ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে একজন নিহত, আহত অর্ধশতাধিক
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Wednesday, 3 April, 2024, 10:40 AM

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে একজন নিহত, আহত অর্ধশতাধিক

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে একজন নিহত, আহত অর্ধশতাধিক

তাইওয়ানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪। ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও অর্ধশতাধিক মানুষ। খবর আল জাজিরার।

দেশটির দমকল বিভাগ নিশ্চিত করেছে যে, সেখানে একজন নিহত হয়েছে। পাহাড়ি হুয়ালিয়েন কাউন্টিতে ওই ব্যক্তি পাথরের নিচে পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
দমকল বিভাগ আরও জানিয়েছে, ভূমিকম্পের কারণে আরও অর্ধশতাধিক মানুষ আহত হয়েছে। হুয়ালিয়েন শহরে বেশ কিছু ভবনের নিচে অনেকেই আটকা পড়েছেন। তবে এই সংখ্যা কত তা উল্লেখ করা হয়নি।

তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূল এবং রাজধানী তাইপেই ছাড়াও জাপানের দক্ষিণাঞ্চল, চীনের পূর্বাঞ্চল এবং ফিলিপাইনে ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ছিল ৩৪ দশমিক ৮ কিলোমিটার।

ভূমিকম্পের পর পরই তাইওয়ান ও এর প্রতিবেশী দেশ জাপান, ফিলিপাইনে সুনামি সতর্কতা জারি করা হয়। তবে পরবর্তীতে ওই সতর্কতা তুলে নেওয়া হয়। স্থানীয় সময় বুধবার (৩ এপ্রিল) সকাল ৭টা ৫৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে।

দেশটির ভূমিকম্পবিষয়ক সংস্থা বলছে, তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সে সময় ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয় এবং প্রায় পাঁচশর মতো ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status