ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
১২৫ বছর পর মাহেন্দ্রক্ষণ! বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে ওপার বাংলা, কোথায়-কখন দেখবেন?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 31 March, 2024, 2:11 AM

১২৫ বছর পর মাহেন্দ্রক্ষণ! বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে ওপার বাংলা, কোথায়-কখন দেখবেন?

১২৫ বছর পর মাহেন্দ্রক্ষণ! বিরল সূর্যগ্রহণের সাক্ষী হবে ওপার বাংলা, কোথায়-কখন দেখবেন?

আগামী ৮ এপ্রিল হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। চলতি বছরেরে প্রথম সূর্যগ্রহণ হওয়ার পাশাপাশি এটি একটি বিরল সূর্যগ্রহণ বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। সেই কারণে এই সূর্যগ্রহণ নিয়ে বিশেষ আগ্রহী জ্যোতির্বিজ্ঞানীরা। এই ধরনের গ্রহণ আবার হবে প্রায় ১২৫ বছর পর। তবে এই মহাজাগতিক দৃশ্য কেবলমাত্র দেখা যাবে আমেরিকা, কানাডা, মেক্সিকো, পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল থেকে। দেখা যাবে না বাংলাদেশ ও ভারত থেকে।
হাইলাইটস

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। আগামী ৮ এপ্রিল হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণের ঠিক আগেই, ২৫ মার্চ হবে চন্দ্রগ্রহণ। পর পর দুটি গ্রহণ দেখা নিয়ে মুখিয়ে আছেন জ্যোতির্বিজ্ঞানীরা। কারণ এবারই হতে চলেছে গত ৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ। এবার যে সূর্যগ্রহণ হবে সেইরকম দেখার জন্য অপেক্ষা করতে হবে আরও অন্তত ১২৫ বছর।

কখন এই গ্রহণ?
আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এটাই হবে সাম্প্রতিক কালের সব থেকে দীর্ঘতম সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ মোট ৪ ঘণ্টা ২৫ মিনিট স্থায়ী হবে। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে সাড়ে ৭ মিনিট। বাংলাদেশের স্থানীয় সময় রাত ৯টা ১২ মিনিট থেকে এই গ্রহণ চলবে রাত ১টা ২৫ মিনিট পর্যন্ত।

কোথা থেকে দেখা যাবে?
বিরল এক সূর্যগ্রহণ দেখার জন্য মুখিয়ে আছেন বিশ্বের কয়েক কোটি মানুষ। এই গ্রহণ নিয়ে বিশেষ আগ্রহ আছে জ্যোতির্বিজ্ঞানীদের। তবে অন্যান্য সূর্যগ্রহণের মতন একইসঙ্গে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না এটি। নাসা জানিয়েছে, চলতি বছরের প্রথম এই সূর্যগ্রহণ হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। মহাজাগতিক এই দৃশ্য দেখা যাবে আমেরিকা, কানাডা, মেক্সিকো, পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চলে।  

বাংলাদেশে দেখা যাবে?
নাসা বলছে, এই সূর্যগ্রহণ খুবই বিশেষ ধরনের। কারণ এই ঘটনা ঘটছে ৫৪ বছর পর। এর আগে ১৯৭০ সালে এইরকম সূর্যগ্রহণ হয়েছিল। এর পরে এই ঘটনা ঘটবে ২০৭৮ সালে। তবে এইরকম দীর্ঘ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার জন্য অপেক্ষা করতে হবে প্রায় ১২৬ বছর। এর আগে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হয়েছে ভারতের মতই বাংলাদেশও।

কিন্তু এবার বাংলাদেশের বাসিন্দাদের হতাশ হতে হবে। কারণ চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে না বাংলাদেশ থেকেও। সূর্যগ্রহণটি যে অঞ্চলে দেখা যাবে সেখানে প্রায় ৪ কোটি মানুষের বাস। একমাত্র তাঁরাই এই মহাজাগতিক এবং দুর্লভ দৃশ্য উপভোগ করতে পারবেন ।

কী হবে?
পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় একই রেখায় থাকে চাঁদ, সূর্য ও পৃথিবী। তখন সূর্য পুরোপুরি ঘূর্ণায়মান চাঁদের পেছনে ঢাকা পড়ে যায়। এই কারণে দিনের বেলাতেই ঘন অন্ধকার নামবে পৃথিবীতে। সেই সময়ে বিভ্রান্ত হবে নিশাচর প্রাণীরা। যখন এই গ্রহণ হবে তখন চাঁদ পৃথিবী থেকে মাত্র ৩,৬০০০০ কিলোমিটার দূরে থাকবে। পৃথিবীর কাছাকাছি থাকার কারণে চাঁদের আকার স্বাভাবিকের চেয়ে কিছুটা বড় দেখাবে। এর ফলে এটি সূর্যকে দীর্ঘ সময়ের জন্য ঢেকে রাখবে। এমন ঘটনা আবার হবে ২১৫০ সালে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status