ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
নন্দীগ্রামে বহিস্কৃত শিক্ষক থেকে কলেজের অধ্যক্ষ, অবশেষে নিয়োগ বাতিল
তুহিন আহমেদ, নন্দীগ্রাম
প্রকাশ: Wednesday, 3 April, 2024, 7:35 PM
সর্বশেষ আপডেট: Wednesday, 3 April, 2024, 7:59 PM

নন্দীগ্রামে বহিস্কৃত শিক্ষক থেকে কলেজের অধ্যক্ষ, অবশেষে নিয়োগ বাতিল

নন্দীগ্রামে বহিস্কৃত শিক্ষক থেকে কলেজের অধ্যক্ষ, অবশেষে নিয়োগ বাতিল

বগুড়ার নন্দীগ্রামে বহিস্কৃত শিক্ষককে মনসুর হোসেন ডিগ্রি কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এরপরও অবৈধ অধ্যক্ষ মাহবুবুর রশীদ তোতা মিয়া নিয়মিত অফিস করছেন এবং কলেজের তহবিল থেকে টাকা উত্তোলনের চেষ্টার অভিযোগ করেছেন কলেজ সংশ্লিষ্টরা। 

বিধি বহির্ভূতভাবে অধ্যক্ষ পদে নিয়োগ প্রক্রিয়া বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ৭ (সাত) কার্যদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য গভর্নিং বডির সভাপতিকে নির্দেশনা দেওয়া হয়েছে। 

গত ১১ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রেরিত চিঠির নির্ধারিত সময় পেরিয়ে গেলেও নিয়োগ বাতিলের নিদের্শনা মানছে না কলেজের গভর্নিং বডি। এদিকে অধ্যক্ষসহ তিন পদে নিয়োগে অর্ধকোটি টাকা বাণিজ্যের অভিযোগ তুলে কলেজের গভর্নিং বডির সভাপতি স্বেচ্ছাসেবক লীগ নেতা কামরুল হাসান সবুজ ও বিধি বহির্ভূতভাবে নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুবুর রশীদ তোতার অপসারণসহ তদন্তপূর্বক শাস্তির দাবিতে স্থানীয়দের আন্দোলন চলমান রয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা স্বাক্ষরিত স্মারক নং- ০৭ (র-৯৩) জাতীঃবি/কঃপঃ/কোড-২৭২২/৯৩৫ চিঠি কলেজের গভর্নিং বডির সভাপতির কাছে প্রেরিত চিঠিতে বলা হয়, মাহবুবুর রশীদ শিবগঞ্জ উপজেলার পীরব ইউনাইটেড ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ। ওই প্রতিষ্ঠান থেকে সাময়িকভাবে বরখাস্ত অবস্থায় মনসুর হোসেন ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে অবৈধ প্রার্থী হিসেবে নিয়োগ নির্বাচনী বোর্ডে অংশগ্রহণ করেন। পরবর্তীতে নিয়োগ বোর্ড ও গভর্নিং বডির সুপারিশের আলোকে কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ জানুয়ারি স্মারকে অধ্যক্ষ পদে মাহবুবুর রশীদকে নিয়োগের অনুমতি দেওয়া হয়। এই নিয়োগ প্রক্রিয়াটি সম্পূর্ণ বিধি বহির্ভূত। 

গত ১১ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওই চিঠির নির্দেশনা মতে, মনসুর হোসেন ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে সদ্য নিয়োগ পাওয়া মাহবুবুর রশীদের নিয়োগ প্রক্রিয়া বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সাত কার্যদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়কে অবহিত করার নির্দেশনার চিঠি প্রেরণ করা হয়। 

বুধবার (৩ এপ্রিল) মনসুর হোসেন ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি কামরুল হাসান সবুজ অধ্যক্ষের নিয়োগ বাতিলের চিঠির বিষয়টি নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের ওই নির্দেশনা স্থগিত করেছেন হাইকোর্ট। আদেশের কপি সময় হলে দেখাবো। 

নাম প্রকাশ না করার শর্তে কলেজের কয়েকজন শিক্ষক অভিযোগ করেন, অধ্যক্ষের নিয়োগ বাতিলের চিঠির পরও নির্দেশনা অমান্য করেছেন গভর্নিং বডির সভাপতি। অবৈধ অধ্যক্ষ নিয়মিত অফিসে আসেন এবং কলেজের তহবিল থেকে দফায় দফায় টাকা উত্তোলন করে গভর্নিং বডির সভাপতির সঙ্গে ভাগবাটোয়ারা করে টাকা আত্মসাত করছেন। বৃহস্পতিবার কলেজ তহবিল থেকে আরো একলাখ টাকা উত্তোলন করবেন বলে সংশ্লিষ্টরা অভিযোগ করেন। 

এ ব্যাপারে কলেজে অধ্যক্ষ পদে বিধি বহির্ভূতভাবে নিয়োগপ্রাপ্ত মাহবুবুর রশীদ তোতা মিয়া বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের চিঠির পর কখনোই টাকা উত্তোলন করিনি। নিয়োগ বাতিল নির্দেশনার চিঠির বিরুদ্ধে গত ১৮ মার্চ হাইকোর্টে রিট করেছি। ওই চিঠির কার্যক্রম স্থগিত আদেশ দিয়েছেন আদালত। 

উল্লেখ্য, শিবগঞ্জ উপজেলার পীরব ইউনাইটেড ডিগ্রি কলেজের কয়েক লাখ টাকা আত্মসাৎ, চাকরি বিধি ভঙ্গ করাসহ ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সেখানকার উপাধ্যক্ষ মাহবুবুর রশীদকে সাময়িক বরখাস্ত করে গত ৯ নভেম্বর নোটিশ দেয় কলেজ কতৃপক্ষ। মাহবুবুর রশীদ তোতার বিরুদ্ধে ২০১৮ সালে বিস্ফোরকদ্রব্য আইনে নন্দীগ্রাম থানায় মামলা রয়েছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status