল্পনার প্রতিবাদ করায় তাদের বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দেয়ার পর প্রকল্প পরিস্থিতি ঘোলাতে হয়ে ওঠে।

গণমাধ্যমটি বলছে, সৌদি যুবরাজের ১৭০ কিলোমিটার দীর্ঘ এই রৈখিক শহর প্রকল্প ছোট হয়ে ১ শতাংশের কাছে নেমেছে। আর ৯৮ দশমিক ৬ শতাংশই বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। অর্থাৎ মাত্র ২ দশমিক ৪ কিলোমিটার নির্মাণ করা হবে, তাও ২০৩০ সাল নাগাদ সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে এক ঠিকাদার শ্রমিকদের ছাঁটাই শুরু করেছে। যুবরাজের প্রকল্পটির রূপকল্পেও বারবার পরিবর্তন করেন। পাশাপাশি বাজেটের অতিরিক্ত ব্যয় এবং মূল কর্মীদের ক্রমাগত পরিবর্তনের খবর পাওয়া গেছে। যারা এই প্রকল্পে কাজ করেছেন, তাদের কেউ কেউ এটিকে ‘বাস্তবতাবিবর্জিত’ বলে বর্ণনা করেছেন।

ব্লুমবার্গের তথ্য অনুসারে, সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল ২০২৪ সালের সামগ্রিক নিওম বাজেটের অনুমোদন এখনো দেয়নি। এদিকে রাজতন্ত্রের নগদ রিজার্ভের পরিমাণ দিনে দিনে কমে আসছে। ফলে দ্য লাইনের পরিধি কমে আসতে পারে। দ্য লাইনকে প্রায় রহস্যময় ভাষায় বর্ণনা করে বলা হয়েছে: একটি ‘জ্ঞানীয় শহর’ এবং ‘সভ্যতার বিপ্লব’, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সব সুযোগ-সুবিধা সরবরাহ করা হবে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status