ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
মাসিক চাঁদার টাকা না দেওয়ায় কোস্টগার্ড কর্তৃক জেলে নির্যাতনের অভিযোগ
মোঃ এমরান হোসেন ,কমল নগর
প্রকাশ: Saturday, 30 March, 2024, 9:46 PM

মাসিক চাঁদার টাকা না দেওয়ায় কোস্টগার্ড কর্তৃক জেলে  নির্যাতনের অভিযোগ

মাসিক চাঁদার টাকা না দেওয়ায় কোস্টগার্ড কর্তৃক জেলে নির্যাতনের অভিযোগ

লক্ষ্মীপুরের কমলনগরে, চর ফলকনে ইউনিয়নে আলী আকবর বদ্দার (৩৫) নামে এক জেলেকে মসজিদ থেকে তুলে নিয়ে নির্মমভাবে মারধর করার অভিযোগ উঠেছে কোস্টগার্ডের বিরুদ্ধে। শুক্রবার পবিত্র জুমার নামাজ পড়তে যাওয়ার সময় আকবরকে তুলে নেয় কোস্টগার্ড। আকবর উপজেলার ৫নং চর ফলকন ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মোসলেউদ্দিন বদ্দার বাড়ির মোসলেউদ্দিন বদ্দার মেজ ছেলে।

আকবরের পরিবার সূত্রে জানা যায় গত ২৭-০৩-২০২৪ খ্রীঃ- তারিখে কোস্টগার্ড আকবর মাঝির বাড়িতে এসে  চুক্তিভিত্তিক মাসিক একলক্ষ টাকা না দেওয়ায় ঘর থেকে জাল বের করে পুড়িয়ে দেয় এবং টাকা না দিলে এর পরিনতি ভালো হবে না বলে হুমকি দিয়ে যায় কোস্টগার্ড।
 
 শুক্রবার আকবর মাঝি জুমার নামাজ আদায়ের জন্য মসজিদে  যাওয়ার সময় তাকে ধরে ক্যাম্পে আনার পরিবর্তে স্পিডবোটের  মাধ্যমে নদীতে (মাঝের চরে) নিয়ে গিয়ে অমানবিক নির্যাতন করে মুমূর্ষু অবস্থায় আকবর মাঝিকে ক্যাম্পে নিয়ে আসে। খবর পেয়ে পরিবারের লোকজন আকবরকে দেখতে গেলে তাদেরকেও গ্রেফতার করার হুমকি দেন।

এ বিষয়ে আকবরের মা বলেন গতকাল দুপুরে কোস্টগার্ডের লোকজন আমার বাড়িতে এসে আমার ছেলে টাকা না দেওয়ায় ঘর থেকে জাল বের করে পুড়িয়ে দেয়। আমার ছেলের একমাত্র সম্পদ ছিল এই জালটুকু। হাতেপায়ে ধরেও রেহাই পাইনি আমরা।

আকবর মাঝির স্ত্রী আকবরকে দেখতে এসে স্বামীর  মুমূর্ষ অবস্থার কথা শুনে অজ্ঞান হয়ে গেলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

আকবর মাঝির ভাই আজগর মাঝি বলেন, প্রত্যেক মাসে কোস্টগার্ডের সাথে মাসিক চুক্তিতে নদীতে মাছ ধরতেন আকবর। চলতি মাসের টাকা পরিশোধ করতে না পারায় কোস্টগার্ড আকবরকে বিনা কারনে দিনের বেলায় মসজিদ থেকে ধরে আনে এবং অমানবিক নির্যাতন করেন।

স্হানীয় জেলেরা বলেন, শুধু আকবর মাঝিই নয় এলাকায় শতশত জেলের থেকে কোস্টগার্ড তাদের  এজেন্ট ও স্হানীয় প্রভাবশালী লোকদের মাধ্যমে জেলেদের কাছ থেকে এভাবে টাকা নেয়। এ খবর শুনে দেশের প্রথম সারির অনেক গনমাধ্যম কর্মী কমলনগর কোস্টগার্ড ক্যাম্পের সামনে গেলে  তাদের ইউনিয়ন পরিষদ ভবনের নিচ তলায়(অস্থায়ী কার্যালয়)  দাঁড়করিয়ে করে রাখে। অনেকবার মোবাইল ফোন ও সরাসরি যোগাযোগ করার চেষ্টা করলে তারা কোন সাড়া দেয়নি।

উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছের নিকট এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, স্থানীয় জেলেদের ফোনের মাধ্যমে ঘটনাটি জেনেছি কোস্টগার্ডের অফিসারকে জিজ্ঞাসা করলে তিনি সম্পূর্ণ  বিষয়টি এড়িয়ে যান।

এ খবর চারিদিকে ছড়িয়ে পড়লে স্হানীয় শতশত জেলে ও সাধারণ মানুষ একত্রিত হয়ে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল শুরু করলে কোস্টগার্ড থানায় ফোন করে নিরাপত্তা চাইলে কমলনগর থানার এসআই বিপ্লব সিংহ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন এবং কোস্টগার্ডের তত্বাবধানে আকবরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য পাঠান।

এ ব্যাপারে এসআই বিপ্লব সিংহ বলেন ওসি মহোদয়ের ফোন পেয়ে আকবর মাঝি কে (চর ফলকন) বোর্ড অফিস থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ চিকিৎসার জন্য পাঠানো হয়েছে

কমলনগর থানা অফিসার ইনচার্জ তহিদুল ইসলাম বলেন, কোস্ট গার্ডের জোনাল কমান্ডারের ফোন পেয়ে ফোর্স পাঠিয়ে জেলেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। কোস্টগার্ডের পক্ষ থেকে এখনো লিখিত কোন অভিযোগ করা হয়নি।
তবে বিষয়টি আমি উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status