ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ
নতুন সময় প্রতিবেদক
প্রকাশ: Friday, 29 March, 2024, 1:29 AM

মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ

মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ

গত ৪ বছরে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কমেছে ১০ লাখ। তবে একই সময়ে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষার্থী বেড়েছে। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো-ব্যানবেইস এর প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কেন শিক্ষার্থী কমেছে সে বিষয়ে কোনো কারণ জানায়নি তারা। তবে গবেষকরা বলছেন, করোনার কারণেই এ অবস্থা তৈরি হয়েছে।

দেশের ১৮ হাজার ৯৬৮ মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৯ সালে শিক্ষার্থী ছিল ৯২ লাখের বেশি। করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

২০২৩ সালে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ছিল ৮১ লাখ ৬৬ হাজার, যা চার বছর আগের চেয়ে ১০ লাখ কম। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো-  ব্যানবেইসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। এতে আরো বলা হয়, এই চার বছরে মাদ্রাসায় শিক্ষার্থী বেড়েছে আড়াই লাখের বেশি। কারিগরিতে বেড়েছে ৫০ হাজার। ইংরেজি মাধ্যমেও বেড়েছে শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে সচিব সোলেমান খান বলেন, ‘এই তথ্য সংগ্রহ করতে গিয়ে কোথাও কমে যাওয়া কোথাও বেড়ে যাওয়া এর কারণ খুঁজতে আলাদা একটি গবেষণা লাগবে।’

শিক্ষা গবেষকরা বলছেন, করোনার কারণে কমেছে শিক্ষার্থী। একই সঙ্গে মাধ্যমিক শিক্ষায় কোনো ত্রুটি আছে কি না তাও খতিয়ে দেখতে হবে।
 
শিক্ষা গবেষক মোস্তাফিজুর রহমান বলেন, ‘শিক্ষার্থী কেন কমছে এটা নিয়ে আরো গবেষণা হওয়া উচিত। কেননা এর আগে এরকম কোনো ঘটনা ঘটেনি। মাত্র ৪ বছরে এতো সংখ্যক শিক্ষার্থী কমেনি। এটা নিয়ে অবশ্যই গবেষণা দরকার।’

এদিকে, স্কুলে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত এখনো সন্তোষজনক নয় বলে প্রতিবেদনে উঠে এসেছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status