ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
এবার পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রধান খেলোয়াড় কারা?
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Friday, 9 February, 2024, 8:58 PM

এবার পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রধান খেলোয়াড় কারা?

এবার পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রধান খেলোয়াড় কারা?

পাকিস্তানের জাতীয় নির্বাচনের দিকে তাকিয়ে আছে বিশ্বের কোটি কোটি মানুষ। নির্বাচনের ফলাফল নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এরই মধ্যে প্রকাশ করা হয়েছে অর্ধেক আসনের ফলাফল। এতে দেখা যাচ্ছে, তিনটি দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এতে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে শুরু হয়েছে দোলাচল। ফলে কে হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী তা স্পষ্ট নয়।

দল তিনটির মধ্যে একটি হলো পাকিস্তান পিপলস পার্টি। এই দল থেকে আগেই প্রাধনমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বিলওয়াল ভুট্টো। তার বয়স ৩৫ বছর।

বিলওয়াল ভুট্টো পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে। ২০০৭ সালে নির্বাচনী প্রচারের সময় হত্যা করা হয় বেনজির ভুট্টোকে। আগের সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

অন্যদিকে এবারের নির্বাচনে অংশ নিতে না পারলেও গুরুত্বপপূর্ণ ভূমিকা পালন করছেন সাবেক প্রধানমন্ত্রী ও ক্রিকেট তারকা ইমরান খান। কয়েকটি মামলায় অভিযুক্ত হয়ে কারাগারে রয়েছে তিনি।

তার দল তেহরিক-ই-ইনসাফ আইকনিক ব্যাট প্রতীক হারিয়ে এবারের নির্বাচনে সরাসরি অংশ নিতে পারেনি, তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন দলটির নেতারা। খানের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা তিনি অস্বীকার করেছেন। ইমরান খানের বয়স ৭১ বছর।

এদিকে লন্ডনে চার বছর নির্বাসিত থেকে দেশে ফিরে নির্বাচনে অংশ নিয়েছেন সাবেক তিনবারের প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের প্রতিষ্ঠাতা নওয়াজ শরিফ। আদালতের রায়ে এবার নির্বাচন করার সুযোগ পেয়েছেন নওয়াজ। গতবার কারাগার থেকে নির্বাচনে অংশ নিয়েছিলেন। তাছাড়া ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর তার ভাই শাহবাজ শরিফ দেশটির প্রধানমন্ত্রী হন। নওয়াজের বয়স ৭৪ বছর।


এর আগে তার দল জানিয়েছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও অর্থনীতিকে চাঙা করতে পাকিস্তানে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ শরিফ।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ১৭/ডি আজাদ সেন্টার, ৫৫ পুরানা পল্টন, ঢাকা ১০০০।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status