ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
সূর্যগ্রহণের দিন হাজারো দুর্ঘটনার শঙ্কা!
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 30 March, 2024, 12:12 PM

সূর্যগ্রহণের দিন হাজারো দুর্ঘটনার শঙ্কা!

সূর্যগ্রহণের দিন হাজারো দুর্ঘটনার শঙ্কা!

আগামী ৮ এপ্রিল বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে আমেরিকাসহ তিন দেশ। এই সূর্যগ্রহণের কারণে সেদিন মেক্সিকো, আমেরিকা ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো। এমন অবস্থায় ৮ এপ্রিল বিশেষ ট্রাফিক সতর্কতা জারি করেছে আমেরিকা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ৮ এপ্রিল সামনে রেখে ট্রাফিক সতর্কতা জারি করেছে আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। তাতে বলা হয়, ৮ এপ্রিল সূর্যগ্রহণে বিমানপথে দুর্ঘটনার শঙ্কা রয়েছে। এ কারণে অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে। এ জন্য যাত্রীদের প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এফএএ জানায়, শুধু অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে, এমন নয়। অনেক ফ্লাইট অন্য পথেও যেতে পারে। এতে লাগতে পারে সময়। ৮ এপ্রিল সূর্যগ্রহণের সময় কোন কোন বিমানবন্দর এই সংকটে পড়বে, তার তালিকাও প্রকাশ করেছে এফএএ।

এর আগে একই শঙ্কায় ৮ এপ্রিল আমেরিকার শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। মার্কিন সাময়িকী নিউজউইকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানায়, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে বিশেষ বলে বর্ণনা করেছেন। কেননা, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হচ্ছে। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। ২০৭৮ সালে হতে পারে আবারও।  

তবে বিরল এই সূর্যগ্রহণ নিয়ে উদ্বেগও রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে, সূর্যগ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকানোর ফলে চোখের স্থায়ী ক্ষতি হতে পারে। এছাড়া সূর্যগ্রহণ দেখার জন্য অনেক মানুষ রাস্তায় নামলে যানজট তৈরি হতে পারে। এতে স্থানীয় সংস্থাগুলোর ওপর চাপ বাড়তে পারে। 

আমেরিকার টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এসব রাজ্যের স্কুল এরই মধ্যে বন্ধের কথা জানিয়ে দেওয়া হয়েছে। 

এশিয়া থেকে এ বিরল সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে লাইভ স্ট্রিমের মাধ্যমে ঘটনাটি কিছুটা হলেও উপভোগ করার ব্যবস্থা থাকবে। 

বিজ্ঞানীদের মতে, চন্দ্র ও সূর্য যখন কক্ষপথের একই সারিতে এসে পড়ে, তখন সূর্যগ্রহণ হয়। যখন সূর্যগ্রহণ হয়, তখন সূর্যের আলো সরাসরি চাঁদের গায়ে গিয়ে পড়ে। আর এ কারণে পৃথিবীতে চাঁদের ছায়া পড়ে। সূর্যগ্রহণের সময় চাঁদ অন্যান্য সময়ের চেয়ে পৃথিবীর কাছাকাছি থাকে। এ সময় পৃথিবীর একাংশের দর্শকদের চোখে সূর্য সম্পূর্ণরূপে চাঁদের আড়ালে থাকে। ফলে এ সময় পৃথিবীর ওই অংশ অন্ধকার দেখায়।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status