ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ বৈশাখ ১৪৩১
যে ৫ কারণে বিস্ফোরণ হতে পারে আপনার ফোন
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 17 February, 2024, 1:01 PM

যে ৫ কারণে বিস্ফোরণ হতে পারে আপনার ফোন

যে ৫ কারণে বিস্ফোরণ হতে পারে আপনার ফোন

প্রযুক্তির প্রসারের সঙ্গে তাল মিলিয়ে এখন প্রায় সকলের হাতেই রয়েছে হরেক ধরনের মোবাইল ফোন। নিত্যপ্রয়োজনীয় এই জিনিসটি ছাড়া এখন দৈনন্দিন জীবন কল্পনা করাই কার্যত অসম্ভব। কিন্তু মাঝেমাঝেই খবর পাওয়া যায় যে, সর্ব ক্ষণের সঙ্গী এই মোবাইল ফোনেই বিস্ফোরণ ঘটে আহত হন অনেকে। কেউ কেউ খুইয়ে বসেন প্রাণও। কিন্তু কেন এমন হয়?

জেনে নিন বিস্ফোরণের ৫টি কারণ।

১ প্রযুক্তিগত ত্রুটি: অনেক সময়ে এর নির্মাতা সংস্থার ভুলে মোবাইল ফোনে একাধিক ত্রুটি থেকে যায়। আর এই ত্রুটির কারণেই ফোনের ভিতরে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরিত হয়। সাধারণত নিম্ন মানের ব্যাটারি ব্যবহৃত হলে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। তাই সস্তার ফোন ব্যবহারের আগে সতর্ক হন।

২ ব্যাটারি নষ্ট হয়ে গেলে: কখনও কখনও ফোন হাত থেকে পড়ে গেলে, জল ঢুকে গেলে কিংবা অতিরিক্ত গরম হয়ে গেলে ভিতরের ব্যাটারি খারাপ হয়ে যায়। এই ধরনের ব্যাটারি ব্যবহার করতে গেলে বেড়ে যায় বিস্ফোরণের আশঙ্কা। বিশেষ করে ব্যাটারি ফুলে গেলে অবিলম্বে সেটি বদলানো দরকার।

৩ খারাপ চার্জার: ফোনের সঙ্গে যে চার্জার দিয়ে দেওয়া হয়, চার্জ দিতে সেটি ব্যবহার করা যথোপযুক্ত। এক রকম দেখালেও নিম্ন মানের চার্জার ব্যবহার করলে ফোন গরম হয়ে যেতে পারে। খারাপ হয়ে যেতে পারে ভিতরের যন্ত্রপাতি। এমনকি, ফোনের ব্যাটারিতে দেখা দিতে পারে শর্ট সার্কিটের সমস্যা। চার্জ দেওয়ার সময়ে ভুলেও ফোনে কথা বলবেন না যেন।

৪ সারা রাত চার্জ দেওয়া: এই কাজটি অনেকেই করেন। সারা দিন ব্যবহারের পর ঘুমোতে যাওয়ার আগে ফোনটি চার্জে বসিয়ে বেমালুম ভুলে যান আপনিও? দীর্ঘ ক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখলে ফোনের অভ্যন্তরের বিদ্যুৎ পরিবাহী সার্কিটগুলি নষ্ট হয়ে যেতে পারে। যদিও এখন অধিকাংশ স্মার্টফোনেই পুরো চার্জ হয়ে গেলে নিজে থেকেই চার্জ বন্ধ হয়ে যাওয়ার পন্থা থাকে। তবুও অনেকে ফোন চার্জে দিয়ে ব্যবহার করতে থাকেন। এই কাজেও বাড়ে বিস্ফোরণের ঝুঁকি।

৫ অতিরিক্ত চাপ: ফোনের র‍্যাম ও প্রসেসর যতই ভাল হোক, তারও ক্ষমতার একটি সীমা রয়েছে। একাধিক কাজ একই সঙ্গে করলে ও বেশি গ্রাফিক্সের গেম ক্রমাগত খেললে খুবই চাপ পড়ে ফোনে। এর ফলেও ফোন গরম হয়ে ফেটে যেতে পারে। তাই খুব বেশি লোড দেওয়ার আগে ফোনের র‍্যাম ও প্রসেসর আদৌ তা নিতে পারবে কি না, সেই বিষয় সতর্ক হন।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status