ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রস্তাবিত ৫ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Monday, 15 April, 2024, 4:16 PM

প্রস্তাবিত ৫ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না

প্রস্তাবিত ৫ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বেসিক ব্যাংক পদ্মা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক এই ৫টি ব্যাংকের বাইরে আপাতত নতুন করে কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ ব্যাংক জানায় যেসব ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত হয়েছে সেগুলো সমাধান করতে হবে। আপাতত অন্য কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না। আর কোনো ব্যাংক একিভূতকরণ করা যায় কিনা তা পরবর্তীতে চিন্তা করা হবে।

প্রসঙ্গত পদ্মা ও এক্সিম ব্যাংকের একীভূতকরণের ঘোষণার পর তালিকায় এসেছে সরকারি বেসরকারি আরো ডজনখানেকের নাম। বিশ্লেষকরা বলছেন শুধু দুর্বল ব্যাংক একীভূতকরণ করেই এ খাতে সুশাসন ফেরানো যাবে না। ব্যবস্থা নিতে হবে দায়ী পরিচালকদের বিরুদ্ধেও।

দীর্ঘ আলোচনা সমালোচনার পর একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু করে দুই বেসরকারি প্রতিষ্ঠান পদ্মা ও এক্সিম ব্যাংক। তবে এই তালিকায় নাম ছিল দেশি বিদেশি আরো ডজনখানেক। যার মধ্যে বেসরকারি ন্যাশনাল এবি ইউনিয়ন গ্লোবাল ইসলামী আইসিবি ইসলামিক ব্যাংক উল্লেখযোগ্য। এছাড়া রাষ্ট্রীয় মালিকানার মধ্যে নাম ছিল বেসিক বিডিবিএল ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের।

একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু হলেও এখনো এ বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা দিতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। ফলে অস্পষ্ট রয়েছে বহু বিষয়। এমন অবস্থায় গ্রাহকদের আস্থা ফেরাতে দ্রুত উদ্যোগের দাবি সাবেক ব্যাংকারদের।


� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status