ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
কাতার আমীরের বাংলাদেশ সফর, ১০ চুক্তি হওয়ার সম্ভাবনা
কাজী শামীম, কাতার
প্রকাশ: Thursday, 18 April, 2024, 7:04 PM
সর্বশেষ আপডেট: Friday, 19 April, 2024, 3:46 PM

কাতার আমীরের বাংলাদেশ সফর, ১০ চুক্তি হওয়ার সম্ভাবনা

কাতার আমীরের বাংলাদেশ সফর, ১০ চুক্তি হওয়ার সম্ভাবনা

প্রায় বিশ বছর পর মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ কাতার এর আমির পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ সফর বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই দিনের সংক্ষিপ্ত সফরে আগামী ২২ এপ্রিল-সোমবার বাংলাদেশে সফরে আসছেন আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তার সফর সঙ্গি থাকবেন শতাধিক ব্যাক্তিবর্গ, এরমধ্যে থাকছেন কাতারের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দ ও সরকারের সিনিয়র কর্মকর্তারাসহ উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল। আমিরের এই ঐতিহাসিক সফরকে বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ মনে করছেন কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

বিশ্বে অর্থনৈতিকভাবে শক্তিশালী কাতারের শীর্ষ নেতা মহামান্য আমির শেখ তামিম বিন হামাদ আল থানির বাংলাদেশ সফরের খবরে দেশটিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে এক ধরনের উচ্ছ্বাস দেখা যায়। এই সফর দুই দেশের মধ্যে বেশ তাৎপর্যপূর্ণ। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের জন্য কাতার একটি চমৎকার বাজার। বিশেষ করে তৈরি পোশাক, খাদ্যপণ্য, চামড়াজাত পণ্য, ঔষধসহ আরও অনেক কিছু এই দেশটিতে রপ্তানি করার বিশাল সুযোগ রয়েছে। এছাড়াও জনশক্তি রপ্তানিতে প্রশিক্ষিত ডাক্তার, নার্স পাঠানোর সুযোগ আছে। তাই দুই দেশের বানিজ্যিক সম্পর্কের দিকে জোরালো নজর দিতে আহবান জানান কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। 

কাতারের মেঘনা কার শোরুমের ব্যবসায়ি শফিকুল ইসলাম দৈনিক নতুন সময়'কে বলেন, মহামান্য আমিরের বাংলাদেশ সফর আমাদের প্রবাসীদের জন্য বিশন আনন্দের বিষয়। এই সফর কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য আগামীতে সম্মান বয়ে আনবে বলে আমি মনে করি।

এছাড়া আরেক বাংলাদেশি বোরকা ব্যবসায়ি হাজী বাসার সরকার দৈনিক নতুন সময়'কে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে কাতার আমিরের হতে যাওয়া অনুষ্ঠিত বৈঠকে দুইদেশের দ্বিপাক্ষিক চলমান বিভিন্ন বিষয় ছাড়াও কাতারে বসবাসরত বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় যেনো বেশি গুরুত্ব পায়, এমনটাই আমার প্রত্যাশা।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম দৈনিক নতুন সময়'কে বলেন, গুরুত্বপূর্ণ এই সফরে বাংলাদেশের সাথে কাতারের মধ্যে ৮ থেকে ১০ চুক্তি সাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সফরের ফলে আবারও কাতারের আমিরের নিকট প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা তুলে ধরবেন প্রধানমন্ত্রী। এতে করে কাতারের ভবিষ্যতে অন্যান্য যে ক্ষেত্রগুলা রয়েছে, সেসব যায়গাতেও আরও বেশি অবদান রাখার সুযোগ তৈরি হতে পারে বাংলাদেশিদের। এছাড়া বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর ভিত্তি করে দ্বি-পক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে মনে করছেন কাতারে নিযুক্ত বাংলাদেশের এই রাষ্ট্রদূত। এই সফরে শুধুমাত্র দুই দেশের সরকার ছাড়াও তাদের নাগরিকদের মধ্যেও বন্ধুত্বপূর্ন সম্পর্ক আরও জোরদার হবেও মনে করেন রাষ্ট্রদূত।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status