ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
সূর্য গ্রহণ নিয়ে তুমুল হইচই! কেন জরুরি অবস্থা ঘোষণা আমেরিকার এই শহরে?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Sunday, 31 March, 2024, 1:25 AM

সূর্য গ্রহণ নিয়ে তুমুল হইচই! কেন জরুরি অবস্থা ঘোষণা আমেরিকার এই শহরে?

সূর্য গ্রহণ নিয়ে তুমুল হইচই! কেন জরুরি অবস্থা ঘোষণা আমেরিকার এই শহরে?

প্রথমবারের মতো বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে কানাডা। পূর্ণাঙ্গ এই সূর্যগ্রহণ দেখতে দেশটির নায়াগ্রা জলপ্রপাতে সমাগম হতে পারে মানুষের ঢল নামতে পারে। ৮ এপ্রিলের বিরল পূর্ণাঙ্গ সূর্যগ্রহণ দেখার জন্য প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় ব্যবসায়ীরা। জানা গিয়েছে, বিরল এই সূর্যগ্রহণের সময় চাঁদের ছায়া সূর্যকে প্রায় তিন থেকে চার মিনিটের জন্য ঢেকে ফেলবে।
হাইলাইটস

৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ। আর এই সূর্য গ্রহণ নিয়ে মার্কিন মুলুকে ব্যাপক হইচই। নায়াগ্রা অঞ্চলে সূর্যগ্রহণের আগে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এয়ার ট্র্যাফিক এবং বিমানবন্দরগুলিতে সূর্যগ্রহণের সম্ভাব্য প্রভাব সম্পর্কেও সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন সূর্যগ্রহণ নিয়ে এত হইচই?
সরকারি আধিকারিকদের অনুমান, বিরল দৃশ্যের সাক্ষী হতে এই দিনে নায়াগ্রা অঞ্চলে বিপুল সংখ্যক মানুষ ভিড় করবেন। সেই কথা মাথায় রেখেই এমন গুরুত্বপূর্ণ দিনে নিরাপত্তা নিশ্চিত কতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এক সরকারি আধিকারিক জিম ব্র্যাডলি এক বিবৃতিতে বলেছেন, 'বিরল এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে নায়াগ্রা থেকে। আর তার সাক্ষী থাকতে বহু সংখ্যক মানুষ ভিড় জমাবে নায়াগ্রায়।'
 

নায়াগ্রা প্রশাসনের এক অফিসের বিবৃতি অনুযায়ী, 'নায়াগ্রা অঞ্চলের জন্য জরুরি ব্যবস্থাপনা এবং নাগরিক সুরক্ষা আইন (EMCPA)-এর অধীনে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ২৮ মার্চ থেকে কার্যকর হয়েছে জরুরি অবস্থা। সরকারের তরফে দেওয়া বিবৃতি উল্লেখ করা হয়েছে, পর্যটক ঘোরাফেরার ক্ষেত্রে কোনও বাধা নেই। তাঁরা নিজেদের পছন্দ মতোই স্থানেই ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন।

জরুরি অবস্থায় প্রভাব
তবে ৮ এপ্রিল রাস্তায় যান চলাচলে নিয়ন্ত্রণ করা হবে। নায়াগ্রাবাসী সহ পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে কোনও আপস করা হচ্ছে না প্রশাসনের তরফে। নিরাপত্তায় যাতে কোনওরকম ফাঁকি না থেকে যায় সেদিকে বিশেষ নজর দিতে চায় প্রশাসন। তার জন্য হাতের কাছে রাখা হবে সব নিরাপত্তা সরঞ্জাম। নায়াগ্রা জলপ্রপাতে ৮ এপ্রিল জরুরি অবস্থা জারি করা হয়েছে। কানাডার নায়াগ্রা অঞ্চলের প্রশাসন এ ঘোষণা দিয়েছে। জলপ্রপাতটি কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে। নায়াগ্রা অঞ্চল কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকায় ওই দিন স্থানীয় বা পর্যটকদের নিরাপত্তার কারণে জলপ্রপাতে ঢুকতে দেওয়া হবে না।

অন্যদিকে, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) একটি বিবৃতিতে ৭-১০ এপ্রিলের মধ্যে গ্রহণ পথে বিমান চলাচল এবং বিমানবন্দরের সম্ভাব্য প্রভাব সম্পর্কে পাইলটদের সতর্ক করেছে।

Surya Grahan 2024: সাড়ে সাত মিনিটের জন্য আকাশ থেকে হারিয়ে যাবে সূর্য, আসছে ৫০ বছর পর এক বিরল সূর্য গ্রহণ


উল্লেখ্য, ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ। সূর্য এবং পৃথিবীর মাঝখানে অবস্থান করবে চাঁদ। উত্তর আমেরিকা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র এবং কানাডায় পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেবে। এসব অঞ্চলের সূর্য পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। এ কারণে গ্রহণের সময় (সকাল ১১টা থেকে অঞ্চল ভেদে বিকাল ৫টা পর্যন্ত) উষা বা সন্ধ্যার আলো-আঁধারি নেমে আসবে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status