ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
জ্বালানির দাম কমল, বাস ভাড়া কি কমবে?
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Monday, 1 April, 2024, 1:42 AM

জ্বালানির দাম কমল, বাস ভাড়া কি কমবে?

জ্বালানির দাম কমল, বাস ভাড়া কি কমবে?

গণপরিবহনের জ্বালানি ডিজেলের দাম কমলেও আপাতত বাস ভাড়া কমার কোনো সম্ভাবনা নেই। সড়ক পরিবহন মালিক সমিতি বলছে, বাসের ভাড়া এমনিতেই কম।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে রোববার ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়েছে সরকার। জ্বালানির নতুন এ দাম কার্যকর হবে সোমবার থেকে।

নতুন দাম অনুসারে এখন থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হবে ১০৬ টাকায়। বর্তমানে পণ্য দুটির দাম ১০৮ টাকা ২৫ পয়সা।

অবশ্য অকটেন ও পেট্রোলের দাম অপরিবর্তিতই রয়েছে। সে অনুসারে প্রতি লিটার অকটেন ১২৬ টাকা আর পেট্রোল ১২২ টাকায় বিক্রি হবে।

এর আগে ২০২১ সালের নভেম্বর থেকে পরের বছর আগস্ট পর্যন্ত তিন দফা দাম সমন্বয় হয় জ্বালানি তেলের দাম। এতে প্রতি লিটার ডিজেল কেরোসিনের দাম বাড়ে ৪৪ টাকা বা ৬৭ শতাংশ পর্যন্ত। এর প্রেক্ষিতে ২০২২ সালের আগস্টে দুরপাল্লার বাসে কিলোমিটার প্রতি ৪০ পয়সা করে ভাড়া বৃদ্ধি করা হয়। বর্তমানে প্রতি কিলোমিটার বাসের ভাড়া ২ টাকা ২০ পয়সা। যা আগে ছিল ১ টাকা ৮০ পয়সা।

সে সময় রাজধানীসহ সব মহানগরের জন্য ভাড়া বাড়ানো হয় কিলোমিটারে ৩৫ পয়সা। বর্তমানে প্রতি কিলোমিটার বাসে চলাচলের জন্য মহানগরবাসীকে গুনতে হয় আড়াই টাকা।

এবার জ্বালানির দাম কমার প্রেক্ষিতে বাস ভাড়া কমানোর দাবি রয়েছে। যাত্রীদের দাবি, আগেও জ্বালানির দাম কমার পর গণপরিবহনের ভাড়া সমন্বয় করা হয়নি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘আগেরবার জ্বালানির দাম কমানোর পর ভাড়া যেটা কমানো হয়েছে সেটা কোনো বাসেই কার্যকর হয়নি। সামনে ঈদ, একদিকে জ্বালানির দাম কমানো হয়েছে অন্য দিকে ভাড়া নৈরাজ্য চলছে।’

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি বলছে, আপাতত ভাড়া কমানোর সম্ভাবনা নেই। সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা ইনডিপেনডেন্ট ডিজিটালকে বলেন, আমাদের ভাড়া এমনিতেই কম। যে সব গাড়ি তেলে চলে সেগুলোর ভাড়া কমানোর সুযোগ নেই। ডিজেলের যে রেট, এর সঙ্গে লুব্রিকেন্ট ও অন্যান্য যন্ত্রাংশের ব্যায় যোগ করে আসলে ভাড়া কমানোর সুযোগ নেই।’

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status