ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২৪ জুন ২০২৪ ১০ আষাঢ় ১৪৩১
গোমস্তাপুরে বর্ধিত সম্প্রদায় জলবায়ু পরিবর্তন অবহিত করন কর্মশালা অনুষ্ঠিত
কাবিরুল ইসলাম, গোমস্তাপুর
প্রকাশ: Monday, 10 June, 2024, 5:39 PM

গোমস্তাপুরে বর্ধিত সম্প্রদায় জলবায়ু পরিবর্তন অবহিত করন কর্মশালা অনুষ্ঠিত

গোমস্তাপুরে বর্ধিত সম্প্রদায় জলবায়ু পরিবর্তন অবহিত করন কর্মশালা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বর্ধিত সম্প্রদায় জলবায়ু পরিবর্তন প্রকল্প খরা (ECCCP-Drougt)এর অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(১০ জুন) সকাল দশটায় রহনপুর উৎসব কমিউনিটি সেন্টারে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার( রিক) গোমস্তাপুর চাঁপাইনবাবগঞ্জ এর আয়োজনে ও পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশন এর সহযোগিতায় কর্মশালা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) নিশাত আনজুম অনন্যার  সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসেন (আলিম) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মুনিরা খাতুন, পার্বতীপুর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান শামিউল আলম(শ্যামল) গোমস্তাপুর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জামালউদ্দিন মন্ডল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, আলাউদ্দিন মহাব্যবস্থাপক- প্রকল্প রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার( রিক), আব্দুল আজীম জোনাল ম্যানেজার রাজশাহী জোন,গাফফার এরিয়া ম্যানেজার চাঁপাইনবাবগঞ্জ,সামিউর রহমান প্রজেক্ট কোডিনেটর( EECCCP-Drougt), মামুনুল হাসান টেকটিক্যাল অফিসার,রহনপুর প্রমূখ।

অবহিত করন কর্মশালায় জলবায়ু পরিবর্তন নিয়ে বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরা হয়।
 জলবায়ু কি, জলবায়ুর পরিবর্তনের পরিণতি কি? জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের অবস্থান। এছাড়া ও প্রকল্পের মাধ্যমে কিভাবে সমাধান করা যায়। জলবায়ু পরিবর্তনে অক্সিজেনের কার্যক্রম বিষয়ক কমিউনিটির দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি করা। ভূ উপরস্থ পানির মজুদ বৃদ্ধি করাঃ ভূ উপরস্থ পানির মজুদ বৃদ্ধি করার জন্য বাস্তবায়নকারী সংস্থার গোমস্তাপুর উপজেলায় ৫ টি পুকুর পুনঃখনন করা হবে, ২টি খাল পুনঃখনন করা হবে,৫০টি ছাদ ভিত্তিক ম্যানেজ একইফার রিচার্জ MAR সিস্টেম প্রতিষ্ঠা  করবে। ১টি পুকুর ভিত্তিক ম্যানেজ একইফার রিচার্জ MAR সিস্টেম প্রতিষ্ঠা  করবে।এছাড়াও খরা সহিষ্ণু  ফল ও ফসল চাষ সম্পন্ন করবে। উপস্থিত সভায় সংগঠনের কর্মকর্তারা বলেন। উক্ত এলাকায় সরকারী-বেসরকারী সংস্থা সবাই মিলে এই প্রকল্পে সহযোগীতা করলে এই এলাকার সাধারণ প্রান্তিক কৃষক ও দরিদ্র মানুষের জীবন মান উন্নয়ে আদর্শ ভুমিকা

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status