ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে ভে‌সে বেড়া‌নো য‌শোর আই‌টি পা‌র্কের ছ‌বি‌টি ভুয়া
জুবা‌য়ের হো‌সেন, য‌শোর
প্রকাশ: Thursday, 4 April, 2024, 2:57 PM

সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে ভে‌সে বেড়া‌নো য‌শোর আই‌টি পা‌র্কের ছ‌বি‌টি ভুয়া

সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে ভে‌সে বেড়া‌নো য‌শোর আই‌টি পা‌র্কের ছ‌বি‌টি ভুয়া

তিন‌শো কো‌টি টাকা ব‌্যয়ে ৫ অ‌ক্টোবর ২০১৭ স‌া‌লে য‌শোরে নি‌র্মাণ করা হয় শেখ হাসিনা সফটওয়‌্যার টেক‌নো‌লো‌জি পার্ক। কিন্তু ৭ বছর পার হ‌তে না হ‌তেই সাম্প্রতিক সম‌য়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের  যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের একটি জীর্ণ ছবি ভেসে বেড়াতে দেখা গেছে।

ছ‌বি‌তে দেখা যা‌চ্ছে টেক‌নো‌লো‌জি পা‌র্কটি অত‌্যন্ত জরাজীর্ণ এবং এটা শত বছ‌রের পু‌রো‌নো এক‌টি ভবন। অযত্ন অ‌বেহলা প‌ড়ে আ‌ছে। ছবিটি সম্পূর্ণ ভুয়া এবং এ‌ডিট করা। এ‌টি কৃ‌ত্তিম মু‌দ্ধিমত্তা দি‌য়ে তৈ‌রি করা হ‌য়ে‌ছে।

গুজ‌বের সূত্রপাত ঘ‌টে ১৯ মার্চ Sabbir Hasan Jony না‌মের এক‌টি ফেসবুক অ‌্যাকাউন্ট থে‌কে। ওই আই‌ডি থে‌কে  তি‌নি Jashore Community (যশোর কমিউনিটি) এর ফেসবুক গ্রুপে ভব‌নের জরাজীর্ণ ছ‌বি‌টি পোস্ট কর‌লে সে‌টি কোন যাচাই বাচাই ছাড়া সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে ছ‌ড়ি‌য়ে প‌ড়ে এবং ভাইরাল হয়।

ছ‌বির বিষ‌য়ে জানার জন‌্য রিউমার স্ক‌্যানার বাংলা‌দেশ এক‌টি ফেসবুক পেজ যাচাই বাচাই শুরু ক‌রে।

রিউমর স্ক্যানার বাংলা‌দেশ ছ‌বি বিষ‌য়ে জানার জন‌্য Sabbir Hasan Jony সা‌থে যোগা‌যোগ কর‌লে তি‌নি জানান, তিনি নিজেই ছবিটি এআই ব্যবহার করে তৈরি করেছেন।

এরপর D.R.Dip নামের ফেসবুক অ্যাকাউন্টের একটি পোস্টে (আর্কাইভ) একই ছবিটি খুঁজে পাওয়া যায়।
উক্ত পোস্টের ক্যাপশনে, “যদি IT Park 1000 হাজার বছরের পুরোনো হতো তাহলে যেমন হতো” লেখা থেকে বোঝা যায় যে ছবিটি কাল্পনিক।

অনুসন্ধানে আলোচিত ছবির বিষয়ে জেলা প্রশাসন, যশোর এর ফেসবুক পেজে ৩ এপ্রিল প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্ট‌টি হুবহু তু‌লে ধরা হ‌লো-

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ফোরামে যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের একটি জীর্ণ ছবি ভেসে বেড়াতে দেখা গেছে। বলাবাহুল্য, ছবিটি সম্পূর্ণ ভুয়া এবং এডিটিং সফটওয়্যার ব্যবহার করে তৈরি। সকলের জ্ঞাতার্থে অতি সম্প্রতি তোলা আইটি পার্কের মনোরম ক্যাম্পাসের কিছু ছবি সংযুক্ত করা হলো।

উল্লেখ্য, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সুষ্ঠু বিকাশ ও এই খাতে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০১৭ সালে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক যাত্রা শুরু করে। আইটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পার্কটি এখন পর্যন্ত অন্তত ২ হাজার কর্মসংস্থান সৃষ্টি করেছে।

প্রশিক্ষণ প্রাপ্তদের অধিকাংশই নারী উদ্যোক্তা। এছাড়া সুপরিচিত অনলাইন গ্রোসারি শপ চাল ডাল, টেলিকম কোম্পানি গ্রামীনফোন, আইটি কোম্পানি আমরা টেকনোলজিস-এর মতো ৪১টি তথ্য প্রযুক্তি  ভিত্তিক কোম্পানি বর্তমানে যশোরস্থ এই আইটি পার্ক থেকে তাদের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status