ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ৫ মে ২০২৪ ২২ বৈশাখ ১৪৩১
মাছ ভাজার সময় কড়াইয়ে আটকে যায়?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 5 March, 2023, 10:31 AM

মাছ ভাজার সময় কড়াইয়ে আটকে যায়?

মাছ ভাজার সময় কড়াইয়ে আটকে যায়?

মাছ রান্না, ভাজা, চচ্চড়ি নানাভাবেই খাওয়া হয়। মাছ শরীরের জন্যও ভালো। বিশেষজ্ঞদের মতে, মাছে ভালো পরিমাণে প্রোটিন থাকে। এছাড়া মাছের তেল খেলেও উপকার পাওয়া যায়। কিন্তু মাছ রান্না করার সময়, বিশেষ করে ভাজার সময় প্রায়ই একটা সমস্যা দেখা দেয়। তা হলো কড়াইতে মাছ দেওয়ার পর পর অনেক সময় কড়াইয়ের গায়ে আটকে যায় বা ভেঙে যায়। যারা এ সমস্যায় প্রায়ই পড়ছেন তারা কয়েকটি টিপস মেনে চলতে পারেন। যেমন-

ভালো করে পানি ঝরিয়ে নিন: মাছ ভাজার আগে যদি কেটে-ধুয়ে রাখা মাছের পানি ভালো করে ঝরিয়ে নেওয়া যায় তাহলে এই সমস্যা মিটে যাবে অনেকটাই। সময় কম থাকলে কিচেন টিসু দিয়ে মাছের পিসগুলো ভালো করে মুছে নিন। আসলে মাছ ভাজার সময় মাছের গায়ে যে পানি থাকে সেটি যদি কড়াইয়ের গরম তেলে দেওয়া হয় তাহলে মাছ ভেঙে যেতে পারে বা ছাল উঠে গিয়ে দেখতে খারাপ লাগে।

সঙ্গে সঙ্গে নাড়বেন না: কিচেন টিসু দিয়ে মাছের পিসগুলো ভালো করে মুছে হলুদ, লবণ দিয়ে মাখিয়ে রাখুন। কিন্তু কড়াইতে দেওয়ার সঙ্গে সঙ্গে নাড়তে শুরু করবেন না, বা উল্টানোর চেষ্টা করবেন না। কয়েক মিনিট মাছের পিসগুলি এক ভাবে রাখুন। এর পর যখন দেখবেন মাছের টুকরো লাল হয়ে গিয়েছে তখনই অপরদিকটা উল্টে দিন। তা না হলে কড়াইয়ে লেগে যাবে

তেল যেন ভালো করে গরম হয়: মাছ ভাজার সময় খেয়াল রাখবেন তেল যেন ঠিক ভাবে গরম হয়। এক্ষেত্রে তেল গরম হয়েছে কিনা তা পরীক্ষার জন্য তেল থেকে ধোয়া মতো গরম হয়েছে কি না বুঝতে হবে। অনেকেই তেল ঠিক মতো গরম হওয়ার আগেই মাছ ছেড়ে দেন, তাতে মাছ লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

মাঝারি আঁচে মাছ ভাজুন: মাছ ভাজার সময় আঁচটা মাঝারি করে নিতে পারেন, এতে ভালো করে ভাজা হবে। তবে ওই সময় কড়াইয়ের মুখটা বন্ধ করে দিতে পারেন। এক দিক ভাজা হয়ে গেলে অপর দিকে উল্টোবেন, না হলে মাছের টুকরা ভেঙে যেতে পারে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status